ইতিহাসের পাতায় ডেভন কনওয়ে, ভাঙলেন ১২৫ বছরের পুরোনো রেকর্ড

  • রেকর্ড বুকে নাম লেখালেন ডেভন কনওয়ে
  • ১২৫ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন তিনি
  • ইংল্যান্ডের মাটিতে টেস্ট অভিষেক সর্বোচ্চ রান কনওয়ের
  • একইসঙ্গে সপ্তাম ক্রিকেটার হিসেবে করলেন ডবল সেঞ্চুরি
     

Sudip Paul | Published : Jun 3, 2021 4:21 PM IST

অভিষেক টেস্টে লর্ডসে একের পর এক রেকর্ড করে ইতিহাসের পাতায় নাম চির স্মরণীয় করে রাখলেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে। ইংল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের স্বপ্নের শুরু করলেন কিউই ক্রিকেটার। বুধবার সেঞ্চুরি করে ২৫ বছরের পুরোনো ১৯৯৬ সালে করা সৌরভ গঙ্গোপাধ্যায়ের অভিষেক টেস্টে সেঞুরির রেকর্ড ভেঙেছিলেন কনওয়ে। সৌরভের ১৩১ রানের রেকর্ড ভেঙে প্রথম দিনের শেষে ১৩৬ রানে নট আউট ছিলেন কনওয়ে। দ্বিতীয় দিনে ১৮৯৬ সালে করা রঞ্জিৎ সিংজীর রেকর্ড ভাঙলেন ডেভন কনওয়ে।

ইংল্যান্ডের মাটিতে টেস্ট অভিষেকে এতদিন সর্বোচ্চ স্কোরের রেকর্ড ছিল রঞ্জিৎ সিংজির। ১৮৯৬ সালে ম্যাঞ্চেস্টারে টেস্ট অভিষেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৫৪ রান করেছিলেন কিংবদন্তী ইংল্য়ান্ড ক্রিকেটার। যেই রেকর্ড ১২৫ ধরে অক্ষত ছিল। অবশেষে বৃহস্পতিবার সেই রেকর্ড ভাঙলেন ডেভন কনওয়ে। ১৫৪ রানের গন্ডি টপকে যেতেই নতুন ইতিহাস তৈরি করেন কিউই তরুণ ওপেনার। শুধু রঞ্জিৎ সিংজীর রেকর্ড ভাঙাই নয়, অভিষেক টেস্টে ডবল সেঞ্চুরিও করেন কনওয়ে। ৩৪৭ বলে ২২টি চার ও ১টি ছয় মেরে ২০০ রান করে আউট ডেভন কনওয়ে। 

লর্ডসে ডবল সেঞ্চুরি করে অভিষেক ম্যাচে দ্বিশতরানকারী সপ্তম ক্রিকেটার হলেন কনওয়ে। এর আগে নিউজিল্যান্ডের ম্যাথিউ সিনক্লেয়ার অভিষেক টেস্টে ডবল সেঞ্চুরি করেছিলেন। দ্বিতীয় কিউই ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন কনওয়ে। কনওয়ে ছাড়া অভিষেক টেস্টে ২০০ করা অপর ৬ জন ক্রিকেটার হলেন  টিপ ফস্টার, জ্যাকস রুডলফ, লরেন্স রউই, ম্যাথিউ সিনক্লেয়ার, কাইল মায়ের্স, ব্রেন্ডন কুরুপ্পু।

Share this article
click me!