'মাঙ্কিগেট' বিতর্ক তাদের কেরিয়ারের কালো অধ্যায়, 'চিরশত্রু' সাইমন্ডসের প্রয়াণে কী বললেন হরভজন সিং

রবিবার ভোররাতে গাড়ি দুর্ঘটনায় ( Car Accident) মৃত্যু হয় অ্যান্ড্রু সাইমন্ডসের (Andrew Symonds)। প্রাক্তন তারকা ক্রিকেটারের মৃত্যুতে শোক প্রকাশ অস্ট্রেলিয়া ক্রিকেটার থেকে গোটা ক্রিকেট বিশ্বের। 

Web Desk - ANB | Published : May 15, 2022 6:08 AM IST

আক্রমণাত্মক ক্রিকেটারের পাশাপাশি প্রয়াত অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডসের বিতর্ক ছিল তার চিরসঙ্গী। আর যে বিতর্কগুলির জন্য সাইমন্ডসের ক্রিকেট কেরিয়ার দার্ঘীয়িত হয়নি তার মধ্যে অন্যতম হল মাঙ্কিগেট বিতর্ক। মৃত্যুর তিন সপ্তাহ আগে পর্যন্ত পডকাস্টে ব্রেট লি-কে দেওয়া সাক্ষাৎকারে সাইমন্ডস জানিয়েছিলেন মাঙ্কিগেট বিতর্ক তাকে মানসীকভাবে ভাষণ বিধ্বস্ত করেছিল। আর মাঙ্কিগেট বিতর্কে ভারতীয় যেই ক্রিকেটারের সঙ্গে তার সবথেকে বেশি বিবাদ ছিল তিনি হরভজন সিং। সাইমন্ডস ও হরভজনের সম্পর্ক ও মাঙ্কগেট বিতর্ক ক্রিকেটের সেরা বিতর্ক ও চর্চিত বিষয়গুলির মধ্যে অন্যতম। ২০০৮ সালের সিডনি টেস্টের পরও একাধিক বারবার মাঠে হরভজন ও সাইমন্ডসের মধ্যে গরমাগরম পরিস্থিতি দেখেছে ক্রিকেট বিশ্ব। নিজের কেরিয়ারের চিরশত্রুর প্রয়াণে শোকস্তব্ধ ভাজ্জিও।

কী ছিল 'মাঙ্কিগেট' বিতর্ক-
 ২০০৭-০৮ সালে অনিল কুম্বলের নেতৃত্বে টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া গিয়েছিল ভারতীয় দল। সেই সিরিজে প্রথম থেকেই খারাপ আম্পায়ারিংয়ের শিকার হয়েছিল টিম ইন্ডিয়া। বিশেষ করে অ্যান্ড্রু সাইমন্ডসের একাধিক নিশ্চিৎ আউট নাকোট করে দিয়েছিলেন আম্পয়াররা। সেখান থেকেই দুই দলের মধ্য একটা বিরোধের পরিস্থিতি তৈরি হয়েছিল। সিডনি টেস্টে হরভজন সিংহের বিরুদ্ধে ‘মাঙ্কি’ বলার অভিযোগ করেন সাইমন্ডস। এর জেরে হরভজনকে তিন ম্যাচে নির্বাসিত করা হয়। ভারতীয় দল অবশ্য এই অভিযোগ অস্বীকার করে। হরভজনের উপর থেকে নির্বাসন তুলে না নিলে অস্ট্রেলিয়া সফর অসমাপ্ত রেখেই দেশে ফেরার হুঁশিয়ারি দেয় ভারতীয় দল। শেষপর্যন্ত হরভজনের নির্বাসন উঠে যায়। সাইমন্ডসের অবশ্য দাবি ছিল, হরভজন তাঁকে ‘মাঙ্কি’ বলেছিলেন। হরভজনও অনড় ছিলেন নিজের বক্তব্যে। এই বিতর্ক নিয়ে এখনও আলোচনা ওঠে ক্রিকেট আড্ডায়। কে আসল দোষী তা এখনও অজানা।

সাইমন্ডসের প্রয়াণে শোকস্তব্ধ হরভজন-
রবিবার ভোররাতে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় অ্যান্ড্রু সাইমন্ডসের। যেই খবর শোনার পর শোক প্রকাশ করেছেন প্রাক্তন ভারতীয় স্পিনার  হরভজন সিং। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, ‘অ্যান্ড্রু সাইমন্ডসের মৃত্যুতে আমি হতস্তম্ভ। খুব তাড়াতাড়ি চলে গেলে। ওর পরিবার এবং বন্ধুদের সমবেদনা জানাই। আত্মার শান্তি কামনা করি।’ ২০০৮ মাঙ্কিগেট বিতর্কের পর আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে খেলেছিলেন হরভজন সিং। তাদের তিক্ততাও অনেকটা কমেছিল। 

 

 

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার পুলিশ সূত্রের খবর, রবিবার স্থানীয় সময় রাত ১১টা নাগাদ অস্ট্রেলিয়ার টাউন্সভিলে দুর্ঘটনাগটি ঘটে। হার্ভে রেঞ্জ রোডের উপর দিয়ে যাওয়ার সময় অ্যালিস রিভার ব্রিজের কাছে বাঁক নেওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে উলটে যায় সাইমন্ডসের গাড়ি। সাইমন্ডস এবং তাঁর এক সহযাত্রীকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই তাঁর মৃত্যু হয়। অজি তারকার প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেট বিশ্ব।

আরও পড়ুনঃ৪৬-এই থামল সাইমন্ডসের জীবনের ইনিংস, শোক প্রকাশ ক্রিকেট বিশ্বের

আরও পড়ুনঃ৫ লক্ষ মার্কিন ডলারের সম্পত্তি রেখে চির বিদায় নিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস

Share this article
click me!