Australia vs New Zealand: আতঙ্কের নাম ওমিক্রন, টানা ৩ বার বাতিল কিউই-দের অজি সফর

সীমিত ওভারের সিরিজ (Limited Over Series) খেলতে অস্ট্রেলিয়া (Australia) যাওয়ার কথা ছিল নিউজিল্যান্ডের (New Zealand)। কিন্তু নিউজিল্যান্ডে কোভিড বিধির (Covid Rules)কড়াকড়ির ফলে স্থগিত হয়ে গেল সেই সিরিজ। পরবর্তিতে আলোচনার মাধ্যমে স্থির হবে ওডিআই (ODI) ও টি২০ (T20) সিরিজের দিনক্ষণ।

Asianet News Bangla | Published : Jan 19, 2022 6:21 AM IST / Updated: Jan 19 2022, 05:41 PM IST

২০২০ সালে করোনা অতিমারির (Corona Epidemic) প্রথম ঢেউয়ের সময় স্তব্ধ  হয়ে গিয়েছিল গোটা ক্রীড়া বিশ্ব। প্রায় গোটা বছরই বন্ধ  ছিল ক্রিকেট, ফুটবল সহ অন্যান্য সমস্ত ধরনের স্পোর্টিং ইভেন্ট। বাতিল করা হয়েছিল একের পর এক দেশের ক্রিকট সফর থেকে শুরু করে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপও (T20 World Cup)। তারপর ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফরে ক্রীড়া বিশ্ব। জৈব সুরক্ষা বলয় সহ নানা কোভিড বিধি মেনে অন্য়ান্য খেলার মত স্বাভাবিকের পথে ফিরছিল ক্রিকেটও। কিন্তু এবার করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রন আতঙ্ক গ্রাস করেছে গোটা বিশ্বকে। আর ওমিক্রনের (Omicron) থাবা এবার ২২ গজে। করোনার নতুন স্ট্রেনের আতঙ্কে  এই প্রথম স্থগিত করা হল কোনও ক্রিকেট প্রতিযোগিতা। অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গেল নিউজিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর (Australia vs New Zealand)। সিরিজের নতুন সফরসূচি পরে দুই দেশের বোর্ড  আলোচনা করে ঠিক করবে বলে জানানো হয়েছে।

নিউজিল্যান্ড ক্রিকেট দলের  অস্ট্রেলিয়ার যাওয়ার কথা ছিল তিন ম্য়াচের একদিনের সিরিজ (ODI) ও একটি টি২০ (T20) ম্যাচ খেলার জন্য। কারণ ওমিক্রন আতঙ্কের জেরে নিউজিল্যান্ড সরকার বিধিনিষেধ কড়াকড়ি  করেছে। করোনা নিষেধাজ্ঞায় অস্ট্রেলিয়া থেকে নিউজিল্য়ান্ডের দেশে ফেরার বিষয়টা নিয়ে সমস্যা হতে পারে। সেই কারণেই দুই বোর্ড আলোচনার মাধ্যমে আপাতত সিরিজ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। কোভিড অতিমারীর কারণে এই নিয়ে টানা তিনবার অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে সীমিত ওভারের সিরিজ ভেস্তে গেল। যার ফলে এই প্রথম অস্ট্রেলিয়ার ৪৪ বছরের ইতিহাসে তাদের পুরুষ দলের কোনও ওয়ানডে আন্তর্জাতিক সিরিজ থাকল না চলতি গ্রীষ্মে। 

 

আরও পড়ুনঃStuart Broad: ব্রেকআপের পর কীভাবে হল প্যাচ আপ, জানুন স্টুয়ার্ট ব্রড ও তার হটেস্ট বান্ধবীর কাহিনি

আরও পড়ুনঃTop 10 Fastest Delivery: ক্রিকেট ইতিহাসে সেরা ১০ 'আগুনে গতির' বল কারা করেছিলেন, চিনে নিন তাদের

এই প্রসঙ্গে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের চিফ এগজিকিউটিভ ডেভিড হোয়াইট বলেন,'ওমিক্রন ছড়ানোর পরে নিউজিল্যান্ড সরকারের নীতিতে বদল হয়েছে। এখন কোনও দেশ থেকে নিউজিল্যান্ডে এলে ১০ দিনের বাধ্যতামূলক নিভৃতবাস কাটাতে হবে। সেটা ক্রিকেটারদের পক্ষে খুব কঠিন।' ডেভিড আরও বলেন,'নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে যে এখন এই সিরিজ এখন হবে না। পরে সময় সুযোগ দেখে সূচি তৈরি করা হবে।' ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলে বলেন,'আমরা জানি এই সিদ্ধান্তে দর্শকরা হতাশ হবেন। কিন্তু বিশ্ব জুড়ে যে অতিমারি চলছে তাতে সবার স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' প্রসঙ্গত, এরপর অস্ট্রেলিয়ার শ্রীলঙ্কা ও পাকিস্তান সফর রয়েছে। তারপর অস্ট্রেলিয়া দলের যাওয়ার কথা নিউজিল্যান্ড সফরে। ফলে স্থগিত হয়ে সিরিজ কবে হবে তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

Share this article
click me!