অনন্য নজির ঝুলন গোস্বামীর, বিশ্বকাপে যুগ্মভাবে সর্বোচ্চ উইকেট শিকারী 'চাকদহ এক্সপ্রেস'

মহিলা ক্রিকেট বিশ্বকাপে (Womens World Cup) যুগ্মভাবে সর্বোচ্চ উইকেট শিকারী হলেন ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) তারকা রেসার ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। নিউজিল্যান্ডের (New Zealand)বিরুদ্ধে ১টি উইকেট নিয়ে স্পর্শ করলেন অস্ট্রেলিয়ার লিন ফুলস্টনকে (Lyn Fullston)।

Asianet News Bangla | Published : Mar 10, 2022 6:14 AM IST / Updated: Mar 10 2022, 11:48 AM IST

মহিলা ক্রিকেটে একদিনের ফর্ম্যাটে  বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারী  আগে থেকেই ছিলেন ভারতীয় তারকা পেসার ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। কিন্তু বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারীর শিরোপাটা এতদিন অধরাই ছিল চাকদহ এক্সপ্রেসের (Chakdah Express)। ২০২২ বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) দলের ভারতীয় দলের সাফল্যের পাশাপাশি ঝুলন গোস্বামীর ব্যক্তিগত রেকর্ডের দিকে নজর ছিল ক্রিকেট প্রেমিদের। নিউজিল্যান্ডের মধ্যে একটি উইকেট নিয়ে এককভাবে শীর্ষস্থান অধিকার না করলেও যুগ্মভাবে বিশ্বকাপের সেরা উইকেট শিকারী হলেন ঝুলন গোস্বামী। আর ব্যক্তিগতভাবে এই রেকর্ড নিজের নামে করতে ভারতীয় তারকা পেসারের দরকার মাত্র একটি উইকেট। ভারতীয় দলের বিশ্বকাপে যাত্রা সবে শুরু হয়েছে। ফলে ধরে নেওয়াই যায় এককভাবে এই রেকর্ড ঝুলনের অধিকারে আসা শুধু সময়ের অপেক্ষা।

এতদিন এককভাবে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা লিন ফুলস্টোনের  (Lyn Fullston)নামে। ফুলস্টোন ১৯৮২ ও ১৯৮৮, দু'টি বিশ্বকাপের ২০টি ম্যাচে মাঠে নেমে ৩৯টি উইকেট নিয়েছিলেন। যেই রেকর্ড এতদিন অধরাই ছিল। ২০০৫ সালে ভারতীয় দলে অভিষেক হয় ঝুলনের। সে বছরই প্রথম বিশ্বকাপ খেলেন। এই নিয়ে মোট পাঁচ বার খেলছেন এই প্রতিযোগিতায়। ২০২২ মহিলা বিশ্বকাপে নামার আগে এই প্রতিযোগিতায় ঝুলন গোস্বামীর ঝুলিতে  ছিল ৩৫টি উইকেট। সেখানে পাকিস্তানে বিরুদ্ধে প্রথম ম্যাচে ২টি উইকেট পেয়েছিলেন ঝুলন গোস্বামী। রেকর্ড ভাঙতে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও নিতে হত দুটি উইকেট। কিউইদের বিরুদ্ধে ৯ ওভারে ৪১ রান দিয়ে ১টি উইকেট নেন ঝুলন গোস্বামী। ফলে  লিন ফুলস্টোনের সঙ্গে একই আসনে বসলেন ঝুলন গোস্বামী। দুই তারকারই বিশ্বকাপে উইকেট সংখ্যা দাঁড়াল ৩৮। এই অনন্য নজির গড়ার পর বিসিসিআই তরফফ থেকে শুভেচ্ছা জানানো হয়েছে ঝুলন গোস্বামীকে। এছাড়া সতীর্থ, ফ্যান থেকে শুরু করে বিশ্ব জুড়ে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় তারকা পেসার। 

 

 

প্রসঙ্গত, ভারতীয় দলের হয়ে আন্তর্জাতি ক্রিকেটে এখনও পর্যন্ত ১২টি টেস্ট ম্যাচে ৪৪ উইকেট পেয়েছেন ঝুলন গোস্বামী। একদিনের ক্রিকেটে ১৯৬টি টেস্ট ম্যাচে ২৪৭ টি উইকেট রয়েছে চাকদহ এক্সপ্রেসের। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমানে সর্বোচ্চ উইকেট শিকারীর নামও ঝুলন গোস্বামী। দেশের জার্সিতে টি২০ ক্রিকেটে ৬৮টি ম্যাচে ৫৬ উইকেট নিয়েছেন ভারতীয় তারকা পেসার। বিশ্বকাপের পরবর্তী ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঝুলনের ঝুলিতে এককভাবে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারীর রেকর্ড দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

আরও পড়ুনঃপুজা-রাজেশ্বরীর দুরন্ত বোলিং, ভারতকে ২৬১ রানের টার্গেট দিল নিউজল্যান্ড

আরও পড়ুনঃমুকুটে জুড়ল নতুন পালক, বিশ্বের এক নম্বর অলরাউন্ডার এখন জাড্ডু

আরও পড়ুনঃএমসিজিতে ওয়ার্নের শেষ শ্রদ্ধার্ঘ্যের অনুষ্ঠান, সাক্ষী থাকবে এক লক্ষ মানুষ

Share this article
click me!