'যত রানেরই টার্গেট দিক ভারত আমরা জিতব', হুঙ্কার জনি বেয়ারস্টোর

ভারত বনাম ইংল্য়ান্ডের (India vs England) এজবাস্টন টেস্টের (Edgbaston test) তৃতীয় দিনের খেলা। জনি বেয়ারস্টোর (Jonny Bairstow) দুরন্ত সেঞ্চুরি। প্রথম ইনিংসে ২৮৪ রানে অলআউট ইংল্যান্ড। ১৩২ রানের লিড নেয় টিম ইন্ডিয়া (Team India)। তৃতীয় দিনের শেষে ভারতের স্কোর ১২৫ রানে ৩ উইকেট। 

Web Desk - ANB | Published : Jul 4, 2022 9:58 AM IST

এজবাস্টনে ভারত বনাম ইংল্য়ান্ডমাঠের লড়াই তৃতীয় দিনের শেষ পর্যন্ত অনেকটাই এগিয়ে ভারতীয় ক্রিকেট দল। কিন্তু খেলা ছাড়া মাঠের বাইরের লড়াইয়ে কোনওভাবে পিছিয়ে থাকতে নারাজ ইংল্যান্ড। টেস্ট শুরুর আগে ব্রিটিশ অধিনায়ক বেন স্টোকস হুঙ্কার দিয়েছিলেন। বলেছিলেন, নিউদজিল্যান্ডের বিরুদ্ধে যেমন হয়েছে, ভারতের বিরুদ্ধে ঠিক তেমন হবে। আগ্রাসী ক্রিকেট খেলে জয় পপাবে তার দল। কিন্তু মুখে নয় মাঠে ব্যাটে-বলে পাল্টা আগ্রাসন দেখিয়ে ইংল্য়ান্ডকেই এখনও পর্যন্ত চাপে রেখেছে ভারতীয় দল। এবার ম্যাচের চতুর্থ দিনের খেলা শুরুর আগে ফের হুঙ্কার ইংল্য়ান্ড দলে। তবে এবার স্টোকস নয়, ভারতকে কার্যত হুশিয়ারী দিয়ে রাখলেন এজবাস্টন টেস্টে শতরানকারী জনি বেয়ারস্টো। ম্যাচ তারাই জিতবেন তা জানিয়ে দিলেন বেয়ারস্টো। 

মাঠে বরাবরই ডাকাবুকো স্বভাবের জনি বেয়ারস্টো। ব্যাট হাতেও ২২ গজ শাসন করতে পছন্দ করেন। এর আগে নিউজিল্যান্ড সিরিজে দুরন্ত ফর্মে ছিলেন বেয়ারস্টো। সেই ফর্ম ভারতের বিরুদ্ধেও ধরে রাখেন তিনি। এজবাস্টনে প্রথম ইনিংসে যখন একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ইংল্য়ান্ড দল। একা লড়াই করেন বেয়ারস্টো। শতরান করে দলের স্কোর সম্মান জনক জায়গায় পৌছে দেন। তার ১০৬ রানের ইনিংসের সৌজন্যেই ২৮৪ রান প্রথম ইনিংসে করে ইংল্য়ান্ড। ১৩২ রানের লিড পায় ভারতীয় দল। তৃতীয় দিনের শেষে ভারতের স্কোর ৩ উইকেটে ১২৫।  ৭ উইকেট হাতে রয়েছে। ইংল্য়ান্ডের থেকে ২৫৭ রান এগিয়ে। তবে জনি বেয়ারস্টো পাল্টা চাপ তৈরির পথে হেঁটে  বলেন,  ‘ভারত যাই লক্ষ্য দিক না কেন, আমরা রান তাড়া করে ম্যাচ জিতবই।’

প্রসঙ্গত, এজবাস্টন টেস্টে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্য়ান্ড অধিনায়র বেন স্টোকস। ইনিংসের শুরুটা ভালো হয়নি ভারতীয় দলের। ইংল্যান্ড পেসারদের দাপটে টপ অর্ডারকে খুইয়ে চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। সেখান থেকে ২২২ রানের পার্টনারশিপ করে দলকে ম্য়াচে ফেরান ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। ১৪৬ রান করেন পন্থ ও ১০৪ রান করেন জাদেজা। শেষের দিকে ছোট হলেও বিধ্বংসী ব্য়াটিং করেন বুমরা। স্টুয়ার্ট ব্রডের এক ওভারে আসে ৩৫ রান। নো বল ও ওয়াইড বাদে ব্য়াট হাতে বুমরা করেন এক ওভারে ২৯। যা কিনা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান। শেষে দিকে বুমরার বিধ্বংসী ব্যাটিংয়ের সৌজন্যে ৪০০ রানেক গণ্ডি টপকে যায় ভারত। ৪১৬ রানে থামে ভারতের ইনিংস।  প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে ২৮৪ রানে শেষ হয় ইংল্য়ান্ডের  প্রথম ইনিংস।  দলের হয়ে সর্বোচ্চ ১০৬ রান করেন জনি বেয়ারস্টো। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন মহম্মদ সিরাজ। এছাড়া ৩টি উইকেট নেন জসপ্রীত বুমরা, ২টি উইকেট নেন মহম্মদ শামি, একটি উইকেট নেন শার্দুল ঠাকুর।  ১৩২ রানের লিড পায় টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিনের শেষে ভারতের স্কোর ১২৫ রানে ৩ উইকেট। অর্ধশতরান করে ক্রিজে রয়েছেন চেতেশ্বর পুজারা, ৩০ রানে অপরাজিত রয়েছেন ঋষভ পন্থ। ইংল্য়ান্ডের থেকে ২৫৭ রান করে এগিয়ে ভারত। 

আরও পড়ুনঃএজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃযুবরাজের ছয় ছক্কার স্মৃতি মনে করালেন বুমরা, সেই ব্রডকে মারলেন টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রানের ওভার

Read more Articles on
Share this article
click me!