ছেলে ও মেয়েদের বিশ্বকাপ নিয়ে একাধিক নতুন সিদ্ধান্ত নিল আইসিসি, জেনে নিন বিস্তারিত

  • ক্রিকেটের উন্নতিতে নয়া সিদ্ধান্ত আইসিসির
  • ২০২৭ সাল থেকে বাড়ছে বিশ্বকাপে দলের সংখ্যা
  • একইসঙ্গে ফের শুরু হচ্ছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি
  • আইসিসির এই নয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সকলেই
     

Sudip Paul | Published : Jun 2, 2021 5:27 AM IST

ভবিষ্যতে ক্রিকেটের উন্নতির জন্য ও পরিধি আরও বাড়াতে বোর্ডের বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল আইসিসি। তাতে ছেলে ও মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ, টি২০ বিশ্বকাপে দলের সংখ্যার পরিবর্তনের পাশাপাশি আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি পুনরায় শুরু করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে। ২০২৪ থেকে ২০৩১, আট বছরে আয়োজিত হবে ছেলেদের ৬টি বিশ্বকাপ। মেয়েদেরও ৬টি বিশ্বকাপ ও ২টি টি-২০ চ্যাম্পিয়ন্স ট্রফি ও  অনূর্ধ্ব-১৯ পর্যায়ে ছেলেদের ৪টি বিশ্বকাপ ও মেয়েদের ৪টি টি-২০ বিশ্বকাপও আয়োজিত হবে।

২০২৩ পর্যন্ত আইসিসির যাবতীয় ক্রীড়া সূচি পূর্ব নির্ধারিত থাকায় ২০২৪ থেকে চালু হবে এই নয়া সিদ্ধান্ত। এক বিবৃতিতে আইসিসি জনিয়েছে, ‘২০২৭ এবং ২০৩১ বিশ্বকাপে মোট ৫৪টি ম্যাচ হবে, খেলবে ১৪টি দল। ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল খেলবে। মোট ৫৫টি ম্যাচ হবে’। ১৪টি দলকে ৭টি করে দলের দু'টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি দল গ্রুপের অপর ৬টি দলের বিরুদ্ধে ম্যাচ খেলবে। উভয় গ্রুপের প্রথম ৩টি করে দলকে নিয়ে খেলা হবে সুপার সিক্সের লিগ ম্যাচ। সেখান থেকে প্রথম চারটি দল সেমিফাইনালের যোগ্যতা অর্জন করবে। শেষে হবে ফাইনাল। ২০১৫ বিশ্বকাপে শেষবার খেলেছিল ১৪টি দল। ছেলেদের চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ বার হয়েছিল ২০১৭ সালে। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ এবং ২০২৯ সালে আবার এই প্রতিযোগিতা শুরু হবে। মোট ৮টি দল নিয়ে হবে মিনি বিশ্বকাপ।

মেয়েদের বিশ্বকাপেও দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তবে তা বাড়ানো হবে ২০২৯ সাল থেকে। ২০২৫ সালে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৮ দলের। খেলা হবে মোট ৩১টি ম্যাচ। ২০২৯ সালে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপে অংশ নেবে ১০টি দল। টুর্নামেন্টে খেলা হবে মোট ৪৮টি ম্যাচ। ক্রিকেটের প্রসাররে আইসিসির এই নয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বড়-ছোট সকল ক্রিকেট খেলীয় দেশগুলি। এতে আখেরে ক্রিকেটের উন্নতি হবে বলেই মত সকলের।


Share this article
click me!