আইপিএল ২০২২-এ বায়ো বাবলের নিয়ম ভাঙলে পেতে হবে 'কঠিন শাস্তি', জানুন বিস্তারিত

২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) । কোভিড (Covid) আবহে আইপিএলে (IPL) কঠিন বায়ো বাবল (Bio Bubble) নিয়ম ও কোভিড টেস্ট (Covid Test) নিয়ম লাগু করেছে বিসিসিআই (BCCI)। নিয়ম ভাঙলে রয়েছে কঠিন শাস্তিও।
 

Asianet News Bangla | Published : Mar 16, 2022 6:17 AM IST / Updated: Mar 16 2022, 01:27 PM IST

করোনার কারণে ২০২০ সালে পুরো আইপিএল (IPL) হয়েছিল আরব আমিরশাহিতে (UAE)। ২০২১ সালে আইপিএলের প্রথম পর্ব ভারতের মাটিতে শুরু হলেও বায়ো বাবল ভেঙে একাধিক দলে কোভিড (Covid)থাবা বসানোয় স্থগিত হয়ে যায় প্রতিযোগিতা। পরে বাকি পর্ব ফের মরুদেশে আয়োজন করা হয়। তবে ২০২২ সালে প্রথম থেকেই দেশের মাটিতে আইপিএল আয়োজনের ইচ্ছের কথা জানিয়েছিল বিসিসিআই (BCCI)। মাঝে কোভিডের তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তের ফলে আশঙ্ক তৈরি হয়েছিল। কিন্তু কোভিড গ্রাফ দেশ জুড়ে এখন অনেকটাই নিম্নমুখী হওয়ায় অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেলে বিসিসিআই। আর দেশের মাটিতেই আইপিএল ২০২২ (IPL 2022) আয়োজনের কথা ঘোষণা করা হয় ভারতীয়  ক্রিকেট বোর্ডের তরফে।

আগামি ২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএলের ১৫ তম মরসুম। কোভিড গ্রাফ কম থাকলেও ঝুঁকি নিতে নারাজ  ছিল বিসিসিআই। তাই আইপিএলের লিগ পর্বের খেলা মুম্বই (Mumbai) ও পুণে (Pune) দুই শহরে করার সিদ্ধান্ত নেয় বিসিসিআই। কোভিড গ্রাফ কম থাকলেও জৈব সুরক্ষা বাবলে কঠিন নিয়মের মধ্য়ে থাকতে হবে ক্রিকেটার সহ ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত সকলকে। ২০২১ সালের আইপিএলের থেকে শিক্ষা নিয়ে এবার বায়ো বাবল (Bio Bubble) বা কোভিড বিধি (Covid Rules) ভাঙলে ক্রিকেটার, সাপোর্টিং স্টাফ সহ সকলের জন্য কঠিন শাস্তির কথা জানিয়েছে বিসিসিই। এক ঝলকে দেখে বায়ো বাললের নিয়ম ভাঙলে ও কোভিড টেস্ট মিস করলে কী কী শাস্তি হতে পারে প্লেয়ার বা দলের অফিসিয়াল বা ম্যাচ অফিসিয়ালদের।

জৈব সুরক্ষা বলয় ভাঙা ও খোবিড টেস্ট মিস করার শাস্তি-

প্রথমবার বায়ো বাবলের নিয়ম ভাঙলে সে যেই হোক না তাকে ৭ দিনের জন্য বাধ্যতামূল কোয়ারেন্টাইনে যেতে হবে। তারপর ফের দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি।

শুধু কোয়ারেন্টাইনে যাওয়াই নয়, আর্থিক ক্ষতির মুখেও পড়তে হবে তাদের। নিয়ম ভাঙার ফলে যে ম্যাচ গুলি মিস করবে তার টাকা কাটা যাবে। প্লেয়ার ও ম্য়াচ অফিসিয়ালসদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

যে প্লেয়ার ম্য়াচ অফিসিয়ালস একই ভুল দ্বিতীয়বার করবে তখন থাকছে তাদের জন্য নির্বাসনের খাড়। দ্বিতীয়বার ভুল করলে এক ম্যাচের জন্য নির্বাসিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তৃতীয় বার একই অপরাধ করলে, প্লেয়ার/অফিসিয়ালদের বায়ো বাবল থেকেই বের করে দেওয়া হবে। এমন কী তাঁদের আইপিএল থেকেই বহিষ্কৃত করা হবে। প্লেয়ারদের ক্ষেত্রে কোনও পরিবর্ত পাওয়া যাবে না।

প্লেয়ারের পাশাপাশি কোনও দল যদি জৈব সুরক্ষা বলয়ের নিয়ম ভাঙে প্রথমবার এক কোটি টাকা জরিমানা করা হবে। দ্বিতীয়বার একই ভুল করলে ১ পয়েন্ট কেটে নেওয়া হবে, তৃতীয়বার করলে ২ পয়েন্ট কেটে নেওয়া হবে।

প্রথম বার ভুল করলে সতর্ক করে ছেড়ে দেওয়া হবে। দ্বিতীয় বারের ক্ষেত্রে ৭৫ হাজার টাকা জরিমানা করা হবে। এবং স্টেডিয়ামে প্রবেশ করতে দেওয়া হবে না এবং ট্রেনিং করতেও দেওয়া হবে না।

আরও পড়ুনঃঅনুষ্কাকে বিয়ের আগে কোহলির সঙ্গে জড়িয়েছে ৫ সুন্দরীর নাম, চেনা আছে কী তাদের

আরও পড়ুনঃডিআরএস, সুপার ওভার থেকে ক্যাচ, আইপিএল ২০২২-এ হতে পারে অনেক নিয়মের পরিবর্তন

আরও পড়ুনঃ২০১১ ও ২০২২ আইপিএলের মধ্যে রয়েছে একাধিক মিল, জানলে অবাক হবেন আপনিও

Read more Articles on
Share this article
click me!