Ind vs Nz: মায়াঙ্কের ১৫০, আজাজের ১০ উইকেট, প্রথম ইনিংসে ধরাশায়ী নিউজিল্যান্ড

মুম্বইতে (Mumbai) ভারত বনাম নিউজিল্যান্ড (India vs New Zealand) দ্বিতীয় টেস্ট। ৩২৫ রানে শেষ হল ভারতের দলের (Indian Team) প্রথম ইনিংস। ১০ উইেট নিয়ে রেকর্ড গড়লেন আজাজ প্য়াটেল (Ajaz Patel)। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড গড়লেন  তিনি।
 

Asianet News Bangla | Published : Dec 4, 2021 9:28 AM IST / Updated: Dec 04 2021, 03:33 PM IST

ভারতের ২২১ রানে ৪ উইকেট থেকে শুরু হয়েছিল মুম্বইতে (Mumbai) দ্বিতীয় টেস্টের (2nd test) দ্বিতীয় দিনের খেলা। একদিকে শতরান করে ক্রিজে ছিলেন মায়াঙ্ক আগরওয়াল (Mayank Agaewal), অপরদিকে ছিলেন ২৫ রানে অপরাজিত রয়েছেন ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। একদিকে যেখানে দ্বিতীয় দিনে নিজের ১৫০ রান পূরণ  করলেন মায়াঙ্ক আগরওয়াল। একইসঙ্গ ৫২ রানের লড়াকু ইনিংস  খেলেন অক্ষর প্যাটেল (Axar Patel)। ঠিক তেমনই প্রথম দিনের মত দ্বিতীয় দিনই অনবদ্য বোলিং করলেন নিউজিল্য়ান্ডের (New Zealand) স্পিনার আজাজ প্যাটেল (Ajaz Patel)। প্রথম দিন তিনি নিয়েছিলেন ৪ উইকেট, দ্বিতীয় দিনে আরও ৬ উইকেট অনন্য রেকর্ড গড়লেন আজাজ। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে জিম লেকার (Jim Laker)ও অনিল কুম্বলের (Anil Kumble)পর এক ইনিংসে ১০ উইকেট নিলেন কিউই স্পিনার। আজাজের বোলিংয়ে ক্রিকেট বিশ্ব মন্ত্র মুগ্ধ হলেও, ভারতীয় পেসার মহম্মদ সিরাজ (Mohammad Siraj)ও ৩ স্পিনার অশ্বিন, অক্ষর, জয়ন্ত যাদবদের দুরন্ত বোলিংয়ে ধরাশায়ী নিউজিল্যান্ডের প্রথম ইনিংস।

শনিবার সকালে ক্রিজে বেশি সময় দাঁড়াতে পারেননি ঋদ্ধিমান সাহা। ২৭ রান করেন তিনি। পরের বলেই খাতা না খুলে আজাজ প্যাটেলের শিকার হন  রবিচন্দ্রন  অশ্বিন। এরপর লড়াই চালিয়ে যান মায়াঙ্ক আগরওয়াল ও অক্ষর প্যাটেল। ৬৭ রানের পার্টনারশিপ করেন তারা। একইসঙ্গে নিজের ১৫০ রানও পূরণ করেন মায়াঙ্ক। কিন্তু তারপরই আউট হন মায়াঙ্ক। ৩১১ বলে খেলে ১৫০ রান করেন তিনি। ১৭টি চার ও ৪টি ছয় মারেন তিনি। অপরদিকে নিজের ইনিংস চালিয়ে যান অক্ষর প্যাটেল। অর্ধশতরানও পূরণ করেন তিনি। তাছাড়া ভারতীয় টেলেন্ডাররা তেমন কোনো বড় রান করতে পারেননি। শেষ পর্যন্ত ৩২৫ রানে শেষ হয় ভারতীয় দলের ইনিংস। ১০ উইকেট নিয়ে এলিট লিস্টে জায়গা করে নেন  আজাজ প্যাটেল। ৪৭.৫ ওভার বল করে ১২টি মেডেন ওভার ও ১১৯ রান দিয়ে ১০ উইকেট নেন ভারতীয় বংশোদ্ভূত কিউই স্পিনার।

প্রথম ইনিংসে ৩২৫ রান তাড়া করতে নেমে প্রথম থেকেই একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টম  ল্যাথামের দল। নিউজিল্যান্ড দলকে পরপর তিনটি ধাক্কা দেন ভারতীয় পেসার মহম্মদ সিরাজ। ৪ রান করে আউট হন উইল ইয়ং।  ১০ রান করে আউট হন টম ল্যাথাম। ১ রান করে সিরাজের বলে বোল্ড হন রস টেলর। রান পাননি টি২০ বিশ্বকাপে দুরন্ত ফর্মে থাকা ডায়ার্ল মিচেলও। ৮ রান করে অক্ষর প্যাটেলের বলে আউট হন তিনি। ৭ রান করে অশ্বিনের বলে আউট হন হেনরি নিকলস। ৪ রান করে রচিন রবীন্দ্রা আউট হন জয়ন্ত যাদবের বলে।  চা বিরতি পর্যন্ত স্কোর ৩৮ রানে ৬ উইকেট।

Read more Articles on
Share this article
click me!