রঞ্জি ট্রফির ভবিষ্যৎ বিশ বাঁও জলে, টি২০ ক্রিকেট দিয়ে শুরু হচ্ছে ঘরোয়া মরসুম

  • করোনার কারণে স্থগিত হয়ে যায় ঘরোয়া ক্রিকেট মরসুম
  • বিদেশের মাটিতে আইপিএল হলেও শুরু হয়নি ঘরোয়া মরসুম
  • এবার টি২০ ক্রিকেট দিয়েই শুরু হতে চলেছে ঘরোয়া মরসুম
  • তবে রঞ্জি ট্রফির ভবিষ্যৎ এবছর প্রশ্ন চিহ্নের মুখে

Sudip Paul | Published : Dec 14, 2020 5:21 AM IST / Updated: Dec 14 2020, 11:09 AM IST

করোনা ভাইরাসের কারণে চলতি বছরে এখনও শুরু করা যায়নি ঘরোয়া ক্রিকেট মরসুম। বিগত কয়েক মাসে একাধিকবার আলোচনা করলেও, বিশ্ব মহামারী ভাইরাসের দাপটের কারণে মরসুম শুরু করা সম্ভব হয়নি। করোনার কারণে দেশের মাটিতে সম্ভব হয়নি আইপিএলের আয়জন। বাধ্য হয়ে ভারতীয় ক্রিকেচ কন্ট্রোল বোর্ডকে আরব আমির শাহিতে আইপিএল য়োজন করতে হয়েছে।  কিন্তু আইপিএলের পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করে কবে শুরু হবে ঘরোয়য়া মরসুম।

সম্প্রতি বিসিসিআইয়ের তকরফ থেকে সব রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে মেল করা হয়। জানতে চাওয়া হয় ঘরোয়া মরসুম শুরু বিষয়ে তাদের মতামত।  পরস্থিতি বুঝে নিতে টি২০ ক্রিকেট দিয়েই মরসুম শুরু পক্ষে সায় দেয় রাজ্য সংস্থাগুলি। তাই বিসিসিআইও রাজ্য ক্রিকেট প্রশাসনের মতকেই মান্যতা দেয়। ঘোষণা করা হয় ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলি ট্রফি দিয়েই শুরু হবে ঘরোয়া ক্রিকেট মরসুম।  ১০ জানুয়ারি থেকে শুরু এই জাতীয় টি-টোয়েন্টি প্রতিযোগিতা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মোট ছ'টি কেন্দ্রে ভাগ করে আয়োজিত হবে এই প্রতিযোগিতা। যেখানে জৈব সুরক্ষা বলয় তৈরির ব্যবস্থা রয়েছে, সে সব কেন্দ্র জুড়েই হবে এই প্রতিযোগিতা।

সৈয়দ মুস্তাক আলি টি২০ চ্যানম্পিয়নশিপ দিয়ে ঘরোয়া নরসুম শুরু হলেও, রঞ্জি ট্রফির ভবিষ্যৎ নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন। কারণ এপ্রিল মাসে দেশের মাটিতেই হওয়ার কথা আইপিএল। এদিকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে ঘরোয়া টি২০ প্রতিযোগিতা চলায় তারপর রঞ্জি ট্রফি আয়োজনের জন্য হাতে সময় থাকবে মাত্র ২ মাস। তারমধ্যে আইপিএলের জন্য ভেন্যুগুলিকে প্রস্তুত করতেও সময় লাগবে। এত কম সময়ে রঞ্জি ট্রফি আয়োজন করা সম্ভব কিনা তা নিয়ে যথেষ্ট প্রশ্ন চিহ্ন রয়েছে। 

Share this article
click me!