AUS VS ENG ASHES: উভয় ইনিংসে সেঞ্চুরি করে এলিট ক্লাবে খোয়াজা, সিরিজ ৪-০ করার লক্ষ্যে অজিরা

সিডনি টেস্টের (Sydney Test) চতুর্থ দিনের শেষে অ্যাডভান্টেজ অস্ট্রেলিয়া (Australia)। অ্যাসেজে একটি টেস্টের উভয় ইনিংসে সেঞ্চুরি করে এলিট ক্লাবে উসমান খোয়াজা (Usman Khawaja)। ইংল্যান্ডের (England) টার্গেট ৩৮৮ রান। 
 

Asianet News Bangla | Published : Jan 8, 2022 10:54 AM IST

চতুর্থ দিনের শুরুতেই ইংল্যান্ডের (England) প্রথম ইনিংস ২৯৪ রানে শেষ করে দেওয়া। অস্ট্রেলিয়ার  (Australia) ১২২ রানের মহামূল্যবান লিড নেওয়া। তারপর প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও শতরান করে অ্যাসেজের এলিট ক্লাবে উসমান খাওয়াজার (Usman Khawaja) জায়গা করে নেওয়া। ক্যামেরন গ্রিনের তাকে যোগ্য সঙ্গত দেওয়া। সব মলিয়ে অ্যাসেজের চতুর্থ টেস্টের চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডের সামনে ৩৮৮ রানে বড় টার্গেট ঝুলিয়ে দিয়ে জো রুটের (Joe Root) দলকে চাপে রাখল প্যাট কামিন্সের (Pat Cummins) দল। বলা চলে পঞ্চম দিন খুব বড় অঘটন না ঘটলে অস্ট্রেলিয়ার ম্যাচ হারের কোনও সম্ভব নয়। চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডের স্কোর বিনা উইকেট ৩০। শেষদ দিনে দরকার ৩৫৮ রান। ফলে ইংল্যান্ডের ব্য়াটসম্য়ানরা অবিশ্বাস্য কোনও ব্য়াটিং না করলে এই ম্যাচ তাদের কাথে জ্র করার লড়াই। পাশাপাশি পিচের যা অবস্থা তাতে ম্যাচ জয়ের সম্ভাবনা বেশি ব্যাগি গ্রিনদের।

২৫৮ রানে৭ উইকেট থেকে চতুর্থ দিনের খেলা শুরু  হয় সিডনিতে।  ১০৩ রানে অপরাজিত বেয়ারস্টো ও ৪ রানে লিচ।     চতুর্থ দিনের সকালে সেই ইনিংস বেশি দূর টেনে নিয়ে যেতে পারেননি বেয়ারস্টো ও ইংল্যান্ডের টেলেন্ডাররা। ২৬৬ রানে  অষ্টম উইকেট পড়ে ইংল্যান্ডের। ১দ রান করে ন্যাথান লিয়ঁর শিকার হল জ্যাক লিচ। এরপর জনি বেয়ারস্টো এদিন সকালে লড়াই দেওয়ার চেষ্টা করলেও সফল হতে পারেননি। দলের ২৮৯ রানে মাথায় ব্যক্তিগত ১১৩ রান করে স্কট বোল্যান্ডের বলে আউট হন বেয়ারস্টো। শেষে স্টুয়ার্ট ব্রড রাবের একটা ছোট ইনিংস খেলে বোল্যান্ডের শিকার হন। ২৯৪ রানে শেষ জো রুটের দলের প্রথম ইনিংস। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৪১৬ রান থেকে ১২২ রান কম। প্রথমই ইনিংসে অজিদের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন স্কট বোল্যান্ড।  ২টি করে উইকেট পান কামিন্স ও লিয়ঁ ও একটি করে উইকেট পান স্টার্ক  ও গ্রিন। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার টপ অর্ডার ক্লিক করেনি। ডেভিড ওয়ার্নার আউট হন ৩রান করে, মার্কাস করেন ২৭ রান। লাবু শানে করেন ২৯ রান ও স্টিভ স্মিথ আউট  হন ২৩ রান করে। ৮৬ রানের মধ্যে ৪ উইকেট পড়ে যায় অজিদের। সেখান থেকে ইনিংসের রাশ ধরেন উসমান খোয়াজা ও ক্যামেরন গ্রিন। ১৭৯ রানের পার্টমাপশিপ করেন তারা। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন খোয়াজা।  যার ফলে অ্যসেজের একই টেস্টে জোড়া শতরানকারী ক্রিকেটারদের এলিট ক্লাবে জায়গা করে নিলেন উসমান। খোয়াজার ছাড়া অজি ক্রিকেটারদের মধ্যে এমন নজির রয়েছে স্টিভ স্মিথ, ম্যাথিউ হেডেন, স্টিভ ওয়া, আর্থার মরিস ও ওয়ারেন বার্ডসলির। ৭৪ রান করেন গ্রিন। দলের ২৬৫ রানে গ্রিন ও ক্যারে পরপর আউট হতেই ইনিংস ডিক্লেয়ার করে  অজিরা। ৩৮৮ রান তাড়া করতে নেমে চতুর্থ দিনের শেষে ইংল্যান্ড বিনা উইকেটে ৩০। তবে পঞ্চম দিনে অস্ট্রেলিয়াকেই অ্যাডভান্টেজ দিচ্ছে ক্রিকেট বিশেষজ্ঞরা। সিরিজ ৫-০ করার লক্ষ্য এই টেস্ট জিততে মরিয়া ব্যাগি গ্রিনরা। অপরদিকে ম্যাচ বাঁচানোর লড়াই ব্রিটিশ লায়ন্সদের।

Share this article
click me!