করোনা টিকা আর বুস্টার ডোজের সময়সীমার ব্যবাধান কমিয়ে আনা হোক, স্বাস্থ্যমন্ত্রীর কাছে আর্জি সেরাম ইনস্টিটিউটের

স্বাস্থ্যমন্ত্রীর কাছে দুই টিকার মধ্যবর্তী সময়ের ব্যবধান কমানোর আর্জি জানিয়েছে করোনার ভ্যাকসিন কোভিশিল্ড প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট । কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের মধ্যে সময়ের ব্যবধান ৯ মাস থেকে কমিয়ে ৩ মাস করার  আবেদন জানিয়ছে কোভিশিল্ড প্রস্তুতকারক সংস্থা। 
 

Kasturi Kundu | Published : Feb 3, 2022 9:39 PM IST / Updated: Feb 04 2022, 03:13 AM IST

দেশে করোনা (covid 19) আতঙ্ক অব্য়াহত। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের পর নিজের চরিত্র বদলে ওমিক্রন (Omicron) রুপে মানুষের শরীরে থাবা বসিয়েছে ওমিক্রন। কারোনার বাড়বাড়ন্তের জন্য টিকাকরণের পরও কয়েকটি নির্দিষ্ট বয়সে বুস্টার ডোজ (Booster Dose) বা প্রেডিকশন ডোজ দেওয়া শুরু হয়েছে। এই ডোজ শুরু হওয়ার সময় প্রাথমিকভাবে বলা হয়েছিল কোভিড টিকাকরণ অর্থাৎ কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের ডোজ (Covishild) নেওয়ার পর ৩৯ সপ্তাহ বা ৯ মাস পর বুস্টার ডোজ নেওয়া যাবে। তবে এবার সেই সময়সীমা কমিয়ে আনার প্রস্তাব দেওয়া হল (To Reduce The Gap)। প্রসঙ্গত, স্বাস্থ্যমন্ত্রীর (Union Health Minister) কাছে দুই টিকার মধ্যবর্তী সময়ের ব্যবধান কমানোর আর্জি জানিয়েছে করোনার ভ্যাকসিন কোভিশিল্ড প্রস্তুতকারক (Covishild Manufcture Organization) সংস্থা সেরাম ইনস্টিটিউট (Serum Institute)। কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ (2nd Dose) এবং বুস্টার ডোজের (Booster Dose) মধ্যে সময়ের ব্যবধান ৯ মাস থেকে কমিয়ে ৩ মাস করার (To Reduce Gap For 3 Months)আবেদন জানিয়ছে কোভিশিল্ড (Covishield) প্রস্তুতকারক সংস্থা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যকে (Union Health Minister Mansukh Mandaviya) এই বিষয়ে ইতিমধ্যেই চিঠি দিয়ে জানিয়েছে পুনের এই টিকা প্রস্তুতকারক সংস্থা, সেরাম ইনস্টিটিউট।।

কেন্দ্রের সূত্র থেকে পাওয়া তথ্য অনুসারে, ২৮ জানুয়ারি পর্যন্ত এক কোটিরও বেশি মানুষ বুস্টার ডোজ (third dose of the COVID-19 vaccine) পেয়েছেন । তার মধ্যে ৯০ লাখ মানুষই পেয়েছেন Covishield। উল্লেখ্য, কোভিড মোকাবিলায় টিকাকরণে প্রথম থেকে জোর দিচ্ছে কেন্দ্র এবং বিশেষজ্ঞরা। এদিকে জানা যাচ্ছে, সরকার এবং নিয়ন্ত্রক বিষয়-এর (Government and Regulatory Affairs) ডিরেক্টর প্রকাশ কুমার সিং ১৮ ঊর্ধ্বদের জন্য করোনা টিকা ও বুস্টার ডোজের মাঝে ব্যবধানকে নয় মাস থেকে কমিয়ে  তিন থেকে ছয় মাস পর্যন্ত করার পরামর্শ দিয়েছেন। সেরাম ইনস্টিটিউটের এক কর্মকর্তার মতে, দ্বিতীয় ডোজের ৬ মাসের মধ্যে যদি টিকার পরবর্তী ডোজ অর্থাৎ বুস্টার ডোজ নেওয়া যায় তাহলে ভাইরাস নিয়ন্ত্রণে সুফল মিলেছে। বিভিন্ন দেশে এই নিয়ম অনুসরণ করে খুব ভালো ফল মিলেছে বলেও দাবি করেছেন সেই সেরাম কর্তা।

আরও পড়ুন-New Omicron Strain : ভয় ধরাচ্ছে ওমিক্রনের নতুন রূপ, ফের কী বাড়বে সংক্রমণ, বাড়ছে উদ্বেগ

আরও পড়ুন-COVID-19 in India: ৩৪টি রাজ্যে কমছে কোভিড সংক্রমণ, আরও সুখবর দিল স্বাস্থ্য মন্ত্রক

আরও পড়ুন-School Reopen: অবশেষে বাজল স্কুলের ঘণ্টা, করোনা ভয়কে সঙ্গে নিয়েই ক্লাসে পড়ুয়ারা

করোনার দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের মধ্যে ব্যবধান কমিয়ে আনার বিষয়টিকে সামনে রেখে স্বাস্থ্য মন্ত্রীকে লেখা গত জানুয়ারি মাসের চিঠির কথা উল্লেখ করে সংস্থার ডিরেক্টর প্রকাশ কুমার সিং লিখেছেন, ভোটমুখী পাঁচ রাজ্য অর্থাৎ গোয়া, মনিপুর, পাঞ্জাব, উত্তরাখন্ড ও উত্তরপ্রদেশে কোভিড সংক্রমণ ঠেকাতে ভোট কর্মীদের দ্বিতীয় ডোজের তিন মাসের মধ্যেই বুস্টার দেওয়া আবশ্যক। সেরামের করা এই আর্জি যদি গৃহিত হয় তাহলে কোউইন পোর্টালেও সঙ্গে সঙ্গে পরিবর্তন আনা হবে বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য, ওমিক্রন আতঙ্কের মধ্যেই ১০ জানুয়ারি থেকে দেশে প্রথম সারির করোনা যোদ্ধাদের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। এছাড়াও ষাটোর্ধ্ব প্রবীণ, যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁরাও এই ডোজ পাচ্ছেন। অন্যদিকে, ৩ জানুয়ারি থেকে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য শুরু হয়েছে কোভিড টিকাকরণ প্রক্রিয়া। 

Share this article
click me!