INDIA VS WEST INDIES: দুটি ভেন্যুতে ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ, লড়াই করে ৩টি ম্যাচ জিতল ইডেন

ফেব্রুয়ারি (February) মাসে দেশের মাটিতে  রয়েছে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজ  (India Vs West Indies)। ৩ একদিনের (ODI)ম্য়াচ ও ৩টি টি২০ (T20)ম্য়াচ খেলবে কায়রন পোলার্ড (Kieron Pollard)ও রোহিত শর্মার (Rohit Sharma) দল। করোনা পরিস্থিতি ২টি ভেন্যুতে (Venue)হতে পারে গোটা সিরিজ। কলকাতার (Kolkata) ইডেন গার্ডেন্স (Eden Gardens)ও আহমেদাবাদে (Ahmedabad)হবে সিরিজের ম্যাচ।
 

Asianet News Bangla | Published : Jan 20, 2022 7:49 AM IST

বর্তমানে একদিনের সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকায় (South Africa)রয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। প্রোটিয়া সফর থেকে ফিরেই ওয়েস্ট ইন্ডিজের (West Indiaes) বিরুদ্ধে দেশের মাটিতে রয়েছে সীমিত ওভারের সিরিজ। ক্যারেবিয়ানদের বিরুদ্ধে ৩টি একদিনের (ODI) ম্য়াচ ও ৩টি টি২০ (T20)ম্যাচ খেলার কথা রয়েছে টিম ইন্ডিয়ার (Team India)। দেশের মাটিতেই প্রথমবার ভারতীয় একদিনের দলের পূর্ণাঙ্গ সময়ের অধিনায়ক হিসেবে নয়া ইনিংস শুরু করবেন রোহিত শর্মাও (Rohit Sharma)। কিন্তু সিরিজ শুরুর আগে দেশের ক্রমবর্ধমান কোভিড গ্রাফ চিন্তায় রখেছে বিসিসিআই (BCCI)কর্তাদের। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছিল আলাদা আলাদ ভেন্যুতেই হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ (India Vs West Indies) সিরিজের ম্যাচ। কিন্তু কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ২টো ভেন্যুতে পুরো সিরিজ করার চিন্তা-ভাবনা করছে বোর্ড। আর সেখানেই লড়াই করে ৩টি ম্যাচের আয়োজনের দায়িত্ব জিতে নিতে সক্ষম হয়েছে কলকাতার (Kolkata) ইডেন গার্ডেন্স (Eden Gardens)। 

বুধবার সন্ধ্যায় বিসিসিআই ট্যুরস অ্যান্ড ফিক্সচার কমিটির একটি ভার্চুয়াল বৈঠক হয়েছিল। বিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হেমাং আমিন সহ কমিটির চার সদস্য বৈঠকে উপস্থিত ছিলেন। পরে, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহ ভার্চুয়াল বৈঠকে যোগ দেন। সেখানেই করোনা পরিস্থিতিতে কীভাবে সাফল্যের সঙ্গে সিরিজ আয়োজন করা যায় তা নিয়ে আলোচনা হয়। বৈঠকে স্থির হয় ২টি ভেন্যুতে একটিতে ৩টি ওডিআই ম্য়াচ ও অপরটিতে তিনটি টি২০ ম্যাচ করালে বোর্ডের পক্ষে তা অনেক সুবিধাজনক। প্রাথমিকভাবে ১২ ফেব্রুয়ারি ইডেন গার্ডেন্সে সিরিজেরল একট একদিনের ম্যাচ হওয়ার কথা ছিল। দুটি ভেন্যুতে পুরো প্রতিযোগিতা হওয়ার আভাস পেতেই ইডেনের হয়ে জোর সওয়াল করেন সিএবি ও বিসিসিআই-এর ট্যুর অ্যান্ড ফিক্সচার কমিটির অন্যতম সদস্য প্রবীর চক্রবর্তী। বিসিসিআই কর্তাদের সঙ্গে অনেক আলোচনার পর কার্যত লড়াই করেই ক্রিকেটের নন্দন কাননের জন্য তিনটি ম্যাচ আয়োজনের দায়িত্ব জিতে নেন তিনি। 

ইডেনের পাশাপাশি ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজের অপর তিনটি ম্য়াচ হবে আহমেদাবাদে। বিসিসিআই সচিব জয় শাহের ঘরের মাঠ প্রথম থেকেই প্রতিযোগিতা আয়োজনের দিক থেকে এগিয়েছিল। নব নির্মিত মোতেরা স্টেডিয়ামের বিশ্বমানের ব্যবস্থা সবদিক থেকেই এগিয়ে। ফলে সেখানেই হতে চলেছে আরও তিনটি ম্য়াচ। তবে ইডেনে একদিনের ম্যাচ হবে না টি২০ ম্যাচ তা এখনও স্থির নয়। আলোচনার মাধ্যেমে তা ঠিক করা হবে। তবে ৩টি ম্য়াচ জিততেলও শহর কলকাতার কোভিড পরিস্থিতিতে  সফলভাবে তা আয়োজন করা সত্যিই চ্যালঞ্জের। তবে সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত অভিষেক ডালমিয়ারা। ইডেন ম্য়াচ পাওয়ায় খুশি তিলোত্তমার ক্রিকেট প্রেমিরাও।

Share this article
click me!