ফাটার অপেক্ষায় পঞ্জাবের ব্যাটিং বোমা, সামলাতে পারবে বিরাট পরবর্তী যুগের আরসিবি

রবিবার, আইপিএল ২০২২-এর (IPL 2022) দ্বিতীয় দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) এবং পাঞ্জাব কিংস (Punjab Kings)। মায়াঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal) দলের ব্যাটিং পুরো বোমা, অন্যদিকে নতুন দায়িত্ব নিয়ে স্বস্তিতে নেই ফাফ ডুপ্লেসিস (Faf Duplessis)। 

Web Desk - ANB | Published : Mar 26, 2022 8:45 PM IST

রবিবার, আইপিএল ২০২২-এর (IPL 2022) দ্বিতীয় দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) এবং পাঞ্জাব কিংস (Punjab Kings)। একদিকে, আরসিবি এখন রয়েছে এক সন্ধিক্ষণে। বিরাট কোহলি (Virat Kohli) যুগের পর, পরের কোনো দীর্ঘমেয়াদি নেতা বেছে নেওয়ার আগে, দল সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছে প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডুপ্লেসিস-কে (Faf Duplessis)। অন্যদিকে, পাঞ্জাবের পুরো দলটাই প্রায় নতুন। যাদের ফায়ার পাওয়ার, বিশ্বের যে কোনও দলকে ভিরমি খাইয়ে দেওয়ার মতো।

দল গঠন
 
আইপিএল-এ অধিকাংশ সময়ই দেখা যায়, নিলামে দলগুলি সেইসব ক্রিকেটারদের পিছনেই ছোটে, যাদের তারা নিলামের আগে ছেড়ে দিতে বাধ্য হয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রেই প্রতিদ্বন্দ্বীরা ফ্র্য়াঞ্চাইজিরা, ওই ক্রিকেটারদের দর বাড়িয়ে দেন। পাঞ্জাব কিংস কিন্তু এবারের নিলামে সেই রাস্তায় হাঁটেনি। তারা গতবারের দল থেকে মাত্র দুজনকে ধরে রেখেছিল আর ৫ জনকে নিলাম থেকে আবার কিনেছে। দলের বাকি ১৭ ক্রিকেটারই দলে নতুন। দলের প্রাক্তন অধিনায়ক কেএল রাহুল (KL Rahul), গতবার প্রকাশ্যেই দলের দুর্বল ব্যাটিং শক্তির সমালোচনা করেছিলেন। নয়া অধিনায়ক, মায়াঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal) সেই চিন্তা নেই। ওপেনে শিখর ধাওয়ান (Shikhar Dhawan), মিডল অর্ডারে লিয়াম লিভিংস্টোন (Liam Livingstone) এবং শেষে ওডেন স্মিথ (Oden Smith) - ইনিংসের সব অংশে রয়েছে পাওয়ার হিটার। তবে, রবিবারের ম্যাচে তারা পাচ্ছে না, জনি বেয়ারস্টো (Johnny Bairstow) এবং কাগিসো রাবাডাকে (Kagiso Rabada)। 

তাই বলে স্বস্তির নিঃশ্বাস ফেলার জো নেই, আরসিবির নয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস-এর। রয়্যাল চ্যালেঞ্জার্স দলেও সমস্যা রয়েছে। ২০২১ মরসুমে রয়্যাল চ্যালেঞ্জার্সের হয়ে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্স উপহার দিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell)। প্রথম দুটি ম্যাচে ম্যাক্সিকে পাবে না আরসিবি। সেই সঙ্গে, জাতীয় দলের হয়ে খেলায় ব্যস্ত থাকার জন্য, গত মরসুমে সিএসকের হয়ে আইপিএল জেতা অজি জোরে বোলার জশ হ্যাজলউডও (Josh Hazlewood) আইপিএল-এর পরের দিকে আসবেন। তবে, তাঁর জায়গায় রয়েছেন পাওয়ারপ্লে বিশেষজ্ঞ ডেভিড উইলি (David Wiley)। আরেকটি সমস্যা হল, কোহলি, ডু প্লেসিস, দীনেশ কার্তিক (Dinesh Karthik) - আরসিবিস ব্যাটারদের কিন্তু স্পিনের বিরুদ্ধে রেকর্ড বেশ খারাপ। 

আবহাওয়া ও পিচ 

রবিবার, মুম্বই (Mumbai) শহরের তাপমাত্রা দিনের বেলায় প্রায় ৩১° সেলসিয়াস থাকবে এবং রাতে তাপমাত্রা কমে হবে ২৭° সেলসিয়াসের আশপাশে, এমনটাই বলা হয়েছে পূর্বাভাসে। এছাড়া, আকাশ প্রধাণত পরিষ্কারই থাকবে। বৃষ্টির সম্ভাবনা মাত্র ৬%। বাতাসের আর্দ্রতা থাকবে প্রায় ৭০%।

এদিনের খেলা হবে ব্র্যাবোর্ন স্টেডিয়ামে (Brabourne Stadium)। এই স্টেডিয়ামে এই বছরে এখনও পর্যন্ত শুধুমাত্র মহিলাদের আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। তাতে, দেখা গিয়েছে এই মাঠে বড় রানের খেলা হয়েছে। প্রথম ইনিংসের গড় রান ১৫৭ এবং দ্বিতীয় ইনিংসের গড় রান ১৪৭। তবে, একানকার পিচে সাধারণত স্পিনার এবং জোরে বোলার - উভয় পক্ষই সুবিধা পায়।

সম্ভাব্য প্রথম একাদশ

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর - ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), অনুজ রাওয়াত, বিরাট কোহলি, শেরফেন রাদারফোর্ড, মহিপাল লোমরোর, দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), ওয়ানিন্দু হাসরাঙ্গা, হর্শল প্যাটেল, শাহবাজ আহমেদ / করণ শর্মা, মহম্মদ সিরাজ, ডেভিড উইলি।

পাঞ্জাব কিংস - শিখর ধাওয়ান, মায়াঙ্ক আগরওয়াল (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, ভানুকা রাজাপক্ষে, শাহরুখ খান, প্রভসিমরন সিং (উইকেটরক্ষক), ওডেন স্মিথ, নাথান এলিস / হরপ্রীত ব্রার, সন্দীপ শর্মা, অর্শদীপ সিং, রাহুল চাহার
 

Read more Articles on
Share this article
click me!