Modi Mamata Meet: রাজ্যের করোনা পরিস্থিতি ভয়াবহ, ভার্চুয়াল বৈঠকে মোদী-মমতা

রাজ্যের অবস্থা খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাওড়ার এক সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে জানান মমতা। 

Parna Sengupta | Published : Jan 6, 2022 5:00 PM IST

রাজ্যের করোনা পরিস্থিতি (Corona Situation) ভয়াবহ। রাজ্যের অবস্থা খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) সঙ্গে ভার্চুয়াল বৈঠকে (Virtual Meet) বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। হাওড়ার এক সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে জানান মমতা। তিনি বলেন দৈনিক করোনা সংক্রমণের হার বাড়ছে। পরিস্থিতি সম্পর্কে পর্যালোচনা করতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসবেন তিনি। 

হু হু করে বেড়ে চলেছে সংক্রমণের পারা। এদিকে করোনাকে বাগে আনতে ইতিমধ্যেই আংশিক লকডাউন চালু হয়েছে বাংলায়। বাতিল হয়ে গিয়েছে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল। উদ্বেগের সুতোয় ঝুলছে কলকাতা বইমেলা, গঙ্গাসাগর মেলার ভবিষ্যত। এদিকে এরইমধ্যে গত এক সপ্তাহে বাংলার করোনা উত্থান দেখে সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন স্বাস্থ্য আধিকারিকেরা।

গত ৩০ জানুয়ারি থেকে ৫ জানুয়ারি পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৪১৭ জন। যার মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৯২০ জন। বাকিরা রয়েছেন হোম আইসোলেশনে। ইতিমধ্যেই রাজ্যজুড়ে ১৯৪টি হাসাপাতালকে বিশেষ ভাবে চিহ্নিত করেছে সরকার। এই হাসপাতালগুলিতেই বিশেষ ভাবে জোর দেওয়া হচ্ছে করোনা সেবার উপরে। ১৯৪টি হাসপাতালের মধ্যে করোনা রোগীদের জন্য ইতিমধ্যেই ৩২ হাজার ২৬৮টি বেড তৈরি রাখা হয়েছে। পাশাপাশি ৪১৮০টি সিসিইউ ও এইচডিইউ বেড রয়েছে বলে জানা যাচ্ছে।

গোটা রাজ্য জুড়ে বর্তমানে ৪০৩টি কন্টেইনমেন্ট জোন রয়েছে বলে জানা যাচ্ছে। যার মধ্যে ২৬৭টি সাধারণ কন্টেইনমেন্ট জোন ও ১৩৬টি মাইক্রো কন্টেইনমেন্ট জোন রয়েছে বলে খবর। ৬ তারিখ সন্ধ্যে বেলা জারি করা করোনা বুলেটিনে জানা যাচ্ছে গত ৩৪ ঘণ্টায় গোটা রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৪২১ জন। যা আগের দিনের থেকে ১ হাজার বেশি। রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লক্ষ ৯৩ হাজার ৭৪৪। মারা গিয়েছেন ১৯ হাজার ৮৪৬ জন।

রাজ্যে সুস্থতার হার দাঁড়িয়েছে ৯৬.৪০ শতাংশ। মৃত্যুর হার দাঁড়িয়েছে ১.১৭ শতাংশ। সক্রিয় রোগীর সংখ্যা ৪১ হাজার ১০১। এদিকে, বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হন মমতা। সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যে এক সপ্তাহে ৪৫,৪১৭ জন করোনা আক্রান্ত। মাস্ক এবং গ্লাভস পরার পরামর্শ মমতার। গ্লাভস স্যানিটাইজারের ব্যবহারের পরামর্শ। চুল ঢেকে রাখার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। 'বাড়িতে বসেই কাজ করুন', বললেন মমতা। 

মাইক্রো কনটেনমেন্ট জোনে আরও কড়াকড়ি সম্ভাবনা। পুলিশকে কড়া ব্যবস্থা নেওয়ার পরামর্শ মমতার। এছাড়াও করোনা সংক্রান্ত আরও একাধিক বিষয় নিয়ে একাধিক কথা বলেন তিনি। লোকাল ট্রেন নিয়েও একাধিক কথা বলেন মমতা। লোকাল ট্রেন নিয়ে মমতা বলেন 'এগোলেও দোষ, পিছোলেও দোষ'। ট্রেন কমালেও মানুষের সমস্যা ট্রেন বাড়ালেও ভিড় মানুষের। তবে কাজের জন্যই যে এই সব কিছু সে কথাও নিজে মুখেই বলেন মমতা। 

Share this article
click me!