করোনার দাপটে কাবু কলকাতা,অন্য়ান্য জেলার হালহকিকত কেমন, রিপোর্ট পেশ কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রকের

বুধবার অর্থাৎ ৫ জানুয়ারি কোন জেলায় করোনার গ্রাফ কেমন স্বাস্থ্য দফতরের তরফে জানান হল সেই পরিসংখ্যান। কলকাতাতেই যেন করোনা আক্রান্তের গ্রাফ উর্ধ্বমুখী। 

Kasturi Kundu | Published : Jan 5, 2022 7:31 PM IST / Updated: Jan 06 2022, 01:04 AM IST

অতিমারি করোনা (Covid) যেন কিছুতেই পিছু ছাড়ছে না। রাজ্যে (District) লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমের গ্রাফ। দৈনিক আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। এর মধ্যে কলকাতাতেই (Kokata) যেন করোনা আক্রান্তের গ্রাফ উর্ধ্বমুখী। এমনটাই দাবি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রক (Central Health Ministry)। করোনার কবলে পড়েছে বিভিন্ন জেলা গুলো। বুধবার অর্থাৎ ৫ জানুয়ারি কোন জেলায় করোনার গ্রাফ কেমন স্বাস্থ্য দফতরের তরফে জানান হল সেই পরিসংখ্যান। গত ৪৮ ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা, ১৪ হাজার ০২২। মৃত্যু হয়েছে ১৭ জনের। উল্লেখ্য, ১৪ হাজারের মধ্যে শুধুমাত্র কলকাতাতেই করোনা আক্রান্তের সংখ্যা ৬ হাজার ১৭০ জন। মৃত্যু হয়েছে ৫ জনের। উত্তর চব্বিশ পরগনায় আক্রান্তের সংখ্যা অনেকটাই বেশি। করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ হাজার ৫৪০ জন। আর মৃত্যু হয়েছে ৫ জনের। অন্য়দিকে হাওড়াতে করোনা আক্রান্ত ১ হাজার ২৮০ জন। মৃত্যু হয়েছে ২ জনের। 

এদিকে দক্ষিণবঙ্গের মধ্যে মুর্শিদাবাদের করোনা পরিস্থিতিও বেশ খারাপ। এখানে কোভিড আক্রান্তের সংখ্যা ১৮৭ জন। তবে মৃত্যুর হার কম। মৃত্যু হয়েছে ১ জনের। পশ্চিমবঙ্হে বর্ধামান জেলায় কোভিড আক্রান্তের সংখ্যা ৫৫৬ জন। বীরভূমে করোনা আক্রান্ত ৩৯২ জন। পুরুলিয়াতে দিন কয়েক আগেও মাত্র এক থেকে দুই জন করোনা আক্রান্ত হয়েছিলেন। কিন্তু পরে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১০৪ জন। তবে বাঁকুড়া জেলাতে তথৈবচ অবস্থা। এখানে পর্য়টন কেন্দ্র থাকার জন্য করোনার গ্রাফ একলাফে অনেকটা বেড়ে গেছে। কয়েকদিন আগেও পর্য়টেকর রমরমা থাকার দরুণ এখানে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০৮ জন। অন্যদিকে পাহাড়েও করোনা আক্রান্তের সংখ্যা নেহাতই কিছু কম নয়। উত্তরবঙ্গেও বহু মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। দার্জিলিং-এ করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯৩ জন। মালদহে সংক্রমনের সংখ্যা ১২৫ জন। জলপাইগুড়িতেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে  ৬১ জন। 

আরও পড়ুন-Containment Zone In Kolkata: করোনার দাপটে কাবু কলকাতা, কনটেনমেন্ট জোনের সংখ্যা বেড়ে হল ৪৮

আরও পড়ুন-Corona In Health Department: এবার করোনার হানা স্বাস্থ্য ভবনেও, আক্রান্ত ৬৬ জন

আরও পড়ুন-Corona In SBI Branch: করোনার দাপটে বন্ধ পার্ক স্ট্রিটের SBI শাখা, আক্রান্ত বেশিরভাগ কর্মী

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী,কলকাতার করোনা পজেটিভের হার ৪৪.৫ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সম্প্রতি জানান হয়েছে, এই মুহুর্তে গোটা দেশে করোনার সংক্রমনের হার গড়ে পাঁচ শতাংশ। গত ৮ দিনে দেশে করোনা সংক্রমন ৬.৩ গুণ বেড়েছে বলে দাবি করা হয়েছে কেন্দ্রের তরফে। মঙ্গলবার যেখানে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৯.৫৯ শতাংশ সেখানে বুধবার সেই সংখ্যা আবার বেশ কিছুটা বেড়ে গিয়েছে। করোনার এই বাড়বাড়ন্ত রুখতে যথেষ্ঠ তৎপর রাজ্য সরকার। বিভিন্ন ক্ষেত্রে জারি করা হয়েছে বিঘি নিষেধ। করোনা মোকাবিল করতে বিভিন্ন এলাকায় তৈরি করা হয়েছে মাইক্রো কনটেনমেন্ট জোনও। 

Share this article
click me!