আইসিসি ওডিআই ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান খোয়াল ইংল্যান্ড, নীচে নামল ভারতও

  • বিশ্বকাপের পর থেকে আইসিসি ব়্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল ইংল্যান্ড
  • ২ বছর পর শীর্ষ স্থান খোয়াল ইয়ন মর্গ্যানের দল
  • একধাপ নেমে আসল বিরাট কোহলির টিম ইন্ডিয়া
  • উপরে আসল অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া দাস
     

Sudip Paul | Published : May 3, 2021 1:08 PM IST / Updated: May 03 2021, 06:39 PM IST

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ জয়ের পর এতদিন পর্যন্ত আইসিসি ব়্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছিল ইংল্যান্ড। প্রায় ২ বছর ধরে একদিনের ক্রিকেটে আইসিসির এক নম্বর দল ছিল ইয়ন মর্গ্যানের দল। কিন্তু এবার সেই তকমা হারাল ইংল্যান্ড ক্রিকেট দল। শুধু শীর্ষস্থান হারানোই নয়, একদিনের ব়্যাঙ্কিংয়ে সরাসরি ৪ নম্বরে নেমে এল ব্রিটিশ লায়ন্সরা। শীর্ষস্থান দখল করল গত বিশ্বকাপের অপর ফাইনালিস্ট কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। শীর্ষে উঠে খুসি কিউইরা।

পাশাপাশি, ভারতও আইসিসির একদিনের তালিকায় নেমে গেল এক ধাপ। তৃতীয় স্থানে পৌছল বিরাট কোহলির দল। দ্বিতীয় স্থানে উঠে এল বিরাীট কোহলির দল। দু’নম্বরে উঠে এসেছে অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া। ১২১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে পৌছেছে নিউজিল্যান্ড, ১১৮ পয়েবন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও ১১৫ পয়েন্ট নিয়ে তৃতী স্থানে রয়েছে টিম ইন্ডিয়া। ভারত ও অস্ট্রেলিয়ার কাছে একদিনের সিরিজের হারের কারণেই পতন ইংল্যান্ডের, অপরদিকে বাংলাদেশের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জয় শীর্ষে পৌছে দিল নিউজিল্যান্ডকে।

অপরদিকে, ব্য়ক্তিগত ব়্যাঙ্কিংয়ে টেস্ট ব্য়াটসম্য়ানের তালিকায় শীর্ষে কেন উইলিয়ামসন, দুই ও তিন স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশাঙে। টেস্ট বোলিংয়ে শীর্ষে কামিন্স, দুইয়ে অশ্বিন ও তিনে নীন ওয়াগনার। ওডিআই ব্যাটসম্য়ান ব়্যাঙ্কিংয়ে শীর্ষে বাবার আজম, দুই ও তিনে বিরাট কোহলি ও রোহিত শর্মা। ওডিআই বোলিংয়ে প্রথনম বোল্ট, দুইয়ে মুজিবুর রহমান, তিনে ম্যাট  হেনরি। টি২০ ব্যাটিংয়ে এক থেকে তিনে রয়েছেন ডেভিড মালান, অ্যারন ফিঞ্চ ও বাবর আজম। টি২০ বোলিংয়ে শীর্ষে সামশি, দুইয়ে রাশিদ খান ও তিনে অ্যাস্টন অ্যাগর।

Share this article
click me!