IND VS SA TEST: কেপটাউনে দ্বিতীয় দিনে কঠিন পরীক্ষা ভারতীয় বোলারদের, প্রস্তুত বুমরা-শামিরা

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) তৃতীয়  টেস্ট। কেপটাউনে (Cape Town) প্রথম ইনিংসে টিম ইন্ডিয়া (Team India)করে ২২৩ রান। অনবদ্য অর্ধশতরান করেন বিরাট কোহলি (Virat Kohli)। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার (South Africa)স্কোর ১৭ রানে ১ উইকেট।
 

Asianet News Bangla | Published : Jan 12, 2022 8:17 AM IST / Updated: Jan 12 2022, 01:51 PM IST

কেপ টাউনে (Cape Town) ভারত বনাম দক্ষিণ আফ্রিকার  (India vs South Africa) তৃতীয় ও সিরিজ নির্ণায়ক টেস্টের দ্বিতীয় দিনে কঠিন পরীক্ষা ভারতীয় বোলারদের (Indian Bowler) সামনে। কারণ প্রথম ইনিংসে একনাত্র বিরাট  কহোলির (Virat Kohli) লড়াকু অর্ধশতরান ছাড়া প্রোটিয়া পেস অ্য়াটাকের সামনে সম্পূর্ণ ব্যর্থ হয় ভারতের ব্যাটিং লাইনআপ। অধিনায়কের ৭৯ রানের ইনিংসের সুবাদেই ২২৩ রান করে টিম ইন্ডিয়া (Team India)। সিরিজে আরও একবার ব্য়াটিং লাইন ব্যর্থ হওয়ায় দায়িত্ব বেড়ে গিয়েছে বুমরা-শামি-ইশান্ত-শার্দুলদের উপর। যদিও দ্বিতীয় দিনের শেষে প্রথম ধাক্কাট়া দক্ষিণ আফ্রিকা দলকে দিয়ে রেখেছেন জসপ্রীত বুমরা। দ্বিতীয় টেস্ট ম্য়াচ উইনিং ইনিংস খেলা ও ইন ফর্ম প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারকে (Dean Elgar)সাজঘরে ফেরত গিয়েছেন। দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ১৭ রানে ১ উইকেট। 

কেপ টাউনে টেস্ট টস ভাগ্য সাথ দেয় বিরাট কোহলির। টলে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক। কিন্তু টস জিতলেও, কেপ ডাউনের মেঘলা আবহাওয়া উইকেটের সুবিধা নিয়ে পাল্টা আগুন ঝড়ান কাগিসো রাবাডা, মার্কো জানসেব, ডুয়ান অলিভিয়ের, লুঙ্গি এনগিডিরা। প্রোটিয়া পেসারদের দাপটে দ্রুতই সাজঘরে ফেরত যান দুই ওপেনার কেএল রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। এরপর বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা  বিরাট কোহলিক মিলে ৬২ রানের পার্টনারশিপ করে। ব্যাক্তিগত ৪৩ রানে আউট হন পুজারা। এরপর একদিক থেকে বিরাট কোহলি একা দুর্গ রক্ষা করা গেলেও অপরদিক থেকে নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে ভারতের। নিজের অর্ধশতরানও পূরণ করেন বিরাট। কিন্তু বিরাটকে কেউই সঙ্গ দিতে পারেনি।

অবশেষে ভারতের নবম উইকেট হিসেবে আউট হন বিরাট কোহলি। ২০১ বলে ৭৯ রানের ইনিংস খেলেন তিনি। এদিন বিরাট যেভাবে একদিকে থেকে দাঁড়িয়ে থেকে ধৈর্য্য ধরে ব্য়াট করে গিয়েছেন, সামলেছেন প্রোটিয়া পেস অ্য়াটাককে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। শেষে পর্যন্ত রাবাডার বলেই আউট হন তিনি। ২২৩ রানে  শেষ ভারতের প্রথম ইনিংস। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন কাগিসো রাবাডা, ৩টি উইকেট নেন মার্কো জানসেন, একটি করে উইকেট নেন ডুয়ান অলিভিয়ের, লুঙ্গি এনগিডি ও কেশব মহারাজ। দিনের শেষে মাত্র ৮ ওভার ব্যাট করে দক্ষিণ আফ্রিকা। কিন্তু অধিনায়ক ডিন এলগারের উইকেট হারিয়ে কিছুটা চাপে রয়েছে দক্ষিণ আফ্রিকাও। দ্বিতীয় দিনে কেপটাউনে ব্যাটে-বলে হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

Read more Articles on
Share this article
click me!