লাগাতার ব্যর্থতার জের, দায় নিয়ে ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন জো রুট

একের পর এক টেস্ট সিরিজ হারের পর এমনিতেই চেয়ার টলমল ছিল ইংল্য়ান্ডের (England Cricket team) অধিনায়ক জো রুটের (Joe Root)। অবশেষে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিলেন তিনি। 

Web Desk - ANB | Published : Apr 15, 2022 10:31 AM IST

একের পর এক টেস্ট সিরিজে হার। সমালোচিত হচ্ছিলেন দীর্ঘ দিন ধরেই। দেশের প্রাক্তন ক্রিকেটার থেকে ক্রিকেট বিশেষজ্ঞরা অনেকেই অধিনায়কত্ব ছাড়ার কথা বলেছিলেন। তারপরও লড়াই করার , দলকে সাফল্য এনে দেওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে হারের পরই কঠিন সিদ্ধান্তটা নিয়ে নিলেন ইংল্য়ান্ডের অধিনায়ক জো রুট।  ইংল্য়ান্ডের টেস্ট দলেরধিনায়কত্ব ছাড়লেন তারক ক্রিকেটার। লাগাতার ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়ে দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন  ও অধিনায়কত্ব থেকে ইস্তফা দিলেন জো রুট। 

ভারত সফরে হার, ভারতের বিরুদ্ধে দেশের মাটিতে টেস্ট সিরিজে পিছিয়ে থাকা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাসেজে লজ্জার হার, সবশেষে ওয়স্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হারতে হয় ইংল্য়ান্ড।  জো রুটের ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার কথা জানানো হয়েছে বোর্ডের তরফে। অধিনায়কত্ব ছাড়লেও এখনও ব্য়াটসম্য়ান হিসেবে ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন জো রুট। তিনি বলেছিলেন,  'ক্যারিবিয়ান সফর থেকে ফেরার পর পরিস্থিতি পর্যালোচনার পর ইংল্যান্ডের পুরুষ দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমার কেরিয়ারের এটা সবথেকে কঠিন সিদ্ধান্ত। কিন্তু আমার পরিবার এবং আমার কাছের মানুষের সঙ্গে আলোচনার ভিত্তিতে আমি বুঝতে পেরেছি যে এটাই সঠিক সময়।' এছাড়াও তিনি বলেছেন,'দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি অসম্ভব গর্বিত। শেষ পাঁচ বছরের দিকে ফিরে তাকালে অসম্ভব গর্ব হচ্ছে। এই দায়িত্বটা দারুণ সম্মানের। ইংল্যান্ড ক্রিকেটকে শীর্ষে নিয়ে যাওয়ার দায়িত্ব ছিল। নেতৃত্বের দায়িত্ব দারুণ উপভোগ করেছি। সম্প্রতি দেশে বা বিদেশে আমাদের পারফরম্যান্স ভাল হয়নি। তাই দায় নিজের কাঁধে নিয়ে সরে দাঁড়ালাম'।

প্রসঙ্গত, জো রুট মোট  ৬৪টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন রুট। ২৭টি টেস্টে অধিনায়ক হিসেবে জয়ের স্বাদ পেয়েছেন তিনি। শেষ ১৭টি টেস্টের ১১টি ম্যাচেই রুটের নেতৃত্বে ইংল্যান্ড হেরেছে। জয় এসেছে মাত্র একটি টেস্টে। টানা টেস্ট সিরিজ হারের ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার নিচে নেমে গিয়েছে ইংল্যান্ড। এর আগেও ইংল্যান্ডের আরও কোনও অধিনায়ক এতগুলি টেস্ট ম্যাচে হারেননি। যার ফলে জো রুটকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া বা ছেড়ে দেওয়া ছিল শুধু  সময়ের অপেক্ষা। 

দেশের হয়ে এখনও পর্যন্ত ১১৭টি টেস্ট ম্যাচ খেলেছেন জো রুট। ৯৮৮৯  রান করেছেন তিনি। গড় ৪৯.২। সেঞ্চুরি করেছেন ২৫টি, দ্বিশতরান ৫টি ও অর্ধশতরান ৫৩টি। সর্বোচ্চ স্কোর ২৫৪। আধুনিক ক্রিকেটের ফ্যাব ফোরের মধ্যে অন্যতম জো রুট। এছাড়া একদিনের ক্রিকেটে ১৫২টি ম্যাচে ৬১০৯ রান করেছেন রুট। শতরান ১৬ ও অর্ধশতরান ৩৫টি। গড় ৫১.৩৪। সর্বোচ্চ স্কোর ১৩৩। টি২০ ক্রিকেটে ৩২টি ম্য়াচ খেলে ৮৯৩ রান করেছেন জো রুট। অর্ধশতরান ৫টি, সর্বোচ্চ স্কোর ৯০।

Share this article
click me!