সোমবার থেকে কলকাতায় দেওয়া হবে স্পুটনিক ভি, কীভাবে পাবেন টিকা-জানুন বিস্তারিত

  • কলকাতার অ্যাপোলো হাসপাতালে স্পুটনিক ভি
  • সোমবার থেকে স্পুটনিকের টিকা পাবেন সাধারণ মানুষ
  • এই টিকার ক্ষেত্রেও দুটি ডোজ নিতে হবে
  • ২১ দিনের মাথায় দেওয়া হবে দ্বিতীয় ডোজ

Parna Sengupta | Published : Jun 4, 2021 7:05 AM IST

রাজ্যে চলে এসেছে রাশিয়ার স্পুটনিক ভি টিকা। বিশেষ সূত্রে খবর, তা দেওয়া হবে সোমবার থেকে। কলকাতার অ্যাপোলো হাসপাতালে সোমবার থেকে এই টিকা পাবেন মানুষ। অ্যাপোলো হাসপাতালেই স্পুটনিক ভি টিকার ট্রায়াল চলছিল। ওই হাসপাতাল থেকেই ভ্যাকসিন দেওয়া শুরু হবে। তবে বাছাই করা কয়েকজনকে দেওয়া হবে টিকা। 

করোনার মোকাবিলায় স্পুটনিক ভারতের তৃতীয় টিকা, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পরেই এই টিকা ভারতের বাজারে এসেছে। কীভাবে মিলবে স্পুটনিক, তা জানানো হয়েছে হাসপাতালের পক্ষ থেকে। অ্যাপোলো জানিয়েছে কোউইন অ্যাপে প্রথম অন্য দুটি টিকার মতই রেজিস্ট্রেশন করাতে হবে। পোর্টালে স্লট বুক করতে হবে। সেই স্লট অনুযায়ী নির্ধারিত তারিখে, অ্যাপোলো হাসপাতালে গিয়ে টিকা নিতে হবে। 

হাসপাতালে গিয়ে টিকা নিতে খরচ পড়বে ১২৫০ টাকা। দ্বিতীয় ডোজের জন্যও একই দাম পড়বে। অর্থাৎ দুটি ডোজ নিতে খরচ হবে ২৫০০ টাকা। যদিও সরকারি ভাবে এখনও এই টিকা দেওয়া হবে কিনা, জানানো হয়নি। স্পুটনিকের একক ডোজের টিকা এখনও শহরে আসেনি। অর্থাৎ অন্যান্য দুটি ভ্যাকসিনের মতো এই টিকার ক্ষেত্রেও দুটি ডোজ নিতে হবে। তবে প্রথম ডোজ নেওয়ার ২১ দিনের মাথায় আরেকটি ডোজ নিতে হবে। 

ইতিমধ্যেই দু দফায় ভারতের বাজারে এসে পৌঁছেছে এই ভ্যাকসিন। প্রথম পর্যায়ে দেড় লক্ষ ও দ্বিতীয় পর্যায়ে ষাট হাজার ডোজ ভ্যাকসিন এসে পৌঁছেছে ভারতে। মে মাসের শেষের মধ্যে মোট ৩ মিলিয়ন ডোজ ভ্যাকসিন পেয়ে যাবে ভারত বলে খবর। জুনে এই পরিমাণ বেড়ে দাঁড়াবে ৫ মিলিয়ন বা ৫০ লক্ষ। অগাষ্টের মধ্যে ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে প্রতি মাসে ৩৫ থেকে ৪০ মিলিয়ন ডোজ উৎপাদন করার পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে জানানো হয় বছর শেষ হওয়ার আগেই ভারতের হাতে ২১৬ কোটি করোনা টিকার ডোজ থাকবে। নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছিলেন, ধীরে ধীরে টিকার সংকট কেটে যাবে। আগামী অগাস্ট মাস থেকে এদেশে টিকার উৎপাদন বাড়বে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। রাশিয়ার তৈরি স্পুটনিক ভিকে কেন্দ্রীয় সরকার ২০২১ সালের পয়লা মে অনুমোদন দেয়। ১৪ই মে এর প্রথম ব্যাচ ভারতে আসে।

Share this article
click me!