IND VS SA: সেঞ্চুরিয়নে সেঞ্চুরি, অনবদ্য ইনিংস কেএল রাহুলের

সেঞ্চুরিয়নে (Centurion) ভারত বনাম  দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বক্সিং ডে টেস্ট (Boxing Day Test)। জয় দিয়ে সিরিজ শুরু করতে মরিয়া বিরাট কোহলি (Virat Kohli)ও ডিন এলগারের (Dean Elgar)দল। টস জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত ভারতের। ম্য়াচে দুরন্ত সেঞ্চুরি করলেন কেএল রাহুলের।
 

Asianet News Bangla | Published : Dec 26, 2021 2:56 PM IST / Updated: Dec 26 2021, 09:00 PM IST

ইংল্য়ান্ড (England) সফরে দীর্ঘ দিন পর ভারতীয় টেস্ট দলে (Indian Test Team) সুযোগ পেয়েছিলেন কেএল রাহুল (KL Rahul)। সুযোগের সঠিক ব্যবহার ও একের পর এক বড় ইনিংস খেলে নিজের জাত চিনিয়েছেন তরুণ ডান হাতি ব্যাটসম্য়ান। ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজে বিশ্রাম নিলেও,দক্ষিণ আফ্রিকা (South Africa) সিরিজে ভারতীয় দলের সহ অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় রাহুল। আর সেঞ্চুরিয়ন টেস্টে (Centurion Test) সেঞ্চুরি করে ফের একবার বুঝিয়ে দিলেনে কেন তারে ভবিষ্যতের ভারত অধিনায়ক ভাবা হচ্ছে।  দক্ষিণ আফ্রিকার মাটিতে বিশেষ করে সেঞ্চুরিয়নের উইকেটে রান করা কতটা চ্যালেঞ্জিং ব্য়াটসম্য়ানদের জন্য তা সকলেরই জানা। সেখানে ওপেনিংয়ে অনবদ্য ব্যাটিং করে নিজের শতরান করেন রাহুল। ২১৮ বল ব্যাট করে ১৪টি চার ও একটি ছয়ের সাহায্যে শতরান (Century) পূরণ করেন তিনি। কেএল রাহুলের ইনিংসের সৌজন্যে সেঞ্চুরিয়নে বড় রানের লক্ষ্যে এগোচ্ছে ভারতীয় দল।

 

 

বক্সিং ডে টেস্টে টসে জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক বিরাট কোহলি। ওপেনিং করতে নামেন নতুন ভারতীয় সহ অধিনায়ক কেএল রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। এদিন শুরু থেকেই ঠান্ডা মাথায় ব্য়াট করেন কেএল রাহুল। কোনও তাড়াহুড়ো না করে পিচে থিতু হওয়ার চেষ্টা করেন দুই ভারতীয় ওপেনার। কাগিসো  রাবাডা, লুঙ্গি এনগিডিদের ওপেনিং স্পেল খুব সাবধানে খেলেন  দুজন। তারপর আস্তে আস্তে একটিু সেট হওয়ার পর ধীরে ধীরে শট খেলতে শুরু করেন। মায়াঙ্ক আগে রানের গতিবেগ বাড়ালেও রাহুল নিজেকে আরও কিছুটা সময় দেন। আগে অর্ধশতরানর পূরণ করেন মায়াঙ্ক। ৬০ ইনিংস খেলে আউট হন মায়াঙ্ক। প্রথম  বলেই আউট হয়ে প্য়াভেলিয়নে ফেরত যান পুজারাও। দলের ১১৭ রানেপরপর ২ উইকেট পরলেও, রাহুল একদিক থেকে নিজের ইনিংস চালিয়ে যান ও অর্ধশতরান পূরণ করেন।

 

 

এরর অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান কেএল রাহল। অর্ধশতরান পূরণ করার পর রানের গতিও কিছুটা বাড়ান রাহুল। বেশ কিছু চোখ ধাঁধানো শট খেলেন তিনি। কোহলির সঙ্গে ৮২ রানের পার্টনারশিপ করেন রাহুল। এরপর ব্যক্তিগত ৩৫ রানে আউট হন বিরাট। ১৯৯ রানে তৃতীয় উইকেট পড়ে ভারতের। এরপর রাহানের সঙ্গে পার্টনারশিপ গড়েন রাহুল। রাহানের সঙ্গে জুটি বেঁধে সেঞ্চুরির দিকে এগিয়ে যান রাহুল। তারপর ৯৯ থেকে চার মেরে শতরান পূরণ করেন কেএল রাহুল। দক্ষিণ আফ্রিকার উইকেটে রাহুলের এই অনবদ্য ইনিংস প্রশংসা করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। দিনের শেষে ভারতীয় দলের স্কোর ২৭২ রানে ৩ উইকেট। ক্রিজে ১২২ রানে অপরাজিত রয়েছেন কেএল রাহুল ও ৪০ রানে অপরাজিত রয়েছেন অজিঙ্কে রাহানে। 

 

Read more Articles on
Share this article
click me!