রেকর্ড গড়ে মহিলা বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া, খড়কুটোর মত উড়ে গেল ক্য়ারেবিয়ানরা

আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Women s World Cup 2022) -এর ফাইনালে পৌছল অস্ট্রেলিয়া (Australia)। প্রথমে ব্য়াট করে ৩০৫ রান করে ব্য়াগি গ্রিনরা। জবাবে ১৪৮ রানে শেষ ক্য়ারেবিয়ানদের ইনিংস। 
 

Web Desk - ANB | Published : Mar 30, 2022 8:57 AM IST

আইসিসি মহিলা বিশ্বকাপের সেমি ফাইনালে হেলায় ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ফাইনালের  পৌছে গেল অস্ট্রেলিয়া।  সেমি ফাইনালের মত মেগা ম্যাচে সেভাবে কোনও লড়াই দিতে পারল না ক্য়ারেবিয়ান মেয়েরা। এমন প্রতীদ্বন্দ্বীতাহীন সেমি ফাইনাল দেখে হতাশ ক্রিকেট প্রেমিরা।  দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ জিতলে বুধবার সেমিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলত ভারতীয় মহিলা ক্রিকেট দল। ক্রিকেট প্রেমিদের মধ্যেই অনেকেই মনে করছেন তাহলে হয়তো লড়াই অনেকটাই জমজমাট হত। এদিন বষ্টি বিঘ্নিত ম্য়াচে ৪৫ ওভারে খেলা হয়। ম্যাচে প্রথমে ব্য়াট করে ৩০৫ রানের বিশাল স্কোর করে ব্যাগি গ্রিনরা। সেঞ্চুরি করেন অ্যালিসা হেলি ও ৮৫ রান করেন রাচেল হেনস। জবাবে রান তাড়া করতে নেমে কোনও লড়াই দিতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ দল। ৩৭ ওভারে ১৪৮ রানে ৮ উইকেটে থামতে হয় ওয়েস্ট ইন্ডিজকে। চোটের কারমে দুই ক্য়ারেবিয়ান ক্রিকেটার ব্য়াট করতে নামতেই পারেনি। ১৫৭ রানের বিশাল ব্যবধানে জিতে রেকর্ড সৃষ্টি করে ফাইনালে পৌছাল অস্ট্রেলিয়া।

 

 

ম্য়াচে টসে জিতে ফিল্ডিংয়েক সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে দুরন্ত শুরু করেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যালিসা হেলি ও রাচেল হেনস। একদিক থেকে নারকাটারি ব্য়াটিং করেন হেলি। অপরদিক থেকে তাকে সঙ্গ দেন হেনস। শতরান করেন হেলি ও অর্ধশতরান করেন হেনস। দুই অজি ওপেনার মিলে ২১৬ রানের পার্টনারশিপ গড়েন। তারপর ব্যক্তিগত ১২৯ রান করে আউট হন অ্যালিসা হেলি। তবে একাধিক রেকর্ড গড়েন দুই ওপেনার। এ বার বিশ্বকাপে এটাই সর্বোচ্চ পার্টনারশিপ। আর দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে হিসেবে মহিলা বিশ্বকাপে সেঞ্চুরি করলেন হেলি। ৮৫ রান করে আউট হন হেনস। গার্ডনার রান না পেলেও  ৩১ বলে বেথ মুনির ৪৩ রান ৩০০-র গণ্ডি টপকে দেয় অস্ট্রেলিয়াকে। অধিনায়ক মেগ ল্যানিং করেন ২৬ বলে ২৬ রান। ৪৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩০৫ রান করে অস্ট্রেলিয়া। 

 

 

রান তাড়া করতে নেমে প্রথম থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ দল। অধিনায়ক স্টাফাইন টেলরের ৪৮ ও দিয়েন্দ্রা ডটিন ৩৪ ও হেলি ম্যাথিউজের ৩৪ রানের ইনিংস ছাড়া অজি বোলিং অ্যাটাকের সামনে দাঁড়াতেই পারেনি অন্য কোনও ক্যারেবিয়ান ব্যাটসম্যান। বিকার কেউ দুই অঙ্কের সংখ্যাতে স্কোর করতে পারেনি।  চোটের জন্য ব্যাট করতেই নামতে পারেননি চিনেল হেনরি এবং আনিসা মহম্মদ। যার ফলে ৩৭ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৮ রানে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। এই জয়ের ফলে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের জয়ী দলের সঙ্গে আগামি ৩ এপ্রিল ফাইনাল খেলবে অস্ট্রেলিয়া।

Share this article
click me!