দুরন্ত সাকিব-মুশফিকুর! বিশ্বকাপ খেলতে নেমেই করে ফেললেন নয়া রেকর্ড

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্য়াচে রেকর্ড গড়লেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। এদিন দুজনে ১৪২ রানের জুটি গড়েন। যা বাংলাদেশের ইনিংসের মেরুদণ্ড বলা যায়। এই রানটা বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটিও বটে।

 

amartya lahiri | Published : Jun 2, 2019 1:50 PM IST

বিশ্বকাপে এইদিনই প্রথম ম্য়াচ খেলল বাংলাদেশ। আর প্রথম দিনই রেকর্ড গড়লেন তাঁদের দুই ব্য়াটসম্য়ান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। এদিন তৃতীয় উইকেটে নিজেদের মধ্যে ১৪২ রানের  জুটি গড়ডেন তাঁরা। যা বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড।

এদিন টসে জিতে বাংলাদেশকে আগে ব্য়াট করতে পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা।  বেশ বালো শুরু করেছিলেন বাংলাদেসী গোড়াপত্তনকারী দুই ব্য়াটসম্যান। তবে পর পর তামিম ও সৌম্য সরকারের উইকেট হারিয় বিপদে পড়েছিল বাংলাদেশ। তখন স্কোর ছিল ১১.৪ ওভারে ৭৫/২। এখান থেকে সাকিব ও রহিম জুটি বেঁধে দলকে নিয়ে যান ৩৫.১ ওভারে ২১৭/৩ রানে।

৮৪ বলে ৮টি চার ও ১টি ছয় মেরে ৭৫ রান করে তাহিরের বলে সাকিব বোল্ড হওয়ায় ভেঙে যায় এই জুটি। মুশফিকুর শেষ পর্যন্ত ৮০ বলে ৭৮ করেছেন ৮টি চারের সাহায্য়ে।

এর আগে বিশ্বকাপে বাংলাদেসের সর্বোচ্চ রানের জুটির রেকর্ডটি তৈরি হয়েছিল গত বিশ্বকাপে। সেখানেও জড়িত ছিলেন মুশফিকুর রহিম। ইংল্যান্ডের বিরুদ্ধে মাহমুদুল্লার সঙ্গে পঞ্চম উইকেটে জুটি বেঁধে ওই ম্যাচে তিনি ১৪১ রান তুলেছিলেন।

দেখে নেওয়া যাক বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটিগুলি -

১৪২ - সাকিব-আল-হাসান ও মুশফিকুর রহিম (৩য় উইকেট) বনাম দক্ষিণ আফ্রিকা, ২০১৯

১৪১ - মাহমুদুল্লাহ ও মুশফিকুর রহিম (৫ম উইকেট) বনাম ইংল্যান্ড, ২০১৫

১৩৯ - তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ (২য় উইকেট) বনাম স্কটল্যান্ড, ২০১৫

১১৪ সাকিব-আল হাসান ও মুশফিকুর রহিম (৫ম উইকেট) বনাম আফগানিস্তান, ২০১৫

 

Share this article
click me!