রাশিয়ান টিকা স্পুটনিকয়ে কেন ব্রাজিলের না, হ্যাঁ বাংলাদেশের

  • স্পুটনিক ভ্য়াকসিন আমদানিতে রাজি হল না ব্রাজিল
  • করোনা ভয়াবহ রূপ ধরলেও রাশিয়ান টিকায় না করল ব্রাজিল
  • বাংলাদেশ অবশ্য স্পুটনিক ভ্য়াকসিন ব্যবহার করতে চলেছে
  • বাংলাদেশে ভ্য়াকসিনের অভাব দেখা দিয়েছে 

Partha Pratim Chandra | Published : Apr 27, 2021 10:12 AM IST

ভারতে করোনা সুনামির ঢেউ আটকাতে এসে যাচ্ছে রাশিয়ার টিকা 'স্পুটনিক ভি'। ১লা মে-থেকে এই রাশিয়ান টিকা ভারতে আসার আগে, ব্রাজিল স্পুটনিক ভি-এর ব্যবহারে রাজি হল না। শুরু থেকেই করোনায় জেরবার ব্রাজিল। করোনার প্রথম ঢেউ থেকে আশঙ্কার তালিকায় ধারাবাহিকভাবে প্রথম সারিতেই রয়েছে পেলের দেশ। ভারতের মত ব্রাজিলও করোনার দ্বিতীয় ঢেউতে নাজেহাল। কিন্তু এরপরেও দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড়-ধনী এই দেশ রাশিয়ার টিকা আমদানিতে রাজি হল না। 

আরও পড়ুন: করোনার লক্ষণ থাকার পরেও রিপোর্ট নেগেটিভ, তাত্ক্ষণিকভাবে করুন এই কাজটি

জরুরীভিত্তিতে ব্রাজিলে টিকার প্রয়োজন হলেও কেন 'স্পুটনিক ভি' আমদানিতে রাজি হচ্ছে না ব্রাজিল, তার জবাব দিয়েছেন প্রশাসনের কর্তারা। 'স্পুটনিক ভি'নিয়ে তথ্যে সন্তুষ্ট নয় ব্রাজিলের স্বাস্থ্য কর্তারা। এর পার্শ্ব প্রতিক্রিয়া কতটা গভীর হতে পারে তা নিয়ে রাশিয়ার দেওয়া তথ্যে ভরসা করতে পারছে না ফুটবল-কফির এই দেশ। ব্রাজিলের স্বাস্থ্য কর্তারা বারবার বলছেন, স্পুটনিক ভি নিয়ে অনেক 'গুরুত্বপূর্ণ প্রশ্ন'-এর জবাব মিলছে না।

স্পুটনিক ভ্যাকসিন নেওয়ার পর ব্লাড ক্লোটিং বা রক্ত জমাট বাঁধার মত রোগের সমস্যা নিয়েও নিশ্চিত হতে না পেরে ব্রাজিল আপাতত স্পুটনিক ভ্যাকসিনের প্রয়োগ করছে না।

আরও পড়ুন: অক্সিজেন সংকট, এই সময় কোনও অপচয় নয়, হাসপাতালগুলোকে নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের

তবে বাংলাদেশ অনুমোদন দিয়েছে স্পুটনিক-ভি-র ব্যবহারে। ভারতের থেকে টিকা নিয়েই এতদিন টিকাদান কর্মসূচি চালাচ্ছে শেখ হাসিনার দেশ। কিন্তু ভারতে করোনার দ্বিতীয় স্রোত তীব্র হওয়ায়, বাংলাদেশে ভ্যাকসিন পাঠানো চূড়ান্ত অনিশ্চিত। তাই রাশিয়ার ভ্যাকসিনের দিকেই হাত বাড়াল পদ্মাপাড়ের দেশ। আগামী মাসেই স্পুটনিকের ৪০ লক্ষ টিকা আসতে পারে বাংলাদেশে। এমনটাই খবর স্থানীয় সংবাদমাধ্যমে।

Share this article
click me!