Ind vs Nz: লেকার, কুম্বলের পর আজাজ প্যাটেল, এক ইনিংসে একাই নিলেন ১০ উইকেট

মুম্বইতে ভারত বনাম নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্ট। ৩২৫ রানে শেষ হল ভারতের প্রথম ইনিংস। ১০ উইেট নিয়ে রেকর্ড গড়লেন আজাজ প্য়াটেল। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড গড়লেন  তিনি।
 

Asianet News Bangla | Published : Dec 4, 2021 8:35 AM IST / Updated: Dec 04 2021, 02:35 PM IST

জিম লেকার (Jim Laker), অনিল কুম্বলের (Anil Kumble)পর নিউজিল্যান্ডের (New Zealand) আজাজ প্যাটেল (Ajaz Patel)। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ৫৬ রান দিয়ে ১০ উইকেট নিয়েছিলেন ইংরেজ স্পিনার জিম লেকর। তারপর ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে এক ইনিংসে ১০ উইকেট নেন অনিল কুম্বলে। তারপর দীর্ঘ  ২২ বছর পর বিশ্বের তৃতীয় বোলার হিসেবে ভারতের বিরুদ্ধে মুম্বইয়ের ওয়াংখেড়েতে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট ক্লাবে ঢুকে পড়লেন আজাজ প্যাটেল। জিম লেকার ও অনিল কুম্বলে ১০ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন দেশের মাটিতে। বিদেশের মাটিতে একমাত্র বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন কিউই স্পিনার। ৪৭.৫ ওভার বল করে ১২টি মেডেন ওভার ও ১১৯ রান দিয়ে ১০ উইকেট নেন ভারতীয় বংশোদ্ভূত এই বোলার। 

 

 

মুম্বই হল ভারতীয় বংশোদ্ভূত কিউই স্পিনারের জন্মস্থান। ওয়াংখেড়েতে টেস্ট খেলা স্বপ্ন ছিল আজাজের কাছে। কিন্তু তার জন্মস্থান থেকে যে তাকে কেরিয়ারের সেরা উপহারটা  দেবে তা স্বপ্নেও ভাবতে পারননি আজাজ প্যাটেল। এমনকী প্রথম টেস্টে চূড়ান্ত  ব্যর্থ হয়েছিলেল তিনি। দ্বিতীয় টেস্ট তিনি দলে জায়গা পাবেন কিনা তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়। তবে ওয়াংখেড়ের স্পিনিং  ট্র্র্যাকের কথাভেবে শেষমেশ আজাজকে দলে রাখার সিদ্ধান্ত নেন কিউই টি ম্যানেজমেন্ট। ম্য়াচের আগে আজাজ প্যাটেল বলেছিলেন,‘মুম্বই আমার ঘরের মাটি। এখানে খেলতে পেরে আমি নস্ট্যালজিয়া অনুভব করছি। আশা করি এখানে ভাল কিছু করব।’ বলা চলে কথা মতই কাজকরে দেখালেন তিনি। প্রসঙ্গত, মুম্বই টেস্টে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩২৫ রান। মায়াঙ্ক আগরওয়াল ১৫০, অক্ষর প্যাটেল ৫২ ও শুবমান গিল ৪৪ রানের ইনিংস বা খেললে ভারতের ইনিংস  অনেক আগেই শেষ হয়ে যেত।

 

 

 

অনন্য কীর্তি অর্জন করার পর বিশ্ব জুড়ে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন আজাজ প্যাটেল। নিজেরি কেরিয়ারের দশম টেস্টেই এই রেকর্ড গড়লেন তিনি। বিসিসিআই ও আইসিসসির তরফ থেকেও শুভেচ্ছা জানানো হয়েছে নিউজিল্যান্ডের স্পিনারকে। ওয়াংখেড়ে স্টেডিয়ামে এমন অবিশ্বাস্য রেকর্ড গড়া মাত্রই আজাজকে '১০ উইকেট' ক্লাবে স্বাগত জানান কুম্বলে। তিনি সোস্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানান কিউয়ি স্পিনারকে। কুম্বলে টুইট করেন, ‘পারফেক্ট টেন ক্লাবে তোমাকে স্বাগত আজজ প্যাটেল। দারুণ বল করেছ। কোনও টেস্ট ম্যাচের প্রথম ও দ্বিতীয় দিনে এমন কৃতিত্ব অর্জনের জন্য বিশেষ প্রচেষ্টার দরকার হয়।’ নিজের জন্মস্থানে এমন কৃতিত্ব আজাজের কাছেও স্বপপূরণ।

Read more Articles on
Share this article
click me!