৩৫৪ রানে পাহার প্রমাণ লিড ইংল্যান্ডের, ম্যাচ বাঁচানোর চ্যালেঞ্জ ভারতের

ভারতের বিরুদ্ধে ইংল্য়ান্ডের প্রথম ইনিংস শেষ হল ৪৩২ রানে। ৩৫৪ রানের বিশাল লিড নিল জো রুটের দল। ম্যাচ ড্র করতে হলে কঠিন লড়াই ভারতের সামনে।
 

Sudip Paul | Published : Aug 27, 2021 1:22 PM IST

হেডিংলিতে তৃতীয় টেস্টে দ্বিতীয় দিনে ভারতের ৭৮ রানের ডবাবে রানের পাহাড়ে চড়ছিল ইংল্যান্ড। সৌজন্যে জো রুটের অনবদ্য সেঞ্চুরি ও রোরি বার্নস, হাসিব হামিদ ও ডেভিড মালানের অর্ধশতরান। দ্বিতীয় দিনের শেষে ভারতের থেকে ৩৪৫ রান এগিয়ে ছিল ব্রিটিশ লায়ন্সরা। তৃতীয় দিনে লিড যতটা সম্ভব বাড়িয়ে নেওয়াই লক্ষ্য ছিল ইংল্য়ান্ডে। কিন্তু তৃতীয় দিনে মাত্র ৯ রান যোগ করে শেষ হয় জো রুটের দলের ইনিংস। ৩৫৪ রানের লিড পায় ইংল্যান্ড।

৪২৩ রানে ৮ উইকেট থেকে তৃতীয় খেলা শুরু করে ইংল্যান্ড। ৪৩২ রানে শেষ হয়ে যায় ইনিংস। প্রথম ইনিংসে ইংল্য়ান্ডের হয়ে সর্বোচ্চ ১২১ রান করেন অধিনায়ক জো রুট। ভারতের হয়ে ৪টি উইকেট নেন মহম্মদ শামি ও ২টি করে উইকেট  নেন জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ ও রবীন্দ্র জাদেজা। ৫৪ রানের পাহাড় প্রমাণ লিডের চাপ নিয়ে ব্যাট করতে নামে ভারতীয় দল। প্রথম ইনিংসের ধাক্কা কিছুটা সামলানোর চেষ্টা করে দুই ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল।

ধৈর্য সহকারে দ্বিতীয় ইনিংস শুরু করে দুই ভারতীয় ওপেনার। কিন্তু ৩৪ রানের মাথায় আউট হন কেএল রাহুল। ৮ রান করে ক্রেইগ ওভারটনের শিকার হন তিনি। ৩৪ রানে ১ উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় ভারতীয় দল। এই ম্যাচে ভারতীয় দলের জয়ের সম্ভাবনা যে একেবারেই নেই তা মানছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে প্রতিটি সেশন ধরে ব্যাট করে ম্য়াচ বাঁচানোর লড়াই করতে হব ভারতীয় দলকে। সেই লড়াই কতটা সাফল্যের সঙ্গে করতে পারে রোহিত, পুজারা, কোহলি, রাহানেরা, সেটাই দেখার।

Share this article
click me!