Jofra archer: চোট ছাড়ছে না পিছু, গ্রীষ্ম পর্যন্ত মাঠের বাইরে আর্চার

চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ইংল্যান্ডের (England) তারকা পেসার (Star Pacer)জোফ্রা আর্চার (Jofra Archer ) । কুনইয়ে অস্ত্রোপচারের (Elbow Surgery) কারণে আগামি গ্রীষ্ম পর্যন্ত মাঠে বাইরে থাকতে হবে তাকে। জানিয়ে দিল ইসিবি (ECB)।
 

Asianet News Bangla | Published : Dec 22, 2021 11:45 AM IST / Updated: Dec 22 2021, 05:17 PM IST

চোটের কারণে ২২ গজে ফেরার অপেক্ষা ক্রমেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে ইংল্যান্ডের (England) তারকা জোরে বোলার জোফ্রা আর্চার (Jofra Archer ) । মনে করা হয়েছিল নতুন বছরের শুরুতে ফের মাঠে ফিরতে পারবেন জোফ্রা।  ২০২২ সালে মার্চ মাসে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে টেস্ট সিরিজে (Test Series) খেলার আশা প্রকাশ করেছিলেন জোফ্রা নিজেও। তখন তিনি ভবেছিলেন চোট হয়তো খু শীঘ্রই সেরে যাবে ও অনুশীলনে ফিরতে পারবেন তিনি।  কিন্তু চোট গুরুতর হওয়ায় তার ডান হাতের কনুইতে ফের অস্ত্রোপচার হওয়ায় সেই আশা কার্যত শেষ। ফলে ইংরেজ পেসারের মাঠে ফিরতে ফিরতে আগামী গ্রীষ্মকাল বলেই মনে করা হচ্ছে। দীর্ঘদিন ধরে চোটের কবলে থাকায়  কিছুটা মানসিকভাবেও ভেঙেও পড়েছেন জোফ্রা আর্চার। মাঠে ফেরার জন্য ব্যাকুল তিনিও।

চোটের কারণে ২০২১ সালের গোড়া থেকেই প্রায় মাঠের বাইরে রয়েছে জোফ্রা আর্চার। ভারত সফরে এসে ডানহাতের কনুইতে চোট পান জোফ্রা আর্চার। যার ফলে সিরিজের মাঝ পথ থেকেই দেশে ফিরে যেতে হয়েছিল চিকিৎসার জন্য। তারপর থেকে আর মাঠে ফেরা হয়নি।  ঘরের মাঠে নিউজিল্যান্ড ও ভারতের বিরুদ্ধে খেলতে পারেননি  । আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়েও খেলা হয়নি ইংল্যান্ড পেসারের। টি২০ বিশ্বকাপে তাঁকে ছাড়াই নামতে হয়েছিল অইন মর্গ্যানদের। ঐতিহাসিক অ্যাশেজ সিরিজও মাঠের বাইরে থেকেই দেখতে হচ্ছে আর্চারকে। দলের অন্যতম সেরা পেস বোলার বাইরে থাকায় শক্তিও অনেকটা কমে গিয়েছ ব্রিটিশ লায়ন্সদের। আগামি আইপপিএলের জন্য তাকে রিটেনও করেনি রাজস্থান। চোটের কারণে  আইপিএল মেগা নিলামেতাকে কোনও দল নেয় কিনা এখন সেটাও  কোটি টাকার প্রশ্ন। 

ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, ১১ ডিসেম্বর লন্ডনে অস্ত্রোপচার হয়েছে আর্চারের। আগামি আরও কিছু সময় চিকিৎসার মধ্য দিয়েই যেতে হবে তাকে। ইসিবি (ECB)-র তরফে বলা দেওয়া হয়েছে, ‘ডান হাতের কনুইতে দীর্ঘ দিনের চোট। তবে ও কবে ক্রিকেটে ফিরতে পারবে সেটা সময়ের সঙ্গে বোঝা যাবে। এ বারের শীতে আর্চার ফিরতে পারবে না সেটা বলাই যায়।’ ফলে নির্ধাতির কোনও সময় ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডো বলতে না পারলেও, মনে করাহ হচ্ছে আগামি গ্রাষ্মকালের আগে কোনওভাবেই আর ২২ গজে ফেরা সম্ভব নয় জোফ্রা আর্চারের। প্রসঙ্গত, এখনও পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৩টি টেস্ট ম্যাচ খেলে ৪২টি উইকেট নিয়েছেন আর্চার।১৭ একদিনের ম্য়াচে তার ঝুলিতে হয়েছে ৩০টি উইকেট। ১২টি টি২০ ম্যাচে রয়েছে ১৪টি উইকেট। আইপিএলে ৩৫ ম্যাচে নিয়েছেন ৪৬টি উইকেট। জোফ্রা আর্চারের দ্রুত সুস্থতা কামনা করেছেম প্রাক্তন ক্রিকেটাররা।

Share this article
click me!