এজবাস্টনে দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে অলআউট ভারত, ইংল্য়ান্ডের টার্গেট ৩৭৮ রান

ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) চতুর্থ দিনের খেলায় কিছুটা লড়াইয়ে ফিরল ইংল্যান্ড। ২৪৫ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। ইংল্যান্ডের টার্গেট ৩৭৮  রান। 
 

Web Desk - ANB | Published : Jul 4, 2022 1:26 PM IST / Updated: Jul 04 2022, 07:26 PM IST

এজবাস্টন টেস্টে প্রথম ইনিংসে বড় রান করলেও দ্বিতীয় ইনিংসে বড় রান করতে ব্যর্থ হল ভারতীয় ক্রিকেট দল।  প্রথম ইনিংসে চাপের মুহূর্ত থেকে জোড়া শতরান করে ভারতীয় দলের রক্ষাকর্তা হয়েছিলেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। তাদের ব্য়াটিংয়ে ভর করেই ৪০০ রানের গণ্ডি টপকেছিল ভারত। ৪১৬ করেছিল ভারত। জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয়েছিল ২৮৪ রানে। প্রথম ইনিংসে ১৩২ রানের লিড পায় ভারত। কিন্তু দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল অলআউট হয়ে গেল ২৪৫ রানে। দ্বিতীয় ইনিংসেও উল্লেখযোগ্য ইনিংস খেললেন ঋষভ পন্থ। তিনি করলেন ৫৭ রান। এছাডা সর্বোচ্চ ৬৬ করলেন চেতেশ্বর পুজারা। তাদের ইনিংসে ভর করেই এই রানে পৌছায় ভারত। দ্বিতীয় ইনিংসে ইংল্য়ান্ডের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন বেন স্টোকস। ম্য়াচ জয়ের জন্য ইংল্যান্ডের সামনে টার্গেট ৩৭৮ রান।  

১২৫ রানে ৩ উইকেট থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। ক্রিজে ছিলেন চেতেশ্বর পুজারা ও ঋষভ পন্থ।  ৫০ রানে পুজারা ও ৩০ রানে ছিলেন পন্থ। দিনের শুরুটা ভালোই করেছিল দুই তারকা ক্রিকেটার। চতুর্থ দিনে জুটিতে তারা ২৮ রান যোগ করেন। তৃতীয় দিন নিয়ে ৭৮ রান যোগ করার পর ভাঙে জুটি। ১৫৩ রানে চতুর্থ উইকেট হারায় ভারত। ৬৬ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে আউট হন চেতেশ্বর পুজারা। এরপর ঋষভ পন্থ ও শ্রেয়স আইয়র মিলে একটা ছোট পার্টনারশিপ গড়েন। নিজের অর্ধশতরান পূরণ করেন ঋষভ পন্থ।  তবে দ্বিতীয় ইনিংসেও বড় রান করতে ব্যার্থ হন শ্রেয়স আইয়র। দলের ১৯০ রানের মাথায় পঞ্চম উইকেট পড়ে। ১৯ রান করে ম্য়াথিউ পটসের বলে আউট হন শ্রেয়স আইয়র।

এরপর আর বড় পার্টনারশিপ গড়ে ওঠেনি। ব্যক্তিগত ৫৭ রান করে জ্যাক লিচের বলে আউট হন ভারতীয় উইকেট রক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। ১৯৮ রানে ষষ্ঠ উইকেট উইকেট পড়ে টিম ইন্ডিয়ার। একদিক থেকে ঠান্ডা মাথায় নিজের উইকেট বাঁচিয়ে ব্য়াটিং করে যান রবীন্দ্র জাদেজা। তাকে কিছুটা সঙ্গ দেওয়ার চেষ্টা করলেও পারেননি  শার্দুল ঠাকুর। ২০৭ রানে ষষ্ঠ উইকেট পড়ে ভারতের। ৪ রান করে ম্যাথিউ পটসের বলে আউট হন শার্দুল ঠাকুর। এরপর ক্রিজে আসেন মহম্মদ শামি। জাদেজার সঙ্গে এগিয়ে নিয়ে যান দলের স্কোরবোর্ড। ২২৯ রানে ৭ উইকেটের মাথায়  লাঞ্চ ঘোষণা করেন আম্পায়ার।  লাঞ্চের পর বেশিক্ষণ স্থায়ী হয়নি ভারতীয় দলের ইনিংস। ২৩০ রানের মাথায় ব্যক্গিত ১৩ রানে বেন স্টোকসের বলে আউট মহম্মদ শামি। ২৩৬ রানে নবম উইকেট পড়ে। ২৩ রান করে বেন স্টোকসের বলে আউট হন জাদেজা। ২৪৫ রানে শেষ উইকেট পড়ে। ৭  রান করে বেন স্টোকসের চতুর্থ শিকার হন বুমরা। প্রথম ইনিংসের ১৩২ রানের লিড যোগ করে ইংল্য়ান্ডের টার্গেট দাঁড়ায় ৩৭৮ রান।

আরও পড়ুনঃফের ঋষভ পন্থের মুকুটে নতুন পালক, ভাঙলেন ৬৯ বছরের পুরোনো রেকর্ড

আরও পড়ুনঃ'যত রানেরই টার্গেট দিক ভারত আমরা জিতব', হুঙ্কার জনি বেয়ারস্টোর

Read more Articles on
Share this article
click me!