জোর ধাক্কা খেল সিরাম ইনস্টিটিউট, শিশুরা কি তবে পাবে না করোনা টিকা, কী বলছে কেন্দ্র

জোর ধাক্কা খেল সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া

কোভিশিল্ডের উৎপাদকদের আবেদন মানল না সরকার

শিশুদের উপর করোনা টিকা পরীক্ষার অনুমতি দেওয়া হল না

দেশে এখনও শিশুদের জন্য দুটি টিকার পরীক্ষা চলছে

Asianet News Bangla | Published : Jul 1, 2021 2:58 AM IST / Updated: Jul 01 2021, 08:33 AM IST

জোর ধাক্কা খেল সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। ভারতে, কোভিশিল্ড উৎপাদন করছে তারাই। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাা টিকা উৎপাদনের পর এবার তারা হাত দিচ্ছে নোভোভ্যাক্স সংস্থার তৈরি টিকা উৎপাদনে। এই নোভোভ্যাক্স সংস্থার তৈরি টিকাই ২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের দিয়ে পরীক্ষা করতে চেয়েছিল সিরাম। কিনতু, মোদী সরকার সেই পরীক্ষা-নিরীক্ষার অনুমতি দিল না।

জানা গিয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SSI), সোমবার, শিশুদের উপর নোভাভ্যাক্সের তৈরি করোনা টিকা 'কোভোভ্যাক্স'-এর ক্লিনিকাল ট্রায়ালের ত-তীয় পর্যায়ের দ্বিতীয় ধাপ শুরু করার জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-র কাছে আবেদন করেছিল। তারা বলেছিল, এই পরীক্ষা পরিচালিত হবে দেশের ১০ টি জায়গায়। ২ থেকে ১১ বছর বয়সী এবং ১২ থেকে ১৭ বছর বয়সী - এই দুই বয়স গোষ্ঠী থেকেই ৪৬০ জন করে শিশু-কিশোরকে নিয়ে, মোট ৯২০ জনের উপর কোভোভ্যাক্স-এর পরীক্ষা-নিরীক্ষা চালাতে চেয়েছিল সেরাম ইনস্টিটিউট।

বুধবার অবশ্য কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থাটির সাবজেক্ট এক্সপার্ট কমিটি এই অনুমতি দিতে অস্বীকার করেছে। কারণ হিসাবে তারা বলেছে, কোনও দেশেই কোভোভ্যাক্স-কে অনুমোদন দেওয়া হয়নি। এই অবস্থায় সিরাম ইনস্টিটিউটকে শিশুদের উপর তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষা শুরু করার আগে, শিশুদের উপর কোভোভ্যাক্সের চলমান ক্লিনিকাল ট্রায়ালিং থেকে নিরাপত্তা এবং অনাক্রম্যতা বিষয়ক তথ্য জমা দিতে বলা হয়েছে।

গত মাসেই নোভাভ্যাক্স সংস্থা জানিয়েছিল, কোভোভ্যাক্স টিকা বা এনভিএক্স-কোভ২৩৭২ (NVX-CoV2373) -এর তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে জানা গিয়েছে মাঝারি ও গুরুতর করোনা সংক্রমণের বিরুদ্ধে এই টিকা ১০০ শতাংশ সুরক্ষা দেয়। আর সামগ্রিকভাবে করোনার বিরুদ্ধে এর কার্যকারিতা এবং ৯০.৪ শতাংশ। শেষ পর্যন্ত যদি কোভোভ্য়াক্সকে শিশুদের উপর পরীক্ষা করার জন্য অনুমোদন দেওয়া হয়, তাহলে এই নিয়ে দেশে শিশুদের জন্য তৃতীয় টিকার পরীক্ষা হবে। এর আগে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি টিকার পরীক্ষা হয়েছে শিশুদের উপর।

Share this article
click me!