Virat Kohli: স্টাম্প মাইকে কুমন্তব্য, আইসিসি ছাড়লেও কোহলির শাস্তির দাবিতে সরব প্রাক্তন ক্রিকেটাররা

কেপ টাউনে (Cape Town) ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)টেস্টের তৃতীয় দিন স্টাম্প মাইকের সামনে বিরাট কোহলির (Virat Kohli)কুমন্তব্য কাণ্ড

Asianet News Bangla | Published : Jan 15, 2022 11:22 AM IST / Updated: Jan 15 2022, 04:57 PM IST

কেপটাউন টেস্টের (Cape Town test)তৃতীয় দিনে স্টাম্প মাইকের সামনে গিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli)বিরুদ্ধে উঠেছিল গালাগাল করার অভিযোগ। কু-মন্তব্যের তালিকায় ছিলেন  রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin), কেএল রাহুল (KL Rahul),মায়াঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal)নামও। যেই ঘটনা ক্রিকেট বিশ্বে ওঠে বিতর্কের ঝড়। অনেকেই অধিনায়ক বিরাট কোহলি সহ ভারতীয় ক্রিকেটারদের শাস্তির দাবিও তুলেছিল। কিন্তু অবশষে বিরাট সহ ভারতীয় প্লেয়ারদের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নিল না আইসিসি (ICC)। শুধু বেসরকারিভাবে সতর্ক করে ছেড়ে দেওয়া হল তাদের। এমনকী এই ঘটনার কোনও রেকর্ডই না রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

প্রসঙ্গত, কেপ টাউন টেস্টের তৃতীয় দিন ব্যাট করছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। সেই সময় অশ্বিনের বল গিয়ে লাগে প্রোটিয়া অধিনায়কের প্যাডে। ভারতীয় ক্রিকেটাররা এলবিডব্লুর জন্য আবেদন জানালে আউট দেন ফিল্ড আম্পায়ার। সিদ্ধান্তে অখুশি হয়ে রিভিউ নেন ডিন এলগার। কিন্তু রিভিউতে দেখা যায় বল অল্পের জন্য উইকেট মিস করে যাচ্ছিল। তাই টিভি আম্পায়র ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বাতিল করে নট আউট সিদ্ধান্ত দেন। এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি বিরাট কোহলি ও অন্য়ান্য ক্রিকেটাররা। কারণ এলগারের প্যাডের যে অংশে বল লাগছে তা উইকেটের উপর দিয়ে যেতে পারে কা মেনে নিতে পারেননি অশ্বিন-কোহলিরা। তারপরই অভিযোগ স্টাম্প মাইকের সামনে বিরাট কোহলি  গালিগালাজ করে বলে অভিযোগ ওঠে।  

ঘটনায় আইসিসির তরফ থেকে বিরাটদের কোনও শাস্তি দেওয়া না হলেও ক্রিকেট মহল কিন্তু ভারত অধিনায়কের সমালোচনায় মুখ হয়েছেন। সেই তালিকাতে রয়েছে মাইকেল ভন (Michael Vaughan), শেন ওয়ার্ন )Shane Warne), অ্যাডাম গিলক্রিস্টদের (Adam Gilchrist)মতো তারকরা। প্রাক্তন ইংলিশ অধিনায়ক মাইকেল ভন বলেছেন যে কোহলিকে তার কাজের জন্য জরিমানা বা সাসপেন্ড করা উচিত। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটসম্যান ড্যারিল কালিনান মনে করেন, ভারত অধিনায়ককে 'কঠোর শাস্তি' দেওয়া উচিত। হতাশা থেকেই বারবার বিরাট এমন কাণ্ড ঘটান বলে মত কিমবদন্তী অজি ললেগ স্পিনার শেন ওয়ার্ন। ক্রিকেট ইতিহাসের অন্যতম সৎ ক্রিকেটার হিসেবে পরিচিত গিলক্রিস্ট বলেন,'আমি যে অভিযোগটি নিয়ে আগ্রহী তা হল এটি সমস্ত পূর্বপরিকল্পিত বলে মনে হচ্ছে। অনেকদিন ধরেই এমনটা হয়ে আসছিল তারপরে সেদিন তা একটা ব্রেকিং পয়েন্টে পৌঁছেছে। বিষয়টি আর নেওয়া যাচ্ছে না'। 

Read more Articles on
Share this article
click me!