রণনীতি থেকে ম্য়াচ প্রেডিকশন, জেনে নিন ভারত বনাম শ্রীলঙ্কার প্রথম টি২০ ম্য়াচের যাবতীয় খুঁটিনাটি

ভারত বনাম শ্রীলঙ্কার (India vs Sri Lanka) প্রথম টি২০ (T20)ম্য়াচ। জয় দিয়ে সিরিজ শুরুর করার বিষয়ে আত্মবিশ্বাসী রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India) । অপরদিকে, লড়াই দিতে প্রস্তুত দাসুন শানাকার (Dasun Shanaka) দল। 
 

Asianet News Bangla | Published : Feb 24, 2022 7:00 AM IST / Updated: Feb 24 2022, 12:36 PM IST

ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে একদিনের সিরিজ ও টি২০ সিরিজে (T20 Series) একশো শতাংশ জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)।  ক্যারেবিয়ানদের হোয়াইট ওয়াশ করার পর এবার টিম ইন্ডিয়ার (Team India) লক্ষ্য মিশন শ্রীলঙ্কা। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে ৩ ম্য়াচের টি২০ সিরিজ। লখনউতে প্রথম ম্য়াচে মুখোমুখি হতে চলেছে দাসুন শানাকা (Dasun Shanaka) ও রোহিত শর্মার (Rohit Sharma) দল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জয়ের আত্মবিশ্বাস যেমন রয়েছে টিম ইন্ডিয়ার, তেমনই শ্রীলঙ্কার বিরুদ্ধে নামার আগে দলে একাধিক সমস্য়াতেও জর্জরিত ভারতীয় দল। দলে একাধিক তারকা ক্রিকেটার না থাকা থেকে শুরু করে সিরিজের জন্য ঘোষিত দলেও চোট সমস্যা, তবে সব প্রতিকুলতাকে ছাপিয়ে জয় দিয়ে সিরিজ শুরু করাই লক্ষ্য রোহিত ব্রিগেডের। 

আত্মবিষশ্বাসী টিম ইন্ডিয়া-
ওয়েস্ট সিরিজ থেকেই হাল্কা চোট ও বিশ্রামের জন্য ভারতীয় দলের বাইরে রয়েছেন কেএল রাহুল। অপরদিকে, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজ থেকে বিশ্রাম নিয়েছেন বিরাট কোহলি ও ঋষভ পন্থরা। ফলে দলে একাধিক তারকা ক্রিকেটার নেই। পাশাপাশি সিরিজ শুরুর আগেই চোটের কারণে ছিটকে গিয়েছেন ভারতীয় দলের ইনফর্ম মিডল  অর্ডার ব্য়াটসম্য়ান সূর্যকুমার যাদব ও তারকা পেস বোলার দীপক চাহার। দলে চোট সমস্যা থাকলেও এখনও পরিবর্ত ক্রিকেটার ঘোষণা করেনি বিসিসিআই। ফলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি২০ সিরিজে ঘোষিত দলের উপরই ভরসা রাখছে ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট। সঞ্জু স্যামসন, রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়রদের সুযোগ দেওয়ার পক্ষপাতি টিম ইন্ডিয়া। যদিও বোলিং লাইননআপে বুমরা, জাদেজা মত তারকারা ফেরায় খুব একটা সমস্যা হওয়ার কথা না। ফলে ঘরের মাঠে জয় দিয়ে শ্রীলঙ্কা সিরিজ শুরু করার বিষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় ক্রিকেট দল।

 

 

লড়াই দিতে প্রস্তুত শ্রীলঙ্কা-
ভারতের বিরুদ্ধে নামার আগে সমস্যা রয়েছে শ্রীলঙ্কা দলে। কারণ দলের অন্যতম প্রধান প্লেয়ার ওয়ানেন্দু হাসরঙ্গাকে পাচ্ছে না লঙ্কান লায়ন্সরা।  কোভিডে আক্রান্ত হয়েছেন তিনি। লখনউয়ে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি সিরিজ। গোটা সিরিজেই তার খেলার সম্ভাবনা প্রায় নেই। হাসরঙ্গা না থাকলেও আসালঙ্কা, গুনাথিলিকা, নিশাঙ্কা, করুণারত্নে, শানাকারা ভারতের বিরুদ্ধে লড়াই দিতে প্রস্তুত। আক্রমণাত্মক ব্য়াটিং ও দলের স্পিন অ্যাটাকের শক্তিই বড় ভরসা লঙ্কান লায়ন্সদের। আগের সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ সিরিজে ৪-১ ব্যবধানে লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছে শ্রীলঙ্কাকে। তবে সেই ধাক্কা ভুলে ভারতের বিরুদ্ধে লড়াই দিতে প্রস্তুত দাসুন শানাকের দল।

আরও পড়ুনঃভারতীয় দলের ভবিষ্যৎ অধিনায়ক কে, তিন জনের নাম নিলেন রোহিত শর্মা

আরও পড়ুনঃমাঠের বাইরে মানবিক কেএল রাহুল, ১১ বছরের ক্রিকেটারের সাহায্যে দিলেন বিশাল অঙ্কের টাকা

ম্য়াচ প্রেডিকশন-
দুই দলেই রয়েছে বেশ কিছু সমস্যা। কিন্তু শেষ সিরিজে যেখানে ভারত হোয়াইট ওয়াশ করেছে ওয়েস্ট ইন্ডিজকে, সেখানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ হেরে ভারতে এসেছে শ্রীলঙ্কা। ফলে আত্মবিশ্বাসের দিক থেকে অনেকটাই এগিয়ে টিম ইন্ডিয়া। দলে একাধিক ক্রিকেটার না থাকলেও শ্রীলঙ্কার থেকে শক্তির বিচারে এগিয়ে রাখতেই হচ্ছ টিম ইন্ডিয়া। আর ঘরের মাঠে ভারতকে হারানো যথেষ্ট কটিন। সব মিলিয়ে ক্রিকেট বিশেষজ্ঞদের মতে প্রথম টি২০ ম্য়াচে অনেকটাই এগিয়ে রোহিত শর্মার দল। 

Read more Articles on
Share this article
click me!