ফের চোখ রাঙাচ্ছে করোনা, বুধবার থেকে সম্পূর্ণ লকডাউন এই সাত জেলাতে

  • করোনা সংক্রমণের হার ভয় ধরাচ্ছে
  • রাজ্যের সাতটি জেলাতে সম্পূর্ণ লকডাউন
  • লকডাউনের কথা ঘোষণা করল অসম সরকার
  • সাতই জুলাই থেকে সম্পূর্ণ লকডাউন জারি 

Parna Sengupta | Published : Jul 6, 2021 12:38 PM IST

করোনা সংক্রমণের হার ভয় ধরাচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যের সাতটি জেলাতে সম্পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করল অসম সরকার। মঙ্গলবার এক বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে, সাতই জুলাই অর্থাৎ বুধবার থেকে রাজ্যের সাতটি জেলায় সম্পূর্ণ লকডাউন জারি করা হবে। যতদিন না নতুন কোনও নির্দেশ দেওয়া হচ্ছে, ততদিন পর্যন্ত জারি থাকবে সম্পূর্ণ লকডাউন। 

এই সাতটি জেলা হল গোয়ালপাড়া, গোলাঘাট, জোরহাট, লখিমপুর, শোনিতপুর, বিশ্বনাথ, মোরিগাঁও। অসমের বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রে খবর এই সাতটি জেলায় কোনও হোটেল, রেস্তোরাঁ, দোকানপাট, শপিং মল খোলা যাবে না। সরকারি ও বেসরকারি কোনও গাড়ি চলাচল করতে পারবে না। আন্তঃজেলা যাতায়াত সম্পূর্ণ বন্ধ করার ঘোষণা করা হয়েছে। তবে চলাচল করতে পারবে পণ্যবাহী গাড়ি। 

অন্যদিকে, শিবসাগর, ডিব্রুগড়, কোকরাঝাড়, বরপেটা, নলবাড়ি, তিনসুকিয়া, করিমগঞ্জ, দারাং, বক্সা, বজালি, কামরূপ, নগাঁও, হোজাই, ধেমাজি, কাছাড় ও কার্বি আংলন জেলাগুলিতে দুপুর ২টো থেকে ভোর পাঁচটা পর্যন্ত আংশিক লকডাউন জারি করা হয়েছে। করোনা পরিস্থিতির অবনতি হওয়াতেই এই সিদ্ধান্ত বলে খবর। যে জেলাগুলিতে সংক্রমণের হার কম, সেখানে আংশিক লকডাউন জারি করা হয়েছে। 

দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী। ১১১ দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩৫ হাজারের নিচে নামল। গতকাল সংক্রমিতের সংখ্যা ছিল ৩৯ হাজার ৭৯৬। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৭০৩ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৬ লক্ষ ১৯ হাজার ৯৩২।

স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৫৩ জনের। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লক্ষ ৩ হাজার ২৮১। অ্যাক্টিভ কেস, অর্থাৎ চিকিৎসাধীন রোগীর সংখ্যা আজও ৫ লক্ষের নিচেই রয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৪ লক্ষ ৬৪ হাজার ৩৫৭। কয়েক মাস আগে এই সংখ্যাটা ছিল ৩৭ লক্ষের উপরে। 

Share this article
click me!