বৃথা গেল ডুপ্লেসিসের অর্ধশতক, অনেক বাঘা দলের ঘুম কেড়ে নেবে পঞ্জাবের এই 'বোমা' ব্যাটিং

রবিবার, আইপিএল ২০২২-এর (IPL 2022) দ্বিতীয় দিনের দ্বিতীয় ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore)-কে হেলায় হারালো পাঞ্জাব কিংস (Punjab Kings)-এর বিরুদ্ধে রানের পাহাড় গড়ল । ফাফ ডুপ্লেসিস (Faf Duplessis)-এর দুর্ধর্ষ ইনিংস ম্লান পঞ্জাবের বোমা সূলভ ব্যাটিং-এর সামনে। 

Web Desk - ANB | Published : Mar 27, 2022 6:17 PM IST / Updated: Mar 28 2022, 12:33 AM IST

রবিবার, আইপিএল ২০২২-এর (IPL 2022) দ্বিতীয় দিনের দ্বিতীয় ম্যাচে, অত্যন্ত হাইস্কোরিং ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore)-কে ৫ উইকেটে হারিয়ে দিল পাঞ্জাব কিংস (Punjab Kings)। প্রথমে ব্যাট করে অধিনায়ক ফাফ ডুপ্লেসিস (৮৮), বিরাট কোহলি (৪১*) এবং  দীনেশ কার্তিকের (১৪ বলে ৩২*) ইনিংসের জোরে ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২০৫ রান তুলেছিল আরসিবি। জবাবে, ১ ওভার বাকি থাকতেই ৫ উইকেট হারিয়ে হেলায় রানটা তুলে দিল পঞ্জাব। কোনও একজন নয়, ধাওয়ান (৪৩), মায়াঙ্ক (৩২), রাজাপক্ষে (৪৩) এবং শেষে ওডেন স্মিথের ৮ বলে অপরাজিত ২৫ রানের ঝড় - সামগ্রিকভাবে গোটা ব্যাটিং লাইন-আপই খেলল দুর্দান্ত।

২০৫ রানের বড় স্কোর তাড়া করতে নেমে, ঠিক যতটা আক্রমণাত্মক ব্যাট করার কথা, ঠিক ততটাই করলেন পঞ্জাবের দুই ওপেনার শিখর ধাওয়ান এবং মায়াঙ্ক আগরওয়াল। যার জেরে প্রথম ৬ ওভারে একটিও উইকেট না হারিয়ে পাঞ্জাব ৬৩ রান তুলে ফেলেছিল। মায়াঙ্ক আউট হলেন অষ্টম ওভারে, হাসারঙ্গার বলে। কিন্তু ওই যে বলা হচ্ছে পাঞ্জাবের পুরো বারুদ ভরা ব্যাটিং লাইন-আপ। মায়াঙ্ক ফিরতে, ক্রিজে এলেন শ্রীলঙ্কান ভানুকা রাজাপক্ষে। তার পরের কয়েক ওভার যেন দুই ব্যাটার মিলে তাণ্ডব চালালেন। দ্বাদশ ওভারে যখন শিখর আউট হলেন, তখন স্কোর ১১৮/২। শিখরকে আউট করলেন গত মরসুমের সর্বোচ্চ উইকেট শিকারী হর্ষল প্যাটেল। 

শিখর ফিরতে, ক্রিজে এলেন আরেক বোমা ব্যাটার লিয়াম লিভিংস্টোন। গত মরসুমেই আইপিএল-এর ইতিহাসে সবথেকে বড় ছয় মেরেছিলেন তিনি। দুই ওভার পর ভানুপক্ষেও আউট হলেন ৪৩ রানেই, মারেন ২টি চার ও ৪টি ছক্কা। তাঁকে আউট করেন সিরাজ। পরের বলেই রাজ বাওয়াকেও (০) ফিরিয়ে দেন তিনি। লিয়াম সবে ২টি ছয় মেরে খেলা শুরু করেছিলেন, কিন্তু পরের ওভারে আকাশদীপের বলে আউট হয়ে যান তিনিও। তখনও ৩০ বলে ৫০ রান করতে হবে। পরপর ৩টি উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল পাঞ্জাব। খেলা ফের ঘুরছিল আরসিবির দিকে। 

তবে, তখনও ক্রিজে শাহরুখ খান এবং ওডেন স্মিথ। শাহরুখের ব্যাটিং প্রতিভার পরিচয় গত কয়েকটি আইপিএল-এই পাওয়া গিয়েছে। আর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ যাঁরা দেখেন, তাঁরা জানেন ওডেনের ছয় মারার ক্ষমতার কথা। পরের কয়েকটি বলে, শাহরুখ মারলেন ২টি ছয়, ওডেন তিনটি। ফলাফল এক ওভার বাকি রেখেই ২০০-র বেশি রান তাড়া করে জয়। প্রয়োজনীয় সময়ে দুর্দান্ত ব্যাটিং-এর জোরে ম্যাচের সেরা হলেন স্মিথই।

আরসিবি বোলারদের মধ্যে কেউই এদিন পঞ্জাবের ব্যাটিং তাণ্ডবের সামনে ছাপ ফেলতে পারেননি। এমনকী গত মরসুমে ধারাবাহিক ভাল বল করা হর্ষল প্যাটেলও ৩৬ রান দিলেন। আর জাতীয় দলের বোলার মহম্মদ সিরাজ, ২টি উইকেট নিলেও, রান দিলেন ৫৯! ওয়াইড বলই করেছেন ১৪টি। হর্ষল প্যাটেলের ওয়াইডের সংখ্যাও কিন্তু ৫।

তার আগে অবশ্য ৫৭ বলে ৮৮ রানের একটি চমৎকার ইনিংস খেলেছিলেন আরসিবির নয়া অধিনায়ক ফাফ ডুপ্লেসিস। বিরাট কোহলিকেও বহুদিন পর নিজের চেনা ছন্দে ব্যাট করতে দেখা গিয়েছিল। আর শেষে ১৪ বলে অপরাজিত ৩২ রানের ঝোড়ো ইনিংস খেলে দলের রান ২০০ পার করিয়ে দিয়েছিলেন দীনেশ কার্তিক। 

Read more Articles on
Share this article
click me!