জায়গা করে নিলেন পৃথ্বি ও ঋদ্ধি, অ্যাডিলেড টেস্টের ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই

প্রথা ভেঙে একদিন আগেই অ্যাডিলেড টেস্টের দল জানালো বিসিসিআই

শুভমান গিলকে পিছনে ফেলে দলে জায়গা করে নিয়েছেন পৃথ্বি শ

উইকেটরক্ষক হিসাবে পন্থ নয়, রাখা হয়েছে ঋদ্ধিমান সাহাকে

ভারত খেলবে তিন পেসার ও এক স্পিনারে

amartya lahiri | Published : Dec 16, 2020 9:19 AM IST

সাধারণত টেস্ট ম্যাচে আগে থেকে প্রথম একাদশ ঘোষণা করে না ভারতীয় ক্রিকেট দল। সেই ধারা ভেঙে বুধবার বিসিসিআই, অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের জন্য প্রথম একাদশ জানিয়ে দিল। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) শুরু হতে যাওয়া টেস্টে ওপেনার হিসাবে শুভমান গিল-এর জায়গায় ডার পেয়েছেন পৃথ্বী শ। অন্যদিকে অনুশীলন ম্যাচে শতরান করলেও ঋষভ পন্থ-এর জায়গায় উইকেটরক্ষক দলে আছেন বাংলার করিকেটার ঋদ্ধিমান সাহা। সদ্য অস্ট্রেলিয়া পৌঁছনো রোহিত শর্মাকেও দলে রাখা হয়নি।

চার ম্যাচের বর্ডার-গাভাস্কর ট্রফিতে প্রথম টেস্ট খেলেই দেশে ফিরে আসবেন অধিনায়ক বিরাট কোহলি। পিঙ্ক টেস্টে তিনিই নেতৃত্ব দেবেন। ওপেনে মায়াঙ্ক আগরওয়াল-এর শঙ্গে জুটি বাঁধবেন পৃথ্বী শ। অস্ট্রেলিয়া এ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত খেলেছিলেন শুভমান গিল। অন্যদিকে ৪ ইনিংসে একটি ৪০ রান ছাড়া বলার মতো রান নেই পৃথ্বির। তাই অনেকেই প্রথম দলে শুভমানের জায়গার তিনি জায়গা পাওয়ায় বিস্মিত।

মিডল অর্ডারে থাকছেন অধিনায়ক বিরাট কোহলি, সহঅধিনায়ক আজিঙ্ক্যা রাহানে, চেতেশ্বর পূজারা এবং হনুমা বিহারী। অস্ট্রেলিয়া এ-এর বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থ দুর্দান্ত একটি শতরান করলেও তাঁর বদলে প্রথম দলে জায়গা পেয়েছেন বাংলার পাপালি অর্থাৎ ঋদ্ধিমান সাহা।

দলে একমাত্র স্পিনার হিসাবে নির্বাচিত হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রয়োজনে হনুমা বিহারী কয়েক ওভার হাত ঘোরাবেন। আর পেস ব্যাটারিতে থাকছে, বাংলার পেসার মহম্মদ শামি এবং জসপ্রিত বুমরা। তৃতীয় সিমার হিসাবে থাকছেন উমেশ যাদব।

Share this article
click me!