IND VS SA TEST: ব্যর্থ যাবে কী পন্থের সেঞ্চুরি, কেপটাউনে তৃতীয় দিনের শেষে অ্যাডভান্টেজ দঃ আফ্রিকা

কেপ টাউনে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) তৃতীয় টেস্ট। প্রথম ইনিংসে ভারতের ২২৩ রানের জবাবে ডিন এলগারের (Dean Elgar)দলের ইনিংশ শেষ ২১০ রানে। প্রথম ইনিংসে ১৩ রানের লিড পেল বিরাট কোহলির (Virat Kohli)দল। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সেঞ্চুরি করলেন ঋষভ পন্থ (Rishabh Pant)। দক্ষিণ আফ্রিকাকে ২১২ রানের টার্গেট দিল ভারত। দিনের শেষে প্রোটিয়াদের স্কোর ১০১ রানে ২ উইকেট।

Asianet News Bangla | Published : Jan 13, 2022 4:36 PM IST

যে অ্যাডভান্টেজ নিয়ে তৃতীয় দিনে কেপ টাউন টেস্টে (Cape Town Test) খেলা শুরু করেছিল ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team), দিনের শেষে সেই অ্যাডভান্টেজের বল এখন দক্ষিণ আফ্রিকার (South Africa)কোর্টে। প্রথম ইনিংসে ভারতীয় পেসারদের অনবদ্য বোলিংয়ে ১৩ রানের লিড পেলেও, দ্বিতীয় ইনিংসে ব্যাটিং লাইনআপের ব্যর্থতার জেরে ম্য়াচ হারের ভ্রুকুটি টিম ইন্ডিয়ার (Team India)সামনে। তৃতীয় দিনে ঋষভ পন্থের (Rishabh Pant)শতরান করে দুরন্ত লড়াই না করলে, লজ্জাজনক পরিস্থিতিও হতে পারত বিরাট কোহলির (Virat Kohli)দলের। কারণ দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল অলআউট হয় মাত্র ১৯৮ রানে। যার মধ্যে ১০০ রান শুধু পন্থের। ২১২ রানের টার্গেট তাড়া করতে নেমে তৃতীয় দিনের শেষে প্রোটিয়া ব্রিগেডের স্কোর ১০১ রানে দুই উইকেট। অর্থাৎ চতুর্থ দিনে ম্য়াচ জিততে দক্ষিণ আফ্রিকার দরকার ৮ উইকেট। আর দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাস তৈরি করতে ভারতীয় বোলারদের করতে হবে আরও এক অবিশ্বাস্য  পারফরম্যান্স। ক্রিকেট বিশেষজ্ঞরা অ্যাডভান্টেজ ডিন এলগাররের (Dean Elgar)দলের। 

৫৭ রানের ২ উইকেট থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারতীয় দল। কিন্তু শুরুতেই এক রানের মধ্যেই সাজঘরে ফেরত যান চেতেশ্বর পুজারা ও অজিঙ্কে রাহানে। ৫৮ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারতীয় দল। বিরাট কোহলির সঙ্গে ইনিংসের রাশ ধরেন ঋষভ পন্ত (Rishabh Pant)। একদিক থেকে বিরাট কোহলি উইকেট বাঁচিয়ে দাঁড়িয়য়ে থাকেন, অপরদিক থেকে নিজের স্ট্রোক প্লে চালিয়ে যান ঋষভ পন্থ। দুজন মিলে এগিয়ে নিয়ে যায় দলের ইনিংস। অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ হয়ে যায় বিরাট-পন্থ জুটির। মধ্যাহ্ন বিরতির আগেই নিজের অর্ধশতরানও পূরণ করে ফেলেন পন্থ। লাঞ্চ পর্যন্ত ভারতের স্কোর ছিল ১৩০ রানে ৪ উইকেট। লাঞ্চ পর্যন্ত ভারতের লিড ছিল ১৪৩ রানের। লাঞ্চের পর আরও কিছুক্ষণ চলে বিরাট কোহলি ও ঋষভ পন্থের পার্টনারশিপ। কিন্তু ৯৪ রানের পার্টনারশিপ করার দলের ১৫২ রানে আউট হন বিরাট কোহলি। ২৯ রান করেন কোহলি। এরপর একদিক থেকে পন্থ নিজের ইনিংস চালিয়ে গেলেও অন্য কেউ আর ক্রিডে স্থায়ী হতে পারেননি। কোহলির পর আর কোনও ভারতীয় ব্যাটসম্য়ান দুই অক্ষরে স্কোর করতে পারেনি। কিন্তু পন্থের দৌলতে এগিয়ে যায় ভারতের স্কোর বোর্ড। শেষ পর্যন্ত নিজের শতরান পূরণ করেন পন্থ। ১৯৮ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। 

২১২ রান ডিফেন্ড করতে নেমে শুরুটা ভালোই করেছিল ভারতীয় দল। ২৩ রানে প্রথম উইকেট হারায় প্রোটিয়ারা। ব্যক্তিগত ১৬ রান করে মহম্মদ শামির শিকার হন আইডেন মার্করাম। এরপর দ্বিতীয় ম্য়াচের মতই ফের দলের রাশ ধরেন অধিনায়ক ডিন এলগার ও এই প্রথম ইনিংসে অর্ধশতরানকারী কেগান পিটারসেন। দুজন মিলে ৭৮ রানের পার্টনারশিপ করে ভারতীয় দলের থেকে জয়ের থেকে দূরত্ব বাড়তে থাকে। দিনের শেষে অবশেষে ডিন এলগারকে ফিরিয়ে দলকে দ্বিতীয় উইকেট এনে দেন। ৩০ রানে আউট হন প্রোটিয়া অধিনায়ক। চতুর্থ দিনে ম্য়াচে কামব্য়াক করতে প্রথম সেশনেই একাধিক উইকেট তুলতে হবে ভারতীয় বোলারদের। 

Read more Articles on
Share this article
click me!