ক্যাপ্টেন কোহলির মুকুটে আরও এক পালক! এগিয়ে শুধু পন্টিং, লয়েড ও ক্রোনিয়ে

বিশ্বকাপের প্রথম ম্যাচেই দুর্দান্ত জয় পেয়েছে ভারত। ব্য়াট হাতে দিনটা তেমন ভালো যায়নি বিরাট কোহলির। কিন্তু অধিনায়ক হিসেবে আরও এক কীর্তি গড়লেন তিনি।
 

 

amartya lahiri | Published : Jun 5, 2019 8:07 PM IST

বিশ্বকাপের প্রথম ম্য়াচেই দারুণ জয় পেয়েছে ভারত। তবে ব্যাট হাতে বিশঅবকাপের শুরুটা ঠিক কোহলি-সূলভ হয়নি। তিনি মাঠে নামার সময়ে যে গ্যালারি প্রায় উন্মাদনায় ফেটে পড়েছিল, তারা কিন্তু কিং কোহলির ব্যাটিং-এ সন্তুষ্ট হতে পারেননি। তবে কোহলি মাঠে নামলে ইদানিং কোনও না কোনও ভাবে একটি-দুটি বা তার বেশি রেকর্ড হয়েই যায়। এদিনও হল। তবে তা অধিনায়ক হিসেবে।  

ষষ্ঠ ওভারে ধাওয়ান আউট হওয়ার পর ক্রিজে আসেন কোহলি। তারপর ১৬তম ওভার পর্যন্ত ছিলেন। ৩৪টি বল খেলে ১৮ রান করেন। কখনই খুব স্বস্তিতে ছিলেন না। আউট হওয়ার আগের বলটিতেই অবশ্য খুব ভালএকটি পুল শটে চার মেরেছিলেন। ওই একবারই তাঁর ব্য়াট ঝলকাতে দেখা গিয়েছে।

তবে অধিনায়ক হিসেবে একদিনে ক্রিকেটে এদিন তিনি ৫ম জয় পেলেন। ভারতের অধিনায়ক হিসেবে তাঁর  বেশি ওডিআই জিতেছেন মাত্র তিনজন -

এমএস ধোনি ১১০ জয় ২০০ ম্যাচে
মহম্মদ আজহারউদ্দিন ৯০ জয় ১৭৪ ম্যাচে
সৌরভ গঙ্গোপাধ্যায় ৭৬ ১৪৬ ম্যচে

সেই সঙ্গে বিরাট কোহলি ইধিনায়ক হিসেবে এই ৫০টি জয় পেলেন মাত্র ৬৯টি ম্যাচ খেলে। ক্রিকেটের ইতিহাসে একদিনের ক্রিকেটে তাঁর চেয়ে কম ম্য়াচ খেলে ৫০টি জয় পেয়েছেন শুধু তিনজন -

ক্লাইভ লয়েড / রিকি পন্টিং ৬৩ ম্যাচে
হ্যান্সি ক্রোনিয়ে ৬৮ ম্যাচে
বিরাট কোহলি ৬৯ ম্যাচে

বিরাটের চেয়ে একটি ম্যাচ বেশি খেলে অধিনায়ক হিসেবে ৫০ ওডিআই জিতেছিলেন ভিভ রিচার্ডস।

 

Share this article
click me!