World Test Championship: এবার টেস্টে চ্যাম্পিয়নশিপেও বিরাটদের থেকে এগিয়ে গেল বাবররা

এবার টি২০ বিশ্বকাপে (T20 World Cup) ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team)হারিয়েছিল পাকিস্তান (Pakistan)। এবার ফের বিরাট কোহলির (Virat  Kohli) দলকে  টেক্কা দিল বাবর আজমরা (Babar Azam)। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে (ICC World Test Championship)এবার ভারতীয় দলকে পেছনে ফেলে এগিয়ে গেল পাকিস্তান।
 

Asianet News Bangla | Published : Dec 10, 2021 4:37 AM IST / Updated: Dec 10 2021, 10:39 AM IST

টি২০ বিশ্বকাপে (T20 World Cup) ভারতীয় দলকে (Indian Team) হারিয়ে নজরি সৃষ্টি করেছিল পাকিস্তান ক্রিকেট দল (Pakistan Cricket Team)।  বিশ্বকাপের যে কোনও ফর্ম্যাটে প্রথমবার ভারতের বিরদ্ধে জয় পায় পাকিস্তান। বাবর আজমদের (Babar Azam)কাছে হারের ধাক্কা সামলে উঠতে পারেনি টিম ইন্ডিয়া (Team India)। তারপর নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে হারের ফলে শেষ তিনটি ম্য়াচ জিতলেও টি২০ বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল মেন ইন ব্লুরা (Men In Blue)। এবার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও (ICC World Test Championship) ভারতীয় দলকে পেছনে ফেলল পাকিস্তান দল। বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ২-০ ব্যবধানে সিরিজ জয়ের পর বিরাট কোহলির (Virat Kohli)  দলকে পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গেল বাবর আজম-শাহিন আফ্রিদিরা (Saheen Afridi)। পয়েন্টের নিরিখে ভারতীয় দল এগিয়ে থাকলেও, শতাংশের বিচার অনেকটাই  এগিয়ে রয়েছে পাকিস্তান।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুর পর প্রথমে  নিয়ম করা হয়েছিল পয়েন্ট বিচারে যেই দল প্রথম দুইয়ে থাকবে তারাই সুযোগ পাবে সরাসরি ফাইনালে খেলার। কিন্তু পরিবর্তী সময়ে সই নিয়মের পরিবর্তন করে আইসিসি। কারণ  সব দেশ যেহেতু সমান সংখ্যক সিরিজ খেলে না  তাই পয়েন্টের বিচার গলে সেটা ন্য়ায্য হবে না। তাই নিয়ম পরিবর্তন করে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা নতুন নিয়ম করে। মোট সিরিজ বা ম্যাচ খেলে যে দল জয়ের শতাংশের নিরিখে এগিয়ে থাকবে তাদেরকেই ব়্যাঙ্কিংয়ে উপরের দিকে রাখা হবে। সেই হিসেবেই বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের থেকে অনেকটা এগিয়ে রয়েছে পাকিস্তান। তবে পয়েন্টের বিচারে এখনও  শীর্ষে রয়েছে ভারতীয় ক্রিকেট দল।

বর্তমানে একটি সিরিজ খেলে সেটি জিতেছে শ্রীলঙ্কা। পাকিস্তান খেলেছে দু’টি সিরিজ। দু’টিই জিতেছেন বাবর আজমরা। ভারতও দু’টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডকে হারিয়েছেন কোহলীরা। অন্য দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকা অবস্থায় সিরিজ স্থগিত হয়েছে। শেষ টেস্ট খেলা এখনও বাকি। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড একটি ও ওয়েস্ট ইন্ডিজ দু’টি সিরিজ খেলেছে। পাকিস্তান জয়ের শতাংশ ৭৫,ভারতীয় দলের জয়ের শতাংশ  ৫৮.৩৩, ইংল্যান্ডের জয়ের শতাংশ ২৯.১৭, ওয়েস্ট ইন্ডিজের জয়ের শতাংশ ২৫। তবে পয়েন্টের  বিচারে ভারতীয় দল ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষ  রয়েছে। শ্রীলঙ্কা ২৪, ইংল্যান্ড ১৪ এবং ওয়েস্ট ইন্ডিজ ১২ পয়েন্ট পেয়েছে। প্রসঙ্গত, গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনাল খেলেছিল ভারত ও নিউজিল্যান্ড। এবার পাকিস্তান শতাংশের বিচারে অনেকটাই এগিয়ে রয়েছে। ফলে লড়াইটা অনেকটা কঠিন হয়ে দাঁড়াল ভারতীয় দলের।

Read more Articles on
Share this article
click me!