Asianet News BanglaAsianet News Bangla

ব্য়াটে-বলে দুরন্ত টিম ইন্ডিয়া, এজবাস্টন টেস্টে দ্বিতীয় দিনের শেষে চালকের আসনে ভারত

এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) পঞ্চম টেস্টের প্রথম দিনের শেষে  টিম ইন্ডিয়া (Team India) স্কোর ছিল ৩৩৮ রানে ৭ উইকেট। দ্বিতীয় দিনে ৪১৬ রানে শেষ হয় ভারতের ইনিংস।  ঋষভ পন্থের  (Rishabh Pant) পর সেঞ্চুরি করলেন রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja)।  দিনের শেষে ইংল্যান্ড ৮৪ রানে ৫ উইকেট। 

India vs England team india 332 runs ahead England 84 runs for 5 wickets at the end of day 2 of edgbaston test spb
Author
Kolkata, First Published Jul 3, 2022, 12:38 AM IST

ভারত বনাম ইংল্য়ান্ডর এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনের খেলা অনেকটাই নষ্ট হয় বৃষ্টির জন্য। কিন্তু তারপরও যেটুকু খেলা হয় তাতেই দ্বিতীয় দিনের খেলা শেষে চালকের আসনে টিম ইন্ডিয়া সেটা বলাই যায়। প্রথমে দ্বিতীয় দিনের খেলায় রবীন্দ্র জাদেজা দুরন্ত শতরান করেন। তারপর জসপ্রীত বুমরার ছোট কিন্তু বিশ্ব রেকর্ডের বিধ্বংসী ব্য়াটিংয়ে ভর করে ৪১৬ রানের বিশাল স্কোরে পৌছায় ভারতীয় ক্রিকেট দল। তারপর থেকেই বারবার বৃষ্টির কারণে নষ্ট হয় খেলা। তবুও ভারতীয় বোলাররা যখনও সুযোগ পেয়েছে উইকেট নিয়ে ইংল্যান্ড দলকে চাপে ফেলে দিয়েছে।  বল হাতে রীতিমত আগুন ঝরান জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজরা। দ্বিতীয় দিনের শেষে ইংল্য়ান্ডের স্কোর ৮৪ রানে ৫ উইকেট।

India vs England team india 332 runs ahead England 84 runs for 5 wickets at the end of day 2 of edgbaston test spb

৩৩৮ রানে ৭ উইকেট থেকে খেলা শুরু করেন রবীন্দ্র জাদেজা। প্রথম দিন যেই ফর্মে ছিলেন জাদেজা একইভাবে দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান মহম্মজদ শামিকে সঙ্গে নিয়ে। ৮৩ রান থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করলেও শতরানের পৌছতে বেশি সময়  লাগেনি রবন্দ্রী জাদেজার। শুক্র ও শনিবার মিলিয়ে মহম্মদশামিকে সঙ্গে নিয়ে জুটিতে ৪৮ রান যোগ করেন রবীন্দ্র জাদেজা। ৩৭১ রানে অষ্টম উইকেট পড়ে ভারতের। ১৬ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে আউট হন মহম্মদ শামি। এরপর রবীন্দ্র জাদেজাও বেশি সময় ক্রিজে থাকতে পারেননি। ৩৭৫ রানে পড়ে নবম উইকেট। ১০৪ রান করে জেমস অ্যান্ডারসনের বলে বোল্ড হন রবীন্দ্র জাদেজা। শেষের দিকে ব্য়াট হাতে জ্বলে ওঠেন জসপ্রীত বুমরা। যা কিনা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান। শেষে দিকে বুমরার বিধ্বংসী ব্যাটিংয়ের সৌজন্যে ৪০০ রানেক গণ্ডি টপকে যায় ভারত। ৪১৬ রানে থামে ভারতের ইনিংস। ২ রান করে অ্যান্ডারসনের বলে আউট হন মহম্মদ সিরাজ। ৩১ রানে অপরাজিত থাকেন বুমরা। 

India vs England team india 332 runs ahead England 84 runs for 5 wickets at the end of day 2 of edgbaston test spb

প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে ইনিংসের শুরু করেন অ্য়ালেক্স লিস ও জ্য়াক ক্রাউলি। তৃতীয় ওভারে ১৬ রানেই প্রথম উইকেট হারায় ব্রিটিশরা। ৬  রান করে জসপ্রীত বুমরার বলে বোল্ড হন অ্য়ালেক্স লিস। এরপরই বৃষ্টি নেমে যায়। বাধ্য হয়ে খেলা বন্ধ করতে বাধ্য হন আম্পায়াররা। পরে বৃষ্টি দ্রুত না কমায় লাঞ্চ ঘোষণা করে দেওয়া হয়। বৃষ্টি কমার পর ফের খেলা শুরু হলে ইংল্যান্ড দলকে দ্বিতীয় ঝটকা দেন জসপ্রীত বুমরা। ২৭ রানে দ্বিতীয় উইকেট পড়ে ইংল্য়ান্ডের। ৯ রান করে আউট হন জ্যাক ক্রাউলি। এরপর ক্রিজে আসেন ওলি পোপ। জো রুটের সঙ্গে পার্টনারশিপ গড়ার চেষ্টা করলেও  সফল হননি। দলের ৪৪ রানের মাথায় ১০ রান করে আউট হন অলি পোপ। এরপর স্কোর বোর্ড এগিয়ে নিয়ে যান জো রুট ও জনি বেয়ারস্টো। ৬১  রানে ৩ উইকেটের সময় ফের বৃষ্টি নামে। খেলা বন্ধ হয়ে যায়। বৃষ্টি না কমায় চা বিরতি ঘোষণা করে দেয় আম্পায়াররা।  ভারতীয় সময় রাত সাড়ে দশতা নাগাদ ফের খেলা শুরু হয়।  খাতা না খুলেই শামির বলে আউট হন জ্যাক লিচ। দ্বিতীয় দিনের শেষে ভারত ৩৩২ রানে এগিয়ে। তৃতীয় দিনে ইংল্যান্ড যত দ্রুত সম্ভব অল আউট করে বড় রানের লিড নেওয়াই লক্ষ্য টিম ইন্ডিয়ার।

আরও পড়ুনঃযুবরাজের ছয় ছক্কার স্মৃতি মনে করালেন বুমরা, সেই ব্রডকে মারলেন টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রানের ওভার

আরও পড়ুনঃএজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

Follow Us:
Download App:
  • android
  • ios