'ভুল করে ভারতীয় দলের কোচ হয়েছিলাম', রবি শাস্ত্রীর মন্তব্যে জোর বিতর্ক, কেন এমন বললেন তিনি

ভারত বনাম ইংল্যান্ড (India vs England) টেস্টের মাঝে বিতর্কিত মন্তব্য টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন কোচ রবি শাস্ত্রীর (Ravi Shastri)। বললেন ভারতীয় দলের কোচ তিনি ভুল করে হয়েছিলেন। প্রশংসা করলেন রাহুল দ্রাবিড়ের। 

Web Desk - ANB | Published : Jul 3, 2022 11:22 AM IST

ভারত বনাম ইংল্য়ান্ডর টেস্টের মাঝে ফের একবার শিরনামে প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী। সৌজন্যে তার একটি মন্তব্য। নিজের ক্রিকেট কেরিয়ার থেকে কোচিং কেরিয়ার বারবার নানা বিতর্কে নাম জড়িয়েছে রবি শাস্ত্রীর। বর্তমানে তিনি ভারতীয় ক্রিকেট দলের কোচিং ছাড়ার পর ফের তার পুরোনো জায়গা ধারাভাষ্যকারের কাজে ফিরে গিয়েছেন। আর এজবাস্টনে ভারত-ইংল্যান্ড টেস্টের মাঝে একটি স্পোর্টস চ্যানেলে কমেন্ট্রি করার সময় তিনি বলেন, তিনি ভুল করে ভারতীয় ক্রিকেট দলের কোচ হয়েছিলেন। আর সেই কথা নাকি বর্তমানে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়কে জানিয়েছেন। এছাড়াও টিম ইন্ডিয়ার কোচ হিসেবে রাহুল দ্রাবিড় যে একেবারে উপযুক্ত ব্যক্তি সেই কথাও অকপট জানিয়েছেন রবি শাস্ত্রী

গত  বছর টি২০ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্বে ছিলেন রবি শাস্ত্রী। তার মেয়াদ শেষ হওয়ার পর রাহুল দ্রাবিড়কে কোচের পদে মনোনীত করা হয়। কিন্তু ভারত-ইংল্যান্ড সিরিজের মাঝে রবি শাস্ত্রীর মন্তব্য বিতর্ক তৈরি করেছে। বিরাট কোহলি, রোহিত শর্মাদের প্রাক্তন হেডস্যার বলেছেন'আমার পর ভারতীয় দলের কোচ হওয়ার জন্য রাহুলের চেয়ে ভাল কেউ ছিল না। আমি ভুলবশত কোচের চাকরি পেয়েছিলাম। সেকথা রাহুলকে বলেছিল। আমি কমেন্ট্রি বক্সে ছিলাম। আমাকে দায়িত্ব নিতে বলা হয়েছিল। আমি সামান্য কিছু করেছি। কিন্তু রাহুল একেবারে সিস্টেম থেকে উঠে এসছে। ও কঠোর পরিশ্রম করেছে। ও অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের কোচ ছিল। তারপর সিনিয়র দলের দায়িত্ব নিয়েছে। আমি মনে করি একবার টিমের থেকে ও সাড়া পেলে, কাজটা উপভোগ করবে।' পাশাপাশি ভারতীয় দলের কোচ হওয়া কতটা ভয়ের সেই কথাও জানিয়েছেন রবি শাস্ত্রী। বিশেষ করে সংবাদ মাধ্যমকে খুব ভয় পেতেন শাস্ত্রী। তার মতে, ভালো খেললে সংবাদ মাধ্যম ভালো বলবে। কিন্তু একটু ভুল হলে যে মিডিয়া ছিড়েখুড়ে খাবে সেই কথাও জানিয়েছেন শাস্ত্রী।

প্রসঙ্গত, রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারত ৪৩টি টেস্ট খেলেছে। যার মধ্যে  ২৫টিতে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ১৩টি ম্যাচ হেরেছে। ৫টি ড্র হয়েছে। কোচ শাস্ত্রীর অধীনে ৭৬টি ম্যাচ একদিনের ম্যাচ খেলে ৫১টি জিতেছে ভারত। ২২টি ম্যাচ হেরেছে। টি-টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে আবার তাঁর কোচিংয়ে ৬৫টি ম্যাচ খেলে ৪৩টি ম্যাচ জিতেছে ভারত। ১৮টি ম্যাচ হেরেছেন কোহলিরা। সব মিলিয়ে তাঁর সময় কালে মোট ১৮৪টি ম্যাচের মধ্যে ভারত ১১৯টি ম্যাচই জিতেছে ভারত। ৫৩টি ম্যাচ হেরেছে। ৫টি ম্যাচ ড্র হয়েছে।সামগ্রিক পরিসংখ্যান ছাড়া  রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় দলের অন্যতম বড় সাফল্য হল পরপর দুবার অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জয়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণে রানার্সআপ হওয়া। ওডিআইতে অস্ট্রেলিয়ার, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়। তবে আইসিস ট্রফিতে সাফল্য আসেনি শাস্ত্রীর কোচিংয়ে।

আরও পড়ুনঃ৪২ তম জন্মদিনে দেখুন হরভজন সিংয়ের বিলাসবহুল বহুল অ্যাপার্টমেন্টের অন্দরমহল, যা অবাক করবে আপনাকে

আরও পড়ুনঃহরভজন সিংয়ের কেরিয়ারে সেরা ৫টি পারফরম্যান্স, টার্বুনেটরের ৪২ তম জন্মদিনে জেনে নিন আপনিও

Read more Articles on
Share this article
click me!