Commonwealth Games 2022: ২ যুগ পর কমনওয়েলথে ক্রিকেটের প্রত্যাবর্তন, প্রথম ম্য়াচেই মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

২০২২ কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ফিরতে চলেছে ক্রিকেট (Cricket)। সেই সূচি  ঘোষণা করল আইসিসি (ICC)। প্রথম ম্যাচেই মুখোমুখি ভারত বনাম অস্ট্রেলিয়া (India vs Australia)। 
 

Asianet News Bangla | Published : Feb 1, 2022 5:29 PM IST / Updated: Feb 01 2022, 11:01 PM IST

ঘোষণা আগেই হয়ে গিয়েছিল। এবার আনুষ্ঠানিক সূচি প্রকাশ করে দিল আইসিসি (ICC)। কমনওয়েলথ গেমসে ২০২২ (Commonwealth Games 2022) সাল থেকে ফিরতে চলেছে ২২ গজার লড়াই। তারই নির্ঘণ্ট প্রকাশ করে দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। ইংল্যান্ডের (England) বার্মিংহামে বসবে প্রতিযোগিতার আসর। আর কমলওয়েলথ গেমসে ক্রিকেটের প্রত্যাবর্তনের প্রথম ম্য়াচেই মহারণ। শেষ ২০২০ সালে টি২০  মহিলা বিশ্বকাপের দুই (T20 Womens World Cup) ফাইনালিস্ট ভারত বনাম অস্ট্রলিয়া (India vs Australia) ম্য়াচ দিয়ে শুরু হবে প্রতিযোগিতা। ২৯ জুলাই হবে এই মেগা ম্য়াচ। কমনওয়েলথে লিগ তথা নকআউট পর্যায়ে অনুষ্ঠিত হবে মহিলাদের ক্রিকেট টুর্নামেন্ট। অংশ নেবে আট দেশে- অস্ট্রেলিয়া, বার্বাডোজ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা,পাকিস্তান ও শ্রীলঙ্কা।

মঙ্গলবার আইসিসি (International Cricket Council) ও কমনওয়েলথ গেমস ফেডারেশন (Commonwealth Games Federation, CGF) যৌথ ভাবে এই ঘোষণা করে।      কমনওয়েলথ গেমস ক্রিকেটের ক্রীড়াসূচি ইতিমধ্যেই ঘোষিত হয়েছে। ভারত কমনওয়েলথ গেমস ক্রিকেটের এ-গ্রুপে রয়েছে। অস্ট্রেলিয়া ছাড়াও এ-গ্রুপে ভারত মাঠে নামবে বার্বাডোজ ও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। বি-গ্রুপে রয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও কোয়ালিফায়ার খেলে মূলপর্বে ওঠা শ্রীলঙ্কা। ২৯ জুলাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হরমনপ্রীতদের ম্য়াচের পর ৩১ জুলাই চতিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে ভারতীয় ক্রিকেট দল।  আয়োজক ইংল্যান্ড গ্রুপ লিগের তিনটি ম্যাচ খেলবে যথাক্রমে ৩০ জুলাই (শ্রীলঙ্কা), ২ অগস্ট (দক্ষিণ আফ্রিকা) ও ৪ অগস্ট (নিউজিল্যান্ড)। টুর্নামেন্টের ২টি সেমিফাইনাল ম্যাচ আয়োজিত হবে ৬ অগস্ট। টুর্নামেন্টের সব ম্যাচগুলি অনুষ্ঠিত হবে এজবাস্টনে।ব্রোঞ্জ এবং স্বর্ণ পদকের ম্যাচ অনুষ্ঠিত হবে ৭ অগাস্ট। 

 

 

প্রসঙ্গত, ২৪ বছর কমনওয়েলথ গেমসের মঞ্চে ফিরতে চলেছে ক্রিকেট। শেষবার ১৯৯৮ সালে কুয়ালালামপুরে আয়োজিত কমনওয়েলথ গেমসে হয়েছিল ব্যাট-বলের লড়াই। মাঝে দুই যুগের বিরতি। তারপর ফের ২০২২ সালে ইংল্য়ান্ডে বার্মিংহ্য়ামে কমনওয়েলথে  বসবে ২২ গজের আসর। দীর্ঘদিন দিন ক্রিকেটের উন্নতি ঘটাতে নানা পদক্ষেপ নিচ্ছে আইসিসি। ক্রিকেটকে কয়েকটি দেশের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিশ্ব মানচিত্রে ছড়িয়ে দেওয়াই লক্ষ্য বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার। তাই আন্তর্জাতিক স্তরের স্পোর্টিং ইভেন্টগুলিতে ক্রিকেটের অন্তর্ভুক্তি ঘটাতে তৎপর ছিল আইসিসি। অবশেষে ২৪ বছর কমনওয়েলথের মতো প্রেস্টিজিয়াস প্রতিযোগিতায় ক্রিকেটের প্রত্যাবর্তনে খুশি ক্রিকেট মহল। 

Read more Articles on
Share this article
click me!