আইপিএল শুরুর দুদিন আগে ধোনি ধামাকা - ছেড়ে দিলেন সিএসকের অধিনায়কত্ব, বেছে নিলেন উত্তরসূরিও

আইপিএল ২০২২ (IPL 2022) শুরু হওয়ার দুদিন আগে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) দলের অধিনায়কত্ব ছেড়ে দিলেন এমএস ধোনি (MS Dhoni)। তাঁর উত্তরসূরিও হিসাবে বেছে নিলেন রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja)।

Web Desk - ANB | Published : Mar 24, 2022 10:01 AM IST / Updated: Mar 25 2022, 12:44 PM IST

আইপিএল ২০২২ (IPL 2022) শুরু হতে আর মাত্র দুদিন বাকি। ঠিক তার আগে, বৃহস্পতিবার বোমা ফাটালেন এমএস ধোনি (MS Dhoni)। ২০০৮ সালে আইপিএল-এর একেবারে জন্মলগ্ন থেকে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) দলের অধিনায়ক ছিলেন তিনি। বৃহস্পতিবার নিজে হাতেই তাতে দাঁড়ি টানলেন ধোনি। শুধু তাইই নয়, বেছে নিলেন তাঁর উত্তরসূরিও। দুর্দান্ত ফর্মে থাকা সিএসকের আরেক ঘরের ছেলে, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) হাতে দলের লাগাম তুলে দিলেন চেন্নাইয়ের 'থালা'। এদিন, সিএসকে দলের পক্ষ থেকে সোশ্য়াল মিডিয়ায় জানানো হয়, এমএস ধোনি চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি রবীন্দ্র জাদেজাকে দলের নেতৃত্ব দেওয়ার জন্য বেছে নিয়েছেন। তবে, ধোনি এই মরসুমে এবং তার পরেও সিএসকে দলের ক্রিকেটার হিসাবে প্রতিনিধিত্ব করে যাবেন বলেই জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। 

২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২। প্রথম ম্যাচেই গত বছরের ফাইনালের রিম্যাচ - চেন্নাই সুপার কিংস-এর মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স। ২০২১ সালের আইপিএল ফাইনালে সিএসকে-র অধিনায়ক ছিলেন ধোনি, আর কেকেআর-এর ইয়ন মর্গান (Eoin Morgan)। এবার, টস করতে নামবেন সম্পূর্ণ নতুন দুই অধিনায়ক- হলুদ জার্সি গায়ে জাদেজা, আর বেগুনি জার্সি গায়ে শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। 

আরও পড়ুন - আইপিএল ২০২২-এ সন্ত্রাসবাদী হামলার আতঙ্ক - নিশানায় ওয়াংখেড়ে স্টেডিয়াম, ট্রাইডেন্ট হোটেল

রাজস্থান রয়্যালস-এর হয়ে আইপিএল খেলা শুরু করেছিলেন জাদেজা। তবে, ২০১২ সালেই তিনি চলে এসেছিলেন হলুদ শিবিরে। তারপর থেকে গত এক দশকেরও বেশি সময় ধরে, চেন্নাই সুপার কিংস দলের অবিচ্ছেদ্য অংশ তিনি। এর আগে ধোনি ছাড়া আর একমাত্র সুরেশ রায়না (Suresh Raina) সিএসকে দলকে নেতৃত্ব দিয়েছেন। ধোনি না খেলায়, ২০১২ সালের চ্যাম্পিয়ন্স লিগে (Champion's League) সিএসকে দলের  অধিনায়কত্ব করেছিলেন। কাজেই জাদেজা হবেন, সিএসকে দলের তৃতীয় অধিনায়ক। 

অধিনায়ক হিসাবে এমএস ধোনি, চেন্নাই সুপার কিংস-কে চারটি আইপিএল ট্রফি দিয়েছেন। এক মাত্র মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক, রোহিত শর্মাই আইপিএল-এ ট্রফি জয়ের ক্ষেত্রে তাঁর থেকে বেশি সাফল্য পেয়েছেন। ৪টি ট্রফি জেতার পাশাপাশি আরও ৫ বার দলকে তিনি ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছিলেন। একমাত্র ২০২০ সাল ছাড়া লিগ পর্বে একবারও শেষ করেনি সিএসকে। কাজেই রবীন্দ্র জাদেজাকে এক বিশাল জুতোয় পা গলাতে হচ্ছে। 

দেখে নেওয়া যাক এবারের চেন্নাই সুপার কিংস স্কোয়াড - এমএস ধোনি, রবীন্দ্র জাদেজা (অধিনায়ক), মইন আলি, ঋতুরাজ গায়কোয়াড়, আম্বাতি রায়ডু, ডোয়াইন ব্রাভো, রবিন উথাপ্পা, দীপক চাহার, কেএম আসিফ, তুষার দেশপান্ডে, শিবম দুবে, মহেশ থিকশানা, রাজবর্ধন হাঙ্গারগেকার, সিমরজিৎ সিং, ডোয়াইন প্রিটোরিয়াস, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, শুভ্রাংশু সেনাপতি, মুকেশ চৌধুরী, প্রশান্ত সোলাঙ্কি, সি হরি নিশান্থ, এন জগদীসান, ক্রিস জর্ডান, কে ভাগথ ভার্মা।

Read more Articles on
Share this article
click me!