ICC Rankings: সিংহাসনচ্যুত জো রুট, শীর্ষে লাবুশানে, আর নামলেন কোহলি

বছর শেষে এসে সিংহাসন খোয়ালেন জো রুট (Joe Root) । আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে (ICC Test Ranking) তাকে সরিয়ে শীর্ষস্থান দখল করল মার্নাস লাবুশানে (Marnus Labuschagne)। রোহিত শর্মা (Rohit Sharma) জায়গা ধরে রাখলেও আরও নামলেন বিরাট কোহলি (Virat Kohli)।
 

Asianet News Bangla | Published : Dec 22, 2021 12:40 PM IST / Updated: Dec 22 2021, 06:13 PM IST

গোটা বছর ব্যাট হাতে স্বপ্নের ফর্মে থাকলেও, অধিনায়ক হিসেবে সময়টা খুব একটা ভালো যায়নি জো রুটের (Joe Root)। ভারত সফরে এসে হার, ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ হার,ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে ২-১ সিরিজে পিছিয়ে থাকা। কিন্তু ব্যাট হাতে ১৪ ম্যাচে এখনও পর্যন্ত ১৬৩০ রান করেছেন জো রুট। কিন্তু বছর শেষে অ্যাসেজ সিরিজে পরপর দুটি টেস্ট লজ্জার হার ও ব্যাট হাতে দুটি ইনিংসে রান পেলেও অপর দুটি ইনিংসে আসেনি রান। যার জন্য এবার বড়সড় খেসারত দিতে হল ইংল্যান্ড অধিনায়ককে। সদস্য প্রকাশিত আইসিসি টেস্ট ব্যাটসম্যান ব়্যাঙ্কিংয়ের (ICC Test Ranking)  রুটকে সরিয়ে শীর্ষ স্থানে উঠে এল অস্ট্রেলিয়ার তারকা মিডল অর্ডার ব্যাটসম্যান মার্নাস লাবুশানে (Marnus Labuschagne)।

চলতি অ্যাসেজ সিরিজে দুরন্ত ফর্মে রয়েছেন লাবুশানে। একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি করে ফেলেছেন তিনি। এছাড়াও গোটা বছরেও ব্যাট হাতে অনবদ্য ফর্মে ছিলেন তিনি। কিন্তু ঘরের মাঠে অ্যাসেজে লাগাতার রান করে রুটের সিংহাসন কেড়ে নিলেন তিনি। ৯১২ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে রয়েছেন মার্নাস লাবুশানে। ৮৯৭ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড অধিনায়ক জো রুট রয়েছেন দ্বিতীয় স্থানে। গত সপ্তাহেই সতীর্থ স্টিভ স্মিথকে (Steve Smith) পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠেছিলেন লাবুশানে। এবার সরাসরি শীর্ষস্থান দখল। ৮৮৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে স্মিথ। ৮৭৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে কেন উইলিয়ামসন (Kane Williamson)। ৭৯৭ পয়েন্ট নিয়ে রোহিত শর্মা  (Rohit Sharma) পঞ্চম স্থান ধরে রাখলেও, ফের পদস্খলন হয়েছে ভারতীয় টেস্ট অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli)। সপ্তম স্থানে নেমে এসেছেন তিনি। তার পয়েন্ট ৭৫৬। ৭৭৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন ডেভিড ওয়ার্নার। ৮,৯ ও ১০নম্বরে রয়েছে শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে, পাক অধিনায়ক বাবর আজম ও ট্রেভিস হেড। 

 

 

টেস্ট বোলারদের তালিকায় এখনও শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট সেরা অলরাউন্ডার জেসন হোল্ডার। টেস্টে অলরাউন্ডারের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। একদিনের ক্রিকেটে ব্যাটসম্যানদের তালিকায় শাীর্ষস্থান ধরে রেখেছন বাবর আজম। বিরাট কোহলি ও রোহিত শর্মা রয়েছেন দ্বিতীয় ও তৃতীয় স্থানে। ওডিআইতে বোলিংয়ে শীর্ষে ট্রেন্ট বোল্ট। ভারতীয়দের মধ্যে প্রথম দশে সাত নম্বরে রয়েছে বুমরা। ওডিআইতে সেরা অলরাউন্ডার শাকিব আল হাসান। ৯ নম্বরে রবীন্দ্র জাদেজা। টি২০ ক্রিকেটে ব্য়াটসম্য়ান ব়্যাঙ্কিংয়ে শীর্ষ রয়েছেন ডেভিড মালান। ৫ নম্বরে রয়েছেন কেএল রাহুল। টি২০-তে বোলারদের মধ্যে শীর্ষ শ্রীলঙ্কার হাসরঙ্গা ও অলরাউন্ডারদের শীর্ষে আফগানিস্তানের মহম্মদ নবি। 

Read more Articles on
Share this article
click me!