ফের ঋষভ পন্থের মুকুটে নতুন পালক, ভাঙলেন ৬৯ বছরের পুরোনো রেকর্ড

এজবাস্টন ভারত বনাম ইংল্যান্ড (India vs Englnd) টেস্টে প্রথনম ইনিংসে ১৪৬ রানের ইনিংস খেলে একাধিক রেকর্ড গড়েছিলেন ভারতীয় উইকেট রক্ষক ব্য়াটসম্য়ান ঋষভ পন্থ (Rishabh Pant)। দ্বিতীয় ইনিংসেও প্রায় সাত দশকের পুরোনো রেকর্ড ভাঙলেন পন্থ।
 

Web Desk - ANB | Published : Jul 4, 2022 12:57 PM IST

এজবাস্টন ভারত বনাম ইংল্যান্ড টেস্টে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন ঋষভ পন্থ। প্রথম ইনিংসের পর যা জারি রইল দ্বিতীয় ইনিংসেও।  ভারতীয় দলের প্রথম ইনিংস যখন ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে বিশাল চাপের মধ্যে ছিল তখন   সেই সময় পন্থের পাল্টা মারের নীতি বা আগ্রাসী ব্যাটিং ভারতীয় দলকে বিপদ থেকে টেনে তুলে ভালো জায়গায় পৌছে দেয়। ১১১ বলে ১৪৬ রান প্রথম ইনিংসে করেছিলেন পন্থ। দ্বিতীয় ইনিংসেও সেই একই কাজ করলেন ভারতীয় উইকেট রক্ষক ব্য়াটসম্যান ও এজবাস্টন টেস্টে দলের সহ অধিনায়ক। তৃতীয় দিনের শেষে ৩০ রান করে অপরাজিত ছিলেন পন্থ। চতুর্থ দিনে নিজের অর্ধশতরান পূরণ করেন ঋষভ পন্থ। ৫৭ রান করে জ্য়াক লিচের বলে আউট হন তিনি। তবে তার আগে ৬৯ বছরের পুরোনো রেকর্ড ভেঙে তা নিজের নামের নামে করেন পন্থ। 

তবে দ্বিতীয় ইনিংসে পন্থের ব্যক্তিগত রান যখন ১৬ ছিল তখনই সেই রেকর্ড নিজের নামে করে ফেলেছিলেন। ভারতের কিপার-ব্যাটার হিসাবে এক টেস্টে এশিয়ার বাইরে এখন সবথেকে বেশি রান করার রেকর্ডের মালিক পন্থ। এর আগে ১৯৫৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কিংস্টনে বিজয় মঞ্জরেকর এক টেস্টে মোট ১৬১ রান করেছিলেন। এতদিন ভারতীয় কিপার-ব্যাটার হিসাবে এটাই সর্বোচ্চ রান ছিল। ৬৯ বছর এই রেকর্ড অক্ষুণ্ণ ছিল। পন্থ সেই রেকর্ড নিজের নামে করলেন। প্রথম ইনিংসে ১৪৬ রান করেছিলেন পন্থ। দ্বিতীয় ইনিংসে ৫৭ রান করে আউট হয়ে গিয়েছেন তিনি। দু’ইনিংস মিলিয়ে তাঁর মোট রান হল ২০৩। ফলে প্রথম ইনিংসে একাধিক রেকর্ডের পর দ্বিতীয় ইনিংসে আরও একটি পালক নিজের মুকুটে যোগ করলেন পন্থ।

প্রসঙ্গত, প্রথ ম ইনিংসে ১১১ বলে ১৪৬ রানের ইনিংস খেলে টেস্ট ক্রিকেটের ইতিহাসে কনিষ্ঠতম উইকেটকিপার হিসাবে ২০০০ রান পূর্ণ করলেন পন্থ। যে নজির মহেন্দ্র সিংহ ধোনি, অ্যাডাম গিলক্রিস্টের মতো কিংবদন্তিদেরও নেই। এই নিয়ে ভারতের তিনি চতুর্থ উইকেট রক্ষক যিনি এই রানের গণ্ডি টপকালেন। মাত্র ৩১ টেস্টে ৫২ ইনিংসে এসেছে তাঁর এই রান। এছাড়া টেস্ট ক্রিকেটে দ্রুততম একশো করার তালিকায় ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে এক নম্বরে চলে গেলেন পন্থ।  মাত্র ৮৯ বলে ১০০ করেন তিনি। ঋষভ ভাঙলেন ধোনির রেকর্ড যিনি ৯৩ বলে শতরান করেছিলেন। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে সেই ঝোড়ো ইনিংস খেলেছিলেন ধোনি। এছাড়া সচিন তেন্ডুলকার ও সুরেশ রায়নাকে পিছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে কম বয়সে ১০০ ছক্কার রেকর্ড গড়লেন তিনি। মাত্র ২৪ বছর ২৭১ দিনে এই রেকর্ড গড়লেন পন্থ।

আরও পড়ুনঃচতুর্থ দিনে কিছুটা লড়াইয়ে ফিরল ইংল্যান্ড, লাঞ্চ পর্যন্ত ভারত ২২৯ রানে ৭ উইকেট

আরও পড়ুনঃ'যত রানেরই টার্গেট দিক ভারত আমরা জিতব', হুঙ্কার জনি বেয়ারস্টোর
 

Read more Articles on
Share this article
click me!