Rohit Sharma: রোহিতের পরবর্তী নেতাও তৈরি রাখতে চাইছে বিসিসিআই, তালিকায় ২ তারকা

বিরাট কোহলির (Virat Kohli)জায়গায় ভারতীয় ক্রিকেট টিমের (Indian Cricket Team) একদিনের দলের (ODI Team)অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা (Rohit Sharma)। এবার সহ অধিনায়ক (Vice Captain)হওয়ার দৌড়ে লড়াই কেএল রাহুল (KL Rahul) ও ঋষভ পন্থের (Rishabh Pant)মধ্যে।
 

Asianet News Bangla | Published : Dec 10, 2021 6:46 AM IST

ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) এখন পরিবর্তনের হাওয়া। টি২০ বিশ্বকাপের (T20 World Cup) আগেই বিরাট কোহলি (Virat Kohli)ঘোষণা করে দিয়েছিলেন ক্রিকটের সবথেকে ছোট ফর্ম্যাট থেকে অধিনায়কত্ব (Captaaincy) ছাড়ার কথা। তারপর টি২০ বিশ্বকাপের ব্যর্থতা আরও প্রশ্ন চিহ্নের মুখে ফেলে দিয়েছিল বিরাটের ভবিষ্যৎকে। টি২০ দলের নেতা  বাছা হয় রোহিত শর্মাকে (Rohit Sharma)। দায়িত্ব নিয়েই ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারায় রোহিত ব্রিগেড। তখন থেকেই জল্পনা শুরু হয় ওয়ান ডে ফর্ম্যাটেরও ব্য়াটন দেওয়া হতে পারে 'হিটম্য়ান'-এর হাতে। অবশেষে প্রতীক্ষা বেশি দীর্ঘায়িত না করে আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর (South Africa Tour) থেকেই সাদা বলে যাবতীয় দায়িত্ব দেওয়া হল রোহিত শর্মাকে। তবে একইসঙ্গে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ নেতা নির্বাচনের কাজও শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian Cricket Board)।

মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) পরিবর্ত সময়ে দায়িত্বভার গিয়েছিল  বিরাট  কোহলির কাঁধে। এবার বিরাট কোহলির থেকে সেই দায়িত্ব গেল রোহিত শর্মার কাঁধে। পরপর দু বছর ২০২২ সালে টি২০ বিশ্বকাপ ও ২০২৩ সালে ওয়ান ডে বিশ্বকাপে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। একদিনের বিশ্বকাপের আগে রোহিতকে কিছুটা সময় দেওয়ার জন্যও এমন  সিদ্ধান্ত  নিয়েছে বিসিসিআই।কিন্তু রোহিতের বয়স যেহেতু বিরাট কোহলির থেকেও বেশি,তাই ভবিষ্যতের নেতা হিসেবে একাধিক নাম রয়েছে নির্বাচকদের সামনে। বিরাট কোহলির 'সিংহাসনে' রোহিত শর্মা বসার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের ভাবনা রয়েছে সহঅধিনায়কের জায়গায় তরুণ কাওকে দায়িত্ব দেওয়া। সেই জায়গায় যে দুটি নাম  নিয়ে সবথেকে বেশি জল্পনা চলছে তারা হলেন কেএল রাহুল ও ঋষভ পন্থ।  তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে সহ-অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কেএল রাহুল। ইতিমধ্যেই টি২০ দলে সহ অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে রাহুলকে। 

তবে সহ অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া নিয়ে নির্বাচকদের অন্দরে কিছুটা মত পার্থক্য রয়েছে বলে খবর সূত্রের। একাশংশের মতে দায়িত্ব দেওয়া হোক ঋষভ পন্থকে। কারণ আইপিএলে তার অধিনায়কত্বে যথেষ্ট ভালো খেলেছে দিল্লি ক্যাপিটালস। অপরদিকে রাহুলরে নেতৃত্বে কোনো সাফল্য নেই পঞ্জাব কিংসের।কিন্তু অপর এক অংশের মতে, পন্থের নিজের ধারাবাহিকতা নিয়েই অভাব রয়েছে। সেখানে রাহুল এখন ভারতীয় দলের অন্যতম সেরা ব্য়াটসম্যান। সব ফর্ম্যাটে রান করছেন। তবে নতুন প্রজন্মের অধিনায়ক তৈরি রাখার সিদ্ধান্ত পাকা করে ফেলেছে বিসিসিআই।  সেই জায়গা কেএল রাহুল না ঋষভ পন্থ কী সিদ্ধান্ত নেন নির্বাচকরা এখন সেটাই দেখার।

Read more Articles on
Share this article
click me!