১৫ই জুন থেকে মিলবে স্পুটনিক ভি, এখনও ভ্যাকসিন না নিলে পেতে পারেন এই টিকা, জানুন বিস্তারিত

  • ১৫ই জুন থেকে মিলবে স্পুটনিক ভি টিকা
  • অ্যাপোলো হাসপাতালে এই টিকা দেওয়া শুরু হবে
  • এখনও টিকা না নেওয়া হলে পেতে পারেন স্পুটনিক
  • একটি ডোজ নিতে খরচ পড়বে ১১৪৫ টাকা

Parna Sengupta | Published : Jun 14, 2021 8:33 AM IST

এখনও যদি কোনও টিকা না নিয়ে থাকেন, তবে আপনার সামনে রয়েছে সুবর্ণ সুযোগ। পেতে পারেন রাশিয়ার স্পুটনিক ভি টিকা। অ্যাপোলো হাসপাতালে ১৫ই জুন থেকে এই টিকা দেওয়া শুরু হবে বলে জানানো হয়েছে। আপাতত দিল্লির ইন্দ্রপ্রস্থের অ্যাপোলোতে এই টিকা মিলবে। ধীরে ধীরে গোটা দেশের অ্যাপোলো হাসপাতালে স্পুটনিক ভি পাওয়া যাবে। 

এই টিকাও দুই ডোজের। ইন্দ্রপস্থ হাসপাতাল অবস্থিত দক্ষিণ দিল্লিতে। এই হাসপাতালেই প্রথম স্পুটনিক ডোজ মিলতে চলেছে। একটি ডোজ নিতে খরচ পড়বে ১১৪৫ টাকা। এর মধ্যেই থাকবে হাসপাতালের চার্জ ও কর। স্পুটনিক ভির টিকাকরণ শুরু হলে, তা দেশের জন্য বড় স্বস্তির খবর। কারণ কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের উৎপাদনের ওপর আর নির্ভর করে থাকতে হবে না সাধারণ মানুষকে। 

১৮ থেকে ৪৪ বছর বয়েসীদের টিকাকরণে স্লট মিলছে না বলে অভিযোগ উঠছে প্রায়ই। ভ্যাকসিনের যোগানের অভাব এর বড় কারণ। সেক্ষেত্রে স্পুটনিক চালু হলে, সেই সমস্যা মিটবে বলেই মনে করা হচ্ছে। করোনার মোকাবিলায় স্পুটনিক ভারতের তৃতীয় টিকা, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পরেই এই টিকা ভারতের বাজারে এসেছে। কীভাবে মিলবে স্পুটনিক, তা জানানো হয়েছে হাসপাতালের পক্ষ থেকে। অ্যাপোলো জানিয়েছে কোউইন অ্যাপে প্রথম অন্য দুটি টিকার মতই রেজিস্ট্রেশন করাতে হবে। পোর্টালে স্লট বুক করতে হবে। সেই স্লট অনুযায়ী নির্ধারিত তারিখে, অ্যাপোলো হাসপাতালে গিয়ে টিকা নিতে হবে।

ইতিমধ্যেই দু দফায় ভারতের বাজারে এসে পৌঁছেছে এই ভ্যাকসিন। প্রথম পর্যায়ে দেড় লক্ষ ও দ্বিতীয় পর্যায়ে ষাট হাজার ডোজ ভ্যাকসিন এসে পৌঁছেছে ভারতে। মে মাসের শেষের মধ্যে মোট ৩ মিলিয়ন ডোজ ভ্যাকসিন পেয়ে যাবে ভারত বলে খবর। জুনে এই পরিমাণ বেড়ে দাঁড়াবে ৫ মিলিয়ন বা ৫০ লক্ষ। অগাষ্টের মধ্যে ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে প্রতি মাসে ৩৫ থেকে ৪০ মিলিয়ন ডোজ উৎপাদন করার পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে।

Share this article
click me!