IPL 2021 - একটি যুগের অবসান, ১০ বছর আরসিবিকে নেতৃত্ব দিয়ে আইপিএল জেতা হল না ক্যাপ্টেন কোহলির


রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) অধিনায়ক হিসেবে তাঁর শেষ ম্যাচ খেলে ফেললেন বিরাট কোহলি (Virat Kohli)। আইপিএল ২০২১-এর (IPL 2021), এলিমিনেটর ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders)-এর বিরুদ্ধে হেরে বিদায় নিলেন তিনি। 

Asianet News Bangla | Published : Oct 11, 2021 7:03 PM IST / Updated: Oct 12 2021, 12:38 AM IST

শেষ হল একটা যুগের। ১১ অক্টোবর, আইপিএল ২০২১-এ (IPL 2021), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) অধিনায়ক হিসেবে তাঁর শেষ ম্যাচটি খেলে ফেললেন বিরাট কোহলি (Virat Kohli)। সোমবার আইপিএল ২০২১-এর এলিমিনেটর ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders)-এর বিরুদ্ধে ৪ উইকেটে পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা নিয়ে মাঠ ছাড়তে হল তাঁকে। সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল ২০২১-এর দ্বিতীয় লেগ শুরু হওয়ার মাত্র একদিন আগে তিনি জানিয়েছিলেন, পরের মরসুমে ফ্র্যাঞ্চাইজির অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। তবে, অবসর নেওয়ার আগে পর্যন্ত আরসিবি-র হয়েই আইপিএল খেলবেন বলেও জানিয়েছেন তিনি। 

২০১১ সালে তাঁকে নেতৃত্বের দায়িত্ব দিয়েছিল আরসিবি। তখন থেকে আজ পর্যন্ত ১৩১টি ম্যাচে নেতৃত্ব দিয়ে তিনি দলকে ৬০টি ম্যাচে জয় এনে দিয়েছেন। পরাজিত হয়েছেন ৬৪টি ম্যাচে। ৭টি ম্যাচ হয় টাই হয়েছে, নাহলে কোনও ফলাফল হয়নি। সব মিলিয়ে আরসিবি অধিনায়ক হিসাবে তাঁর সাফল্য ৪৮.৪২ শতাংশ। আরসিবি হিসাবে তাঁর থেকে বেশি সাফল্য আছে অনিল কুম্বলে (৫৪.২৮ %) এবং ড্যানিয়েল ভেত্তোরির (৫৩.৫৭ %)। তাঁরা আরসিবিকে নেতৃত্ব দিয়েছিলেন যথাক্রমে ৩৫ ও ২৮টি ম্যাচে। 

অধিনায়ক হিসাবে তিনি প্রথমবারই দলকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন। কিন্তু পরাজিত হন। ২০১৬ সালেও ফাইনালে উঠেছিলেন। কিন্তু ট্রফি জেতা হয়নি। প্রথমবার চেন্নাই সুপার কিংস, তার পরের বার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে হারতে হয়েছিল ব্যাঙ্গালোরকে। এছাড়া ২০১৫ সালে এবং গত মরসুমেও বিরাট কোহলির নেতৃত্বে আরসিবি প্লেঅফ খেলেছিল। ২০১৫-তে  চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে দ্বিতীয় কোয়ালিফায়ারে হেরেছিল বিরাটের দল, আর ২০২০ সালের এলিমিনেচর ম্যাচে বিরাট বাহিনীকে হার মানতে হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। এবার এলিমিনেটর ম্যাচে কেকেআর-এর বিরুদ্ধে পরাজিত হয়ে আরও একবার কাপ জেতার কাছাকাছি থেকে খালি হাতে ফিরতে হল আরসিবিকে। 

Share this article
click me!