মাত্র ৩৬ রানে শেষ কোহলিদের দ্বিতীয় ইনিংস, ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন স্কোর

  • ভারত-অস্ট্রেলিয়া পিঙিক বল টেস্ট
  • দ্বিতীয় ইনিংসে ভরাডুবি ভারতীয় দলের
  • মাত্র ৩৬ রানে শেষ কোহলিদের ইনিংস
  • অস্ট্রেলিয়ার সামনে জয়ের লক্ষ্য মাত্র ৯০
     

Sudip Paul | Published : Dec 19, 2020 6:19 AM IST

পিঙ্ক বল টেস্টের তৃতীয় ইনিংসে লজ্জার ইতিহাস তৈরি করল ভারতীয় ক্রিকেট দল। কামিন্স ও হ্যাজেলউডের দাপটে মাত্র ৩৬ রানে অলআউট বিরাট কোহলির দল। ভারতীয় ব্যাটিং লাইনআপকে কার্যত ধ্বংস করে দেয় অস্ট্রেলিয়ার পেস ব্যাটারি। হ্যাজেলউড নেন ৫ উইকেট ও প্যাট কামিন্সের সংগ্রহ ৪ উইকেট। লজ্জার দিনে ভারতের সর্বোচ্চ স্কোর মায়াঙ্ক আগরওয়াল। তার সংগ্রহ ৯। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটাই ভারতের সর্বনিম্ন স্কোর। 

দ্বিতীয় দিনে ৫৩ রানের লিড পেয়ে অ্যাডভান্টেজ ছিল ভারতীয় ক্রিকেট দল। অস্ট্রেলিয়া দলকে ১৯১ রানে অল আউট করার পর, ঐতিহাসিক পিঙ্ক বল টেস্টে জয়ের স্বপ্নও দেখতে শুরু করেছিল ভারতীয় দল থেকে দেশ জুড়ে ক্রিকেট প্রেমিরা। দ্বিতীয় দিনের শেষে ভারতীয় দলের স্কোর ছিল ১ উইকেটে ৯ রান। ক্রিজে ছিলেন মায়াঙ্ক আগরওয়াল ও নাইট ওয়াচম্যান জসপ্রীত বুমরা। কিন্তু তৃতীয় দিনের শুরুতেই অস্ট্রেলিয়ার আগুনে বোলিংয়ের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ে ভারতীয় দলের ইনিংস।

ভারতের তারকা খোচিত ব্যাটিং লাইনআপের স্কোরলাইন সত্যিই লজ্জার। পৃথ্বি শ- ৪, মায়াঙ্ক আগরওয়াল- ৯, জসপ্রীত বুমরা- ২, চেতশ্বর পুজারা- ০, বিরাট কোহলি - ৪, অজিঙ্কে রাহানে- ০, হনুমা বিহারী- ৮, ঋদ্ধিমান সাহা- ৪, রবিচন্দ্রন অশ্বিন- ০, উমেশ যাদব- ৪, মহম্মদ শামি-১ (রিটায়ার্ড হার্ট)। অস্ট্রেলিয়ার জয়ের জন্য টার্গেট মাত্র ৯০ রান। এর আগে ভারতীয় দলের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪২ রানে অলআউট হয়েছিল ভারতীয় দল। সেই রেকর্ড ভেঙে নতুন লজ্জার নজির অ্যাডিলেডের দিন-রাতের টেস্টে গড়ল ভারতীয় দল। 


 

Share this article
click me!