IND VS SA TEST: পয়া জোহানেসবার্গে প্রথম হার ভারতের, ৭ উইকেটে ম্য়াচ জিতে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) দ্বিতীয় টেস্টে (2nd Test) জয় পেল দক্ষিণ আফ্রিকা। ২৪০ রানের টার্গেট তাড়া করতে নেমে ৭ উইকেটে জয় পেল ডিন এলগারের (Dean Elgar)দল। 

Asianet News Bangla | Published : Jan 6, 2022 4:01 PM IST / Updated: Jan 06 2022, 10:17 PM IST

পয়া জোহানেবার্গেই ( Johannesburg Test)হারের ধাক্কা টিম ইন্ডিয়ার (Team India)। যেই মাঠে এতদিন পর্যন্ত ৫টি টেস্ট খেলেও অপরাজিত তকমা ছিল ভারতীয় দলের (Idnain team), সেখানেই কেএল রাহুলের (KL Rahul)দলকে হারিয়ে ৩ ম্য়াচের সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা (South Africa)। একইসঙ্গে প্রথম ম্য়াচে প্রোটিয়া গড় সেঞ্চুরিয়নে টেস্ট জিতে যে ইতিহাস তৈরি করেছিল ভারত, এবার তাদের পয়া জোহানেসবার্গ টেস্ট জিতে বদলা নিল ডিন এলগারের (Dean Elgar)দল। দ্বিতীয় টেস্ট জয়ের জন্য দক্ষিণ আফ্রিকারে টার্গেট ছিল ২৪০ রান। প্রথম ইনিংসে শার্দুল ম্যাজিক মুখ রক্ষা করলেও,দ্বিতীয় ইনিংসে ভারতীয় বোলররা জয় এনে দিতে পারেনি দলকে। প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারের অনবদ্য  রানের ইনিংস ও সঙ্গে মার্করাম, পিটারসেন, ভ্যান ডার ডুসেন ও টেম্বা বাভুমাদের দলগত প্রয়াসে ৭ উইকেটে ম্য়াচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। এই জয়ের ফলে ৩ ম্য়াচের সিরিজের ফল দাঁড়াল ১-১। 

প্রসঙ্গত, জোহানেসবার্গে দ্বিতী টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের স্ট্যান্ডবাই অধিনায়ক কেএল রাহুল। কিন্তু প্রথম ইনিংসে কএল রাহুলের অরধশতরান ও রবি চন্দ্রন অশ্বিনের ৪৬ রানের লড়াকু ইনিংস ছাড়া কেউ বড় রান করতে পারেনি। ২০২ রান অলআউট হয়ে যায় ভারত। জবাবে প্রথম ইনিংসে কেগান পিটারসেন ও টম্বা বাভুমার অর্ধশতরানের সৌজন্যে প্রথম ইনিংসে ২২৯ রান করে দক্ষিণ  আফ্রিকার। ভারতের হয়ে শার্দুল ঠাকুর একাই ৭ উইকেট নিয়ে ভারতকে ম্যাচে টিকিয়ে রাখে। তবে ২৭ রানের লিড পায় প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিমসে পুজারা ও রাহানে ভারতের হয়ে রানে ফেরেন। তাদের অর্ধশতরান ছাড়া অন্যান্যরা কেউ বড় রান পায়নি। ২৬৬ রানে করে ভারত। লিড বাদ দিয়ে দক্ষিণ  আফ্রিকার টার্গেট দাঁড়ায় ২৪০ রান। রান তাড়া করতে নেমে তৃতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ১১৮ রানে ২ উইকেট। ৩১ রান করে আউট হয়েছিলেন মার্করাম ও ২৮ রান করে আউট হয়েছিলেন পিটারসেন। ক্রিজে ছিলেন ডিন এলগার ও ভ্যান ডার ডুসেন।

চতুর্থ দিনের শুরুতে বৃষ্টির কারমে নির্দিষ্ট সময়ে শুরু করা যায়নি খেলা। প্রথম সেশেনের পুরো খেলা ভেস্তে যায়। লাঞ্চের পরো বৃষ্টি না কমায় খেলা শুরু করতে আরও দেরি হয়। পরে বৃষ্টি কমলে শুরু হয়। যেখানে তৃতীয় দিন খেলা শেষ করেছিলেন ডিন এলগার ও ভ্য়ান ডার ডুসেন, সেখান থেকেই একই ধৈর্য্য নিয়ে শুরু করে ইনিংস। মনে করা হয়েছিল বৃষ্টি হওয়ায় পিচে আদ্রতার সুবিধা পাবে ভারতীয় বোলররা। কিন্ত প্রোটিয়া ব্য়াটসম্য়ানদের সাবধানী ব্যাটিং সেই সুযোগ দেয়নি ভারতীয় বোলারদের। ৮২ রানের পার্টনারশিপ করে প্রোটিয়াদের জয় নিশ্চিৎ করে এলগার ও ডুসেন। ৪০ রান করে ভ্যান ডার ডুসেন আউট হলেও নিজের ইনিংস চালিয়ে এলগার। অর্ধশতরানও করেন প্রোটিয়া অধিনায়ক। তাকে যোগ্য সঙ্গত দেন টেম্বা বাভুমা। শেষে পর্যন্ত তারাই খেলা শেষ করে। ৯৬ রানে অপরাজিত থাকেন ডিন এলগার ও ২৩ রানে অপরাজিত থাকেন টেম্বা বাভুমা। ১১ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের শেষ নির্ণায়ক টেস্ট।
 

Read more Articles on
Share this article
click me!