পাক স্পিনারদের সামলাতে কী কাণ্ড ঘটালেন মার্নাস লাবুশানে, দেখুন ভাইরাল ভিডিও

৪ মার্চ থেকে শুরু হতে চলেছে অস্ট্রেলিয়ার (Australia) পাকিস্তান সফর (Pakistan Tour)। তার আগে বাড়িতে আস্ত পিচ তৈরি করে অনুশীলন মার্নাস লাবুশানের (Marnus Labuschagne)। পাক স্পিনারদের সামলাতে লাবুশানের এই উদ্যোগ ভাইরাল (Viral) নেট দুনিয়ায়। 
 

Asianet News Bangla | Published : Feb 22, 2022 11:54 AM IST

উপমহাদেশের উইকেটে বিদেশী দলগুলির কাছে স্পিন যে এখনও বড় আতঙ্ক তা বলার অপেক্ষা রাখে না। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা হোক আর বাংলাদদেশ যে কোনও বিদেশী দলল এখানে টেস্ট খেলতে এসে স্পিন অ্যাটাক সামলাতে সসমস্যায় পড়তে হয়েছে। উমহাদেশের স্পিন সহায়ক উইকেটে টেস্ট সিরিজ জয় করতে হলে বিপক্ষের স্পিনারদের বিরুদ্ধে ভালো ব্য়াটিং না করতে পারলে তা কোনও মতেই সম্ভব নয়। আগামি ৪ মার্চ থেকে শুরু হতে চলেছে অস্ট্রেলিয়ার (Australia) পাকিস্তা সফর (Pakistan Tour)। দীর্ঘ বছর পর পাক সফরে যাচ্ছে ব্যাগি গ্রিনরা। টেস্ট সিরিজে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে স্পিনের বিরুদ্ধে ব্য়াটিং  অনুশীলনের জন্য অভিনব উদ্যোগ নিয়েছেন অস্ট্রেলিয়ার তারকা মিজল অর্ডার ব্য়াটসম্যান মার্নাস লাবুশানে (Marnus Labuschagne)। 

স্পিন সামলাতে ঘরের ভিতরই পিচ-
পাকিস্তান সফরকে কেন্দ্র করে অস্ট্রেলিয়ার যেমন শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছে তেমনি পাকিস্তানও শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছে। যে দলে রয়েছে ইয়াসির শাহ, শাদাব খান, সাজিদ খান, ইমাদ ওয়াসিম এবং উসমান কাদিরের মতো স্পিনার। আর অজিরা তো উপমহাদেশের পিচ থেকে স্পিন সহায়তার আশায় পাঁচ বছর পর দলে ডাকা হয়েছে অ্যাস্টন আগারকে। বিশ্বের সেরা টেস্ট ব্যাটার তাই স্পিন সামলানোর প্রস্তুতি নিতে নিজের বাড়ির ভেতর আস্ত এক পিচ বানিয়েছেন। যে পিচে বল লাটিমের মতো ঘুরছে। যেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন মারান্স লাবুশানে নিজেই। যা মুহর্তে ভাইরাল (Viral) হয়ে উঠেছে। স্পিন বিরুদ্ধে ভালো ব্য়াটিং করার জন্য অজি তারকার এমন উদ্যোগের প্রশংসা করেছেন অনেকেই।

 

 

কীভাবে এই পিচ তৈরি করলেন লাবুশানে-
লাবুশেন এই পিচ তৈরি করতে বড় এক রুমের মধ্যে একটি লম্বা জায়গায় কালো রংয়ের ম্যাট পেতেছেন। সেখানে বিভিন্ন জায়গায় কালো রংয়ের টেপ দিয়ে আটকে দিয়েছেন অ্যালুমিনিয়াম এবং শক্ত ধাতুর পাত। এর সুবিধা হলো বলগুলো শক্ত ধাতুর পাতে পড়লে কিছুটা বেঁকে ব্যাটারের কাছে আসে। মূলত উপমহাদেশের স্পিনবান্ধব উইকেট, র‍্যাঙ্ক টার্নার সামলাতেই এই পদ্ধতিতে অনুশীলন সারছেন তিনি। তাতে ফলও পাচ্ছেন, সেইসব পাতে পড়ে বল কখনও কখনও এমনভাবে ঘুরছে যা খেলতে রীতিমতো খাবি যাচ্ছেন তিনি। তবে সেই ভিডিওতে দেখা যাচ্ছে তারপরও তিনি প্রস্তুতিটা চালিয়ে যাচ্ছেন। পাকিস্তানে ভালো ব্যাটি করতে কতটা প্রস্তুত হচ্ছে লাবুশানে এই ভিডিও তার প্রমাণ।

 

 

অস্ট্রেলিয়ার ঘোষিত টেস্ট স্কোয়াড-
প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাস্টন আগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, জস হ্যাজেলউড, ট্রাভিস হেড, জস ইংলিশ, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লায়ন, মিচেল মার্শ, মিচেল নেসার, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন ও ডেভিড ওয়ার্নার।

পাকিস্তানের টেস্ট স্কোয়াড-
 বাবর আজম (ক্যাপ্টেন), মহম্মদ রিজওয়ান (উইকেটকিপার), আব্দুল্লা শফিক, আজহার আলি, ফহিম আশরাফ, ফাওয়াদ আলম, হ্যারিস রউফ, হাসান আলি, ইমাম উল হক, মহম্মদ নওয়াজ, নউমান আলি, সাজিদ খান, সউদ শাকিল, শাহিন আফ্রিদি, শান মাসুদ ও জাহিদ মাহমুদ।

রিজার্ভ-
কামরান গুলাম, মহম্মদ আব্বাস, নাসিম শাহ, সরফরাজ আহমেদ, ইয়াসির শাহ।

Share this article
click me!