'ব্যক্তিগত পছন্দ-অপছন্দ নয়, দেশের স্বার্থই আগে', রমেশ পাওয়ার প্রসঙ্গে মিতালি রাজ

  • ফের ভারতীয় মহিলা দলের কোচ হয়েছেন রমেশ পওয়ার
  • ২০১৮ সালে মিতালি রাজের সঙ্গে সমস্যা হয়েছিল পওয়ারের
  • কোচের পদ থেকে সরানো হয়েছিল প্রাক্তন অফ স্পিনারকে
  • এবার অতীত ভুলে একসঙ্গে কাজ করতে পওয়ার ও মিতালি
     

Sudip Paul | Published : May 31, 2021 1:52 PM IST

ভারতীয় মহিলা দলের অন্যতম সিনিয়র প্লেয়ার মিতালি রাজের সঙ্গে বিবাদের জেরেই কোচের চাকরি হারাতে হয়েছিল রমেশ পাওয়ারকে। ২০১৮ সালে অল্প সময়ের জন্য ভারতীয় মহিলা দলের কোচ হয়েছিলেন রমেশ পাওয়ার। তার কোচিংয়েই ২০১৮ সালে টি-২০ বিশ্বকাপে টানা ১৪টা ম্যাচ জিতে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছিল। কিন্তু সেই সময় মিতালি রাজের সঙ্গে রমেশ পাওয়ারের সম্পর্ক তিক্ততায় পৌছেছিল। পাওয়ারের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগের পাশাপাশি টি-২০ বিশ্বকাপের সময় পাওয়ার তাকে অপমান করেছিলেন বলেও অভিযোগ করেছিলেন মিতালি রাজ।

মাঝে কেটে গিয়েছে প্রায় তিনটি বছর। ফের ভারতীয় দলের কোচের দায়িত্ব ফিরেছেন রমেশ পাওয়ার। নিউজিল্যান্ডের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপের আগে ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় মহিলা দল। তবে মহিলা দলের কোচ হিসেবে রমেশ পাওয়ারের দ্বিতীয় ইনিংস ও  তাদের সম্পর্কের তিক্ততা নিয়ে মিতালি রাজকে জিজ্ঞাসা করা হলে তিনি পরিষ্কার জানিয়ে দেন, পুরোনো তিক্ততা এখন অতীত। একইসঙ্গে দেশের হয়ে খেলার সময় ব্যক্তিগত পছন্দ বা অপছন্দে কিছু যায় আসে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন মিতালি রাজ। একসঙ্গে কাজ করে দলকে সাফল্য এনে দেওয়াই লক্ষ্য মিতালির।

এক সাক্ষাৎকারে মিতালি রাজ বলেছেন,'আমরা সবসময় অতীতে বাঁচতে পারি না। আমি এত বছর খেলেছি, আমার কোনও অহংকার নেই এবং আমি আমার ব্যক্তিগত পছন্দ ও অপছন্দকে খুব বেশি গুরুত্ব দিই না। ২১ বছর অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হয়েছে। ভারতের হয়ে খেলার মানে আপনি নিজের দেশের সেবা করেন, তাই ব্যক্তিগত বিষয়গুলিতে আমি তেমন মনোযোগ দিই না। আমি অতীতকে বর্তমানে টেনে নিয়ে আসসতে পছন্দ করিনা আর তিক্ততা বজায় রাখতে পছন্দ করিনা।' ফলে মিতালি রাজের কথা থেকে ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, পাওয়ারকে ব্যক্তিগতভাবে পছন্দ না হহলেও দেশের স্বার্থে একসঙ্গে কাজ করতে প্রস্তুত মিতালি রাজ।

Share this article
click me!