ঋদ্ধিকে সাংবাদিকের 'হুমকি' মেসেজ, তদন্তের নির্দেশ বিসিসিআইয়ের

ঋদ্ধিমান সাহাকে (Wriddhiman Saha) সাক্ষাৎকারের জন্য সাংবাদিকের হুমকি (Journalist Threat Message)। প্রতিবাদে সরব প্রাক্তন ক্রিকেটার (Former Cricketer) থেকে শুরু করে নেটিজেনরা। এবার বিষয়টিতে নড়েচড়ে বসল ভারতী ক্রিকেট কন্ট্রোল বোর্ড (Cricket Control Board Of India)। তদন্তের সিদ্ধান্ত নিল বিসিসিআই (BCCI)। 

Asianet News Bangla | Published : Feb 21, 2022 1:18 PM IST / Updated: Feb 21 2022, 11:11 PM IST

ঋদ্ধিমান সাহার (Wriddhiman Saha) ভারতীয় টেস্ট দল (Indian Test Team) থেকে বাদ পড়া নিয়ে এমনিতেই তোলপার ভারতীয় ক্রিকেট। তারই মধ্যে আরও একটি বিষয় শিরোনামে উঠে এসেছে দল থেকে বাদ পড়ার পর ঋদ্ধিকে সাক্ষাৎকার দেওয়ার জন্য এক সাংবাদিকের 'হুমকি' (Journalist Threat Message)। এই পরিস্থিতিতে কাকে সাক্ষাৎকার দিলে ঋদ্ধির লাভ হবে তা বোঝানের চেষ্টা করেন ওই সাংবাদিক। ঋদ্ধি সাক্ষাৎকার না দেওয়ায় এই সাংবাদিক এই অপমান মেনে নেবেন না বলেও জানান। সেই হোয়াটসঅ্য়াপ চ্য়াটের স্ক্রিন শট সোশ্যল মিডিয়ায় (Social Media) শেয়ার করেন ঋদ্ধিমান সাহা। তারপরই এই বিষয়ে উত্তাল হয়ে ওঠে নেট দুনিয়া। বীরেন্দ্র সেওয়াগ, হরভজন সিং, প্রজ্ঞান ওঝাদের মত প্রাক্তন ক্রিকেটাররাও ঋদ্ধির পাশে দাঁড়ায়। এবার এই বিষয়ে তদন্ত করার সিদ্ধান্ত নিল বিসিসিআইও (BCCI)।

কী রয়েছে ঋদ্ধির ফাঁস করা চ্যাটে-
ঋদ্ধিমান সাহা যে স্ক্রিন শেয়ার করেছেন তাতে দেখা যাচ্ছে ১০টা ১৮ মিনিটে একটি চ্যাট ঋদ্ধিকে ওই সাংবাদিক লিখেছেন,  'আমার সঙ্গে একটা ইন্টারভিউ কর। (তোমার জন্য) ভালো হবে।' এক মিনিট পরেই আরও একটি মেসেজ এসেছে। তাতে বলা হয়েছে, 'ওরা (বোর্ড) একজন উইকেটকিপার বেছে নিয়েছে, যে সেরা উইকেটকিপার। তুমি ১১ জন সাংবাদিককে বেছে নেওয়ার চেষ্টা করছ, যাঁরা আমার কাছে সেরা নয়। এমন কাউকে বেছে নাও, যে তোমায় সবথেকে বেশি সাহায্য করতে পারবে।' রাত ১০ টা ৪৩ মিনিটের একটি মেসেজে বলা হয়েছে, 'তুমি ফোন করলে না। আমি কখনও তোমার ইন্টারভিউ নেব না। আমি একেবারে সহজে অপমান মেনে নিই না এবং এটা আমি মনে রাখব। এটা তোমার করা উচিত হয়নি।' তারইমধ্যে ঋদ্ধির পোস্ট করা স্ক্রিনশটে সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে হোয়্যাটসঅ্যাপ কলের বিষয়টি ধরা পড়েছে। যা মিসড কল হয়ে গিয়েছিল। এই চ্য়াটের স্ক্রিন শট শেয়ার করে ঋদ্ধি লেখেন, 'ভারতীয় ক্রিকেটের প্রতি আমার যাবতীয় অবদানের পর তথাকথিত শ্রদ্ধেয় সাংবাদিকের থেকে এরকম বিষয়ের সম্মুখীন হতে হচ্ছে। এই পর্যায় নেমে গিয়েছে সাংবাদিকতা।' 

 

 

তদন্তের দাবি  জানান রবি শাস্ত্রী-
ঋদ্ধিমান সাহার ফাঁস করা চ্যাট ও সাংবাদিকের হুমকি প্রসঙ্গে ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী টুইটারে লেখেন, ‘একজন খেলোয়াড়কে হুমকি দিচ্ছেন সাংবাদিক - এটা ভয়ঙ্কর বিষয়। নিজের ক্ষমতার অপব্যবহার করছেন (সাংবাদিক)। যা ভারতীয় দলের সঙ্গে প্রায়শই হচ্ছে। বিসিসিআই সভাপতির হস্তক্ষেপের সময় এসে গিয়েছে। প্রত্যেক ক্রিকেটারের স্বার্থে খুঁজে বের করতে ওই ব্যক্তিটিকে। ঋদ্ধিমান সাহার মতো সত্যিকারের টিমম্যান এরকম গুরুতর বিষয় তুলে ধরেছেন।’ 

তদন্ত করবে বিসিসিআই-
ঋদ্ধিকে দল থেকে বাদ দেওয়া প্রসঙ্গে বোর্ডের সঙ্গে তার মতবিরোধ চললেও, সাংবাদিকের হুমকি প্রসঙ্গটি একেবারে ভালোভাবে নিচ্ছে না বিসিসিআই। তদন্তের নির্দেশ দিয়েছ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। গোটা বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত করতে চলেছে বিসিসিআই। ঋদ্ধিমানের বক্তব্য এবং তাঁর শেয়ার করা স্ক্রিনশটের সত্যতা যাচাই করা হবে। বোর্ড সূত্রে খবর, ঋদ্ধিমান বিসিসিআইয়ের চুক্তিবদ্ধ ক্রিকেটার। তাই তাঁর সঙ্গে এমন আচরণ করলে তা মুখ বুজে মেনে নেওয়া হবে না। ‘অপরাধী’কে খুঁজে বের করা হবে। ভবিষ্যতে যাতে আর কোনও ক্রিকেটারকে ‘হুমকি’র মুখে পড়তে না হয়, সে বিষয়টিও নিশ্চিত করতে চায় বোর্ড। সেই কারণেই ঘটনার তদন্তের সিদ্ধান্ত নিতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড।

সাংবাদিকের এহেন আচরণে বেজায় চটেছে নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় তুলোধনা করা হচ্ছে ওই সাংবাদিকককে। ঋদ্ধি নাম না করলেও, নেটিজেনরা ওই সাংবাদিকের পরিচয় বার করার চেষ্টাও করেছেন। একাধিক প্রাক্তন ক্রিকেটার ওই সাংবাদিককে বয়কটেরও ডাক দিয়েছে। এবার আসরে নেমে তদন্ত করছে বিসিসিআইও। কঠিন সিদ্ধান্তের দাবি সকলের।

Share this article
click me!